Black Death: চিনের মঙ্গোলিয়ায় এবার বুবোনিক প্লেগের থাবা! ব্ল্যাক ডেথের আতঙ্ক ছড়িয়েছে গোটা দেশ জুড়ে

Black Death: করোনার থেকেও মারাত্মক মহামারীর আশঙ্কা করছে WHO! চিনের মঙ্গোলিয়ায় এবার ব্ল্যাক ডেথের আতঙ্ক

 

হাইলাইটস:

  • সম্প্রতি মঙ্গোলিয়ায় বুবোনিক প্লেগের আরও দুটি খবর প্রকাশ্যে এসেছে
  • বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে এই রোগ ভয়ঙ্কর মহামারীর রূপ ধারণ করতে পারে
  • বুবোনিক প্লেগ ব্যাকটেরিয়া সংক্রমণে হওয়া একটি রোগ, ভাইরাসবাহিত রোগ নয়

Black Death: চিনের উত্তরাঞ্চলের মঙ্গোলিয়ায় বুবোনিক প্লেগের আরও দুটি খবর প্রকাশ্যে এসেছে৷ চিন সরকারের তরফে জানানো হয়েছে এই দুটি নতুন মামলা একই পরিবারে পাওয়া গেছে৷ গত ৭ই অগাস্ট প্রথম ঘটনাটি সামনে আসে। এই মুহূর্তে তাঁদের সম্পূর্ণ আইসোলেশনে রেখে সর্বক্ষণ মনিটরিং রাখা হচ্ছে৷

বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)-এর মতে, ‘বুবোনিক প্লেগ হল প্লেগের একটি সাধারাই ফর্ম কিন্তু এটি বিপজ্জনক মহামারীতে পরিণত হওয়ার সম্ভবনা রয়েছে। এ বিষয়ে সরকার বিবৃতি জারি করেছে৷

চিন সরকারের তরফে বিবৃতিতে জানানো হয়েছে যে পজিটিভ হওয়া লোকদের সংস্পর্শে আসা সমস্ত মানুষকে আইসোলেট করা হয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে, প্রথমে এই রোগে স্ত্রী সংক্রমিত হয়েছিলেন, পরবর্তীতে তাঁর স্বামী ও মেয়ের মধ্যেও লক্ষণগুলি দেখা দেয়। কিন্তু, এখনও অবধি তাঁদের সংস্পর্শে আসা সমস্ত সন্দেহভাজন ব্যক্তিদের মধ্যে এই রোগের কোনও লক্ষ্মণ দেখা দেয়নি৷ প্রত্যেককেই সর্বক্ষণ মনিটরিংয়ে রাখা হচ্ছে।

চলতি মাসের প্রথম সপ্তাহে, স্বাস্থ্য কমিশন জানিয়েছিল বুবোনিক প্লেগের একটি ক্ষেত্রে, মাল্টিপল অর্গ্যান ফেলিওয়রের কারণে একজন রোগীর মৃত্যু হয়েছিল। ইঁদুর দ্বারা এই প্লেগ সংক্রমণ ছড়ায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ‘বুবোনিক প্লেগ’ সংক্রামিত পতঙ্গের দংশনের কারণে হয়।

ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে হওয়া একটি রোগ হল বুবোনিক প্লেগ। মধ্যযুগে এই রোগের নাম ছিল ব্ল্যাক ডেথ। এই রোগের পেছনে রয়েছে প্লেগ নামক ব্যাকটেরিয়া কারসাজি। উল্লেখ্য, এটি ব্যাকটেরিয়া সংক্রমণে হওয়া একটি রোগ, ভাইরাসবাহিত রোগ নয়৷ অর্থাৎ অ্যান্টিবায়োটিকের মাধ্যমে এই রোগের চিকিৎসা সম্ভব।

দেশ-দুনিয়ার গুরুত্বপূর্ণ বিষয়ে আরও আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.