Visit Bhutan for free: ভুটানে যদি ৮ দিন রাতযাপন করেন তাহলে মাত্র ৪ দিনের টাকা পেমেন্ট করতে হবে! পর্যটন শিল্পকে চাঙ্গা করতে এক আকর্ষণীয় নিয়ম চালু করেছে ভুটান সরকার

Visit Bhutan for free: দেশের পর্যটন শিল্পকে আরও চাঙ্গা করতে কম খরচে বেশীদিন রাতযাপনের এক অভিনব নিয়ম চালু করল ভুটান সরকার

 

হাইলাইটস:

  • দেশের পর্যটকের সংখ্যা বাড়াতে আকর্ষণীয় এক নিয়ম এনেছে ভুটান সরকার
  • যদি আপনি ১৮ দিন ভুটানের কোনো হোটেলে থাকেন তার পরিবর্তে আপনাকে ১২ দিনের টাকা পেমেন্ট করতে হবে
  • এই নিয়মের শর্ত হল আপনাকে বেশিদিন ভুটানে কাটাতে হবে এবং সকল পেমেন্ট ডলারে করতে হবে

Visit Bhutan for free: ভারতের প্রতিবেশী দেশ ভুটান। পাহাড়ের কোলে অবস্থিত এই ভুটান দেশটি প্রাকৃতিক সুন্দর্যের এক অসাধারণ নিদর্শন। ইচ্ছা হলে ঘুরে আসতেই পারেন ভুটান থেকে। আর আপনার ভ্রমণের ইচ্ছাকে আরও চাঙ্গা করতে এক নতুন নিয়ম চালু করেছে ভুটান সরকারি। সেটি হল আপনি যত বেশিদিন ভুটানে কাটাবেন, আপনাকে তত কম টাকা খরচ করতে হবে। হ্যাঁ, ঠিকই শুনছেন। মানে আপনি যদি ১৮ দিন ভুটানে কাটাতে চান, তাহলে তার জন্য মাত্র ১২ দিনের টাকা পেমেন্ট করতে হবে আপনাকে। পর্যটন শিল্পকে চাঙ্গা করার জন্যই এমন নিয়ম এনেছে ভুটান সরকারি।

সাধারণত এদেশের মানুষের কম খরচে বিদেশ যাত্রার জন্য ভুটানই আদর্শ স্থান। বিশেষ করে বাঙালিদের মধ্যে ভুটান ভ্রমণের বেশী চাহিদা দেখা যায়। এবার থেকে আরও কম খরচে আপনি ভুটান ভ্রমণ করতে পারবেন। কিন্তু ভুটান সরকারের এই আকর্ষণীয় নিয়মের শর্ত একটাই। আপনাকে সেখানে বেশি দিন থাকতে হবে। সাধারণত ৭ দিনেই ভুটান ভুটান ভ্রমণ করে ফেলেন সকলে। কিন্তু যদি সে দেশের হোটেলে আপনি ৮ দিন রাত্রিযাপন করেন, তাহলে আপনাকে শুধুমাত্র ৪ দিনের হোটেল ভাড়া ব্যয় করতে হবে। আর অবশিষ্ট ৪ দিন সম্পূর্ণ বিনামূল্যে হোটেলে থাকতে পারবেন আপনি।

কোভিড মহামারীতে সম্পূর্ণ মুখ থুবড়ে পড়েছিল প্রতিটা দেশের পর্যটন ব্যবস্থা। কিন্তু কোভিড চলে যাওয়ার পর বছর ঘুরতে না ঘুরতেই আবার মাথা তুলে দাঁড়িয়েছে পর্যটন শিল্প। বহুদিন ঘরবন্দি থাকা মানুষ আবার নতুন করে স্বাধীনতা পেয়ে পাড়ি দিচ্ছেন দেশ-বিদেশের বিভিন্ন স্থানে। কিন্তু এক্ষেত্রে ভুটানের পর্যটন ব্যবস্থা সেই ভাবে ঘুরে দাঁড়াতে ব্যর্থ। তাই সেই পর্যটন শিল্পকে চাঙ্গা করতে কম খরচে ভুটান ভ্রমণের এই নয়া নীতি চালু করেছে গভর্নমেন্ট অফ ভুটান।

ভুটানে ঘুরতে গেলে বেশ কিছু জায়গায় ভ্রমণের জন্য পর্যটকদের অর্থ প্রদান করতে হয়। যেমন পর্যটন কেন্দ্রেগুলিতে প্রবেশের টিকিট ক্রয় করা, গাড়ি ভাড়ার খরচ প্রভৃতি। তাই ভ্রমণের পথকে বাধাহীন করতে এবং আনুষাঙ্গিক খরচ গুলো সহজেই এড়াতে, এই নতুন নিয়ম চালু করেছে ভুটান সরকার। আপনি যত বেশিদিন ভুটানে রাত কাটাবেন, ততই কম টাকা আপনাকে খরচ করতে হবে। অর্থাৎ আপনি যদি ১৮ দিন ভুটানে কাটান, তার পরিবর্তে আপনাকে পেমেন্ট করতে হবে মাত্র ১২ দিনের টাকা।

কোভিডের পরবর্তীতে যখন পর্যটকদের জন্য প্রথম ভুটানের দ্বার খোলা হয়, ভুটানে ভ্রমণে গেলে কিছু উন্নয়ন ফি ধার্য করা হত। কোভিডের আগে প্রতি রাতের জন্য সেই উন্নয়ন ফি ৬৫ মার্কিন ডলার ছিল। কিন্তু কোভিড পরবর্তী সময়ে সেই উন্নয়ন ফি হয়ে গিয়েছিল ২০০ মার্কিন ডলার। এরপরই ভাঁটা আসে ভুটানের পর্যটন শিল্পে। তাই এই পরিস্থিতি সামলানোর চেষ্টা করছে ভুটান সরকার। বেশিদিন থাকলে কম টাকা দেওয়ার এই স্কিমটি বেশ অকর্ষণীয়।

ভুটানের সরকারি আশাবাদী, ভুটানে অধিক দিন এবং বিনামূল্যে রাতযাপনের সুযোগ পেলে পর্যটকদের সংখ্যা বাড়বে। এর ফলে ভুটানের পর্যটন শিল্প আবার মাথা তুলে দাঁড়াতে সক্ষম হবে। কিন্তু চাইলেই এদেশের পর্যটকেরা এই সুবিধা পাবেন না। এর পরিবর্তে একটি ছোট্ট শর্ত রেখেছে ভুটান সরকার। ভুটান ভ্রমণে গিয়ে আপনাকে ডলারে পেমেন্ট করতে হবে। ভারতীয় টাকায় পেমেন্ট করলে আপনি বিনামূল্যে বেশি দিন ভুটানে ঘোরার এই সুযোগটি পাবেন না। শুধুমাত্র ডলারে পেমেন্ট করলেই এই সুবিধা পাবেন আপনি।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.