Anna Hazare On Arvind Kejriwal: দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেপ্তার নিয়ে আন্না হাজারে বলেন, নিজের কাজের ফল পেয়েছেন

Anna Hazare On Arvind Kejriwal: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার নিয়ে রাজনীতিতে উত্তাল

হাইলাইটস:

  • বিজেপি যখন কেজরিওয়াল এবং তার দলকে আক্রমণ করছে, তখন আম আদমি পার্টি বিজেপির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করছে।
  • এরই মধ্যে কেজরিওয়ালের গুরু আন্না হাজারেও তাঁর গ্রেপ্তার নিয়ে বিবৃতি দিয়েছেন।
  • আন্না হাজারে বলেছিলেন যে তার কর্মের কারণেই তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

Anna Hazare On Arvind Kejriwal: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার নিয়ে রাজনীতিতে উত্তাল। বিজেপি যখন কেজরিওয়াল এবং তার দলকে আক্রমণ করছে, তখন আম আদমি পার্টি বিজেপির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করছে। এরই মধ্যে কেজরিওয়ালের গুরু আন্না হাজারেও তাঁর গ্রেপ্তার নিয়ে বিবৃতি দিয়েছেন। আন্না হাজারে বলেছিলেন যে তার কর্মের কারণেই তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারের প্রতিক্রিয়ায় আন্না হাজারে বলেছেন, “আমি খুব দুঃখিত যে অরবিন্দ কেজরিওয়াল, যিনি একসময় আমার সাথে কাজ করেছিলেন, তিনি মদের বিরুদ্ধে তার আওয়াজ তুলেছিলেন। এখন তিনি নিজেই মদের নীতি তৈরি করছেন। তার কাজের জন্য তাকে গ্রেফতার করা হয়েছে।” আন্না হাজারে সংবাদমাধ্যমকে বলেছেন যে তিনি অরবিন্দ কেজরিওয়ালকে এমন নীতি বাস্তবায়ন না করার জন্য সতর্ক করেছিলেন।

তিনি বলেন, “আমি বলেছিলাম আমাদের কাজ মদের নীতি তৈরি করা নয়। এমনকি একটি ছোট শিশুও জানে যে অ্যালকোহল খারাপ। কিন্তু তিনি নীতি তৈরি করেছেন। তিনি মনে করেছিলেন যে এটি থেকে তিনি আরও অর্থ উপার্জন করবেন, তাই তিনি এই নীতি বাস্তবায়ন করেছিলেন। আমি তাকে দুবার চিঠিও লিখেছিলাম। আমরা আপনাকে জানিয়ে রাখি যে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ছাড়াও বিজয় নায়ার, অভিষেক বোইনপল্লি, সমীর মহেন্দ্রু, পি শরৎ চন্দ্র, বিনয় বাবু, অমিত অরোরা, গৌতম মালহোত্রা, রাঘব মাঙ্গুতা, রাজেশ জোশি, আমান ধল, অরুণ পিল্লাই, মনীশ সিসোদিয়া ছিলেন। মদ কেলেঙ্কারি মামলায় গ্রেফতার। দীনেশ অরোরা, সঞ্জয় সিং, কে. কবিতাকে গ্রেফতার করা হয়েছে।

We’re now on Whatsapp – Click to join

আন্না হাজারে ও অরবিন্দ কেজরিওয়ালের সম্পর্ক:

অরবিন্দ কেজরিওয়ালের নাম, যিনি আন্না হাজারের মূল দলের অংশ ছিলেন, জনলোকপাল বিল আন্দোলনের সময় জনসমক্ষে এসেছিল। ২০১১ সালে শুরু হওয়া এই আন্দোলনে কেজরিওয়াল একজন বিশিষ্ট মুখ ছিলেন, যিনি আন্না হাজারের সাথে জন লোকপাল বিল বাস্তবায়নের দাবি করেছিলেন। নয়াদিল্লির যন্তর মন্তরে অনশন শুরু করেছেন আন্না হাজারে। এই সময়ে অরবিন্দ কেজরিওয়াল, কিরণ বেদীর সঙ্গে মিলে বিদেশ থেকে কালো টাকা ফেরত আনার জন্য তৎকালীন সরকারকে কোণঠাসা করেছিলেন।

মদ কেলেঙ্কারি কী?

এই সমস্ত ঘটনার মধ্যেই প্রশ্ন উঠছে যে মদ কেলেঙ্কারি কী? কী ছিল নতুন মদের নীতি? এর মধ্যে কী ধরনের দুর্নীতির অভিযোগ রয়েছে? AAP নেতাদের বিরুদ্ধে কী অভিযোগ রয়েছে যার কারণে তাদের গ্রেপ্তার করা হয়েছে?

১৭ই নভেম্বর ২০২১-এ, দিল্লি সরকার রাজ্যে নতুন মদ নীতি কার্যকর করেছিল। এর আওতায় রাজধানীতে ৩২টি জোন তৈরি করা হয়েছে এবং প্রতিটি জোনে সর্বোচ্চ ২৭টি দোকান খোলার কথা ছিল। এভাবে মোট ৮৪৯টি দোকান খোলার কথা ছিল। নতুন মদের নীতিতে দিল্লির সমস্ত মদের দোকান ব্যক্তিগত করা হয়েছে। এর আগে দিল্লিতে মদের দোকানের ৬০ শতাংশ ছিল সরকারি এবং ৪০ শতাংশ বেসরকারি। নতুন নীতিমালা বাস্তবায়নের পর এটি শতভাগ বেসরকারি হয়ে গেছে।

সরকার যুক্তি দিয়েছিল যে এটি ৩,৫০০ কোটি টাকা লাভ করবে। সরকার লাইসেন্স ফিও বাড়িয়েছে বহুগুণ। L-1 লাইসেন্সের জন্য, যার জন্য আগে ঠিকাদারদের দিতে হয়েছিল ২৫ লাখ টাকা, নতুন মদ নীতি কার্যকর হওয়ার পরে, ঠিকাদারদের দিতে হয়েছিল ৫ কোটি টাকা। একইভাবে, অন্যান্য বিভাগেও লাইসেন্স ফি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

কেলেঙ্কারির তদন্ত কীভাবে শুরু হয়েছিল?

এই মদ নীতির বাস্তবায়নে অনিয়মের অভিযোগ ছিল যার পরে লেফটেন্যান্ট গভর্নর সিবিআই তদন্তের সুপারিশ করেছিলেন। এর সাথে, দিল্লি আবগারি নীতি ২০২১-২২ প্রশ্নের মুখে পড়েছে। যাইহোক, নতুন মদ নীতিটি প্রণয়ন এবং বাস্তবায়নে অনিয়মের অভিযোগের মধ্যে পরে বাতিল করা হয়েছিল।

সিবিআই এই মামলায় ২০২২ সালের আগস্টে ১৫ জন অভিযুক্তের বিরুদ্ধে নতুন মদের নীতিতে নিয়ম লঙ্ঘন এবং পদ্ধতিগত অনিয়মের অভিযোগে একটি এফআইআর নথিভুক্ত করেছিল। ইডি পরে সিবিআই দ্বারা নথিভুক্ত করা মামলার সাথে পিএমএলএর অধীনে একটি মানি লন্ডারিং মামলার তদন্ত শুরু করে। দিল্লি সরকারের নতুন মদ নীতিতে কথিত কেলেঙ্কারির তদন্ত করছে ইডি এবং সিবিআই আলাদাভাবে।

নীতি প্রণয়ন ও বাস্তবায়নে অর্থ পাচারের অভিযোগ তদন্ত করছে ইডি। একইসঙ্গে, নীতিমালা তৈরির সময় যে কথিত অনিয়ম হয়েছে, সেদিকে নজর দেয় সিবিআই তদন্ত। ইডি ইতিমধ্যেই মদ নীতি কেলেঙ্কারির মামলায় ১৫ জন অভিযুক্তকে গ্রেপ্তার করেছে এবং আজ প্রথমে অরবিন্দ কেজরিওয়ালের বাড়িতে অভিযান চালায়, তারপরে তল্লাশি করে এবং পরে গ্রেপ্তার করে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.