Virat Kohli 76th Century: ৫০০তম ম্যাচ ৭৬ তম সেঞ্চুরি করে বিরাট কোহলি গড়লেন একাধিক রেকর্ড

Virat Kohli 76th Century: শুধু নামই কিং কোহলি নয়, তিনিই সত্যিই যে ক্রিকেট দুনিয়ার কিং, তাও আবারও প্রমাণ করলেন

 

হাইলাইটস:

• আন্তর্জাতিক কেরিয়ারের ৫০০তম ম্যাচ খেলতে নেমে কার্যত নজির গড়লেন কিং কোহলি

• ৫০০তম ম্যাচ শেষ করলেন সেঞ্চুরি দিয়ে

• সেই সঙ্গে গড়লেন একাধিক রেকর্ডও

Virat Kohli 76th Century: ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নিজের আন্তর্জাতিক কেরিয়ারের ৫০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। আর কেরিয়ারের ৫০০তম ম্যাচে তাঁর ব্যাট থেকে এল সেঞ্চুরি। সুতরাং আন্তর্জাতিক কেরিয়ারের ৫০০তম ম্যাচকে সেঞ্চুরির মাধ্যমে স্মরণীয় করে রাখলেন কিং কোহলি।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে সুযোগ হাতছাড়া করলেও দ্বিতীয় টেস্টে কিন্তু এই সুযোগ মিস করলেন না। অনবদ্য ব্যাটিং করে নিজের ঝুলিতে আনলেন আরও একটি শতরান। এই নিয়ে তাঁর ঝুলিতে রয়েছে টেস্টে ২৯টি এবং একদিনের ক্রিকেটে রয়েছে ৪৬টি শতরান। সুতরাং সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কিং কোহলির শতরাণের সংখ্যা দাঁড়াল ৭৬।

শুধু তাই নয়, সেই সঙ্গে একাধিক রেকর্ডও গড়লেন তিনি। এই তিন ফরম্যাট মিলিয়ে যে দশজন ক্রিকেটার ৫০০ বা তারও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, তাঁদের মধ্যে কেউই এই মাইলস্টোন ম্যাচে শতরান করতে পারেননি। কিন্তু বিরাট কোহলি প্রথম ক্রিকেটার যিনি পেরেছেন। ফলে বলা যায়, তিনি তাঁর আন্তর্জাতিক কেরিয়ারের ৫০০তম ম্যাচে শতরান করে কার্যত রেকর্ড গড়লেন ক্রিকেটের ইতিহাসে।

অন্যদিকে ভাঙলেন কিংবদন্তী সচিন তেন্ডুলকারের রেকর্ডও। আন্তর্জাতিক কেরিয়ারের ৫০০তম খেলার পরে সব থেকে বেশি সেঞ্চুরি করার নিরিখে ছিলেন সচিন তেন্ডুলকার। এদিন কোহলি তেন্ডুলকারের রেকর্ডকেও ভেঙে দিলেন। কারণ সচিন তাঁর কেরিয়ারের প্রথম ৫০০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার পরে তাঁর ঝুলিতে ছিল ৭৫টি সেঞ্চুরি। তবে এখন কোহলির ঝুলিতে রয়েছে ৭৬টি শতরান।

সেই সঙ্গে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে রানের নিরিখেও পাঁচ নম্বরে উঠে এলেন। টপকে গেলেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী ক্রিকেটার জ্যাক ক্যালিসকে। সবচেয়ে বেশি রানের দৌড়ে শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। দ্বিতীয় স্থানে কুমারা সঙ্গাকারা, তৃতীয় রিকি পন্টিং এবং চতুর্থ স্থানে আছেন মাহেলা জয়াবর্ধনে। কিন্তু এতদিন জ্যাক ক্যালিস ছিলেন পঞ্চম স্থানে। এবার তিনি রানের দৌড়েও কিংবদন্তীদের স্পর্শ করতে চলেছেন শীঘ্রই।

এইরকম ক্রিকেট দুনিয়ার সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.