Bangladesh Flood: ‘বাংলাদেশের সঙ্গে কথা বলেই জল ছাড়া হয়েছে ফরাক্কা থেকে’, বাংলাদেশের বন্যা পরিস্থিতি নিয়ে স্পষ্ট বার্তা ভারতের

Bangladesh Flood
Bangladesh Flood

Bangladesh Flood: বাংলাদেশের তরফে করা যাবতীয় অভিযোগ খারিজ করল ভারত

 

হাইলাইটস:

  • ভয়াবহ বন্যার কবলে বাংলাদেশের লক্ষ লক্ষ মানুষ
  • ফরাক্কা ব্যারেজ থেকে জল ছাড়ার ফলেই নাকি প্লাবিত বাংলাদেশের ৮ জেলা
  • তবে পড়শি দেশের তরফে করা অভিযোগ খারিজ করল ভারত

Bangladesh Flood: চলতি মাসের শুরুতেই ফের উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছিল বাংলাদেশে। ফলে চাপে পড়ে পদত্যাগ করতে বাধ্য হন প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এরপরেই অরাজকতার সৃষ্টি হয়েছিল গোটা দেশজুড়ে। তবে বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে থাকা বাংলাদেশ আবারও বিপর্যস্ত অবস্থায় দাঁড়িয়ে। এই বার কোনও আন্দোলন নয়, বরং ভয়াবহ বন্যায় বিপর্যস্ত পড়শি দেশ।

We’re now on WhatsApp – Click to join

আর এ নিয়েই এবার ভারতের বিরুদ্ধে চরম অভিযোগ তুলল বাংলাদেশ। যদিও ভারতের তরফে বার বারই একটা দাবি করা হয়েছে যে, জল ছাড়ার বিষয়টি ভারতের একার সিদ্ধান্ত নয়, বরং প্রতিবারের মতো বাংলাদেশের সঙ্গে কথা বলেই এটি করা হয়েছে। গত সপ্তাহের পর সোমবারও কেন্দ্রের তরফে আরও একটি বিবৃতি প্রকাশ করা করে সম্পূর্ণ বিষয়টি জানানো হয়।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে বলেন, ‘আমরা দেখছি একাধিক সংবাদমাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় একাধিক ধরনের খবর ছড়িয়ে পড়ছে। সেখানে বলা হচ্ছে ফরাক্কা থেকে ১১ লক্ষ কিউসেক জল গঙ্গা এবং পদ্মায় ছাড়ার জন্যই নাকি বাংলাদেশে ভয়াবহ বন্যার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কিন্তু এই মরসুমে এটা তো প্রতিবছরই হয়। বর্ষায় লাগাতার বৃষ্টি হলে নদীর জলস্তর এমনই বাড়তে থাকে। আর আমাদের এটাও মনে রাখতে হবে এটা কোনও ড্যাম নয়, ব্যারেজ। তাই দুই নদীতে জলস্তর ঠিক রাখতে ফরাক্কা ব্যারেজের বিশাল কাজ থাকে। আর নির্ধারিত প্রোটোকল মেনেই বাংলাদেশের জয়েন্ট রিভার কমিশনের আধিকারিকদের সঙ্গে কথা বলে উদ্বেগও জানানো হয়। প্রতি বছরই তা করা হয়, যা এবছরও ব্যতিক্রম হয়নি।’

We’re now on Telegram – Click to join

এদিকে এর আগে বাংলাদেশের তরফে এও অভিযোগ ছিল যে, ভারত ত্রিপুরার গোমতী নদীর ডুম্বুর বাঁধের স্লুইস গেট খুলে দেওয়ার কারণেই নাকি সে দেশে বন্যার সৃষ্টি হয়েছে। তবে গত বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিবৃতি জারি করে সেই অভিযোগ সম্পূর্ণ খারিজ করা হয়েছিল।

Read more:- নবান্ন অভিযানে যাবতীয় বিশৃঙ্খলার এড়াতে থাকছে ৬ হাজার পুলিশের সাথে জলকামান, টিয়ার গ্যাস, র‍্যাপ

বাংলাদেশের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সে দেশে বন্যায় প্রায় ৮ জেলার ৩৫৭টি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধু তাই নয়, ক্ষতির মুখে পড়েছে প্রায় ২৯ লক্ষ মানুষ। এমনকি জলবন্দি অবস্থায় রয়েছে ৪ লক্ষ ৪০ হাজার ৮৪০টি পরিবার। সেই বন্যাদুর্গত ৮ জেলা হল ফেনী, কুমিল্লা, নোয়াখালি, চট্টগ্রাম, খাগড়াছড়ি, ব্রাহ্মণবাড়িয়া, মৌলভীবাজার এবং হবিগঞ্জ।

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.