7 Oldest Sports: বিশ্বের ৭টি প্রাচীনতম খেলা কোনগুলি জানেন? চলুন দেখে নেওয়া যাক

7 Oldest Sports
7 Oldest Sports

7 Oldest Sports: এই ৭টি খেলা হল বিশ্বের প্রাচীনতম খেলা, কোন গুলি দেখুন

হাইলাইটস:

  • সাঁতার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং প্রাচীনতম খেলাগুলির মধ্যে একটি
  • একটি অত্যন্ত পুরানো খেলা, প্রারম্ভিক সভ্যতার সময়ে ফিরে যাওয়া, কুস্তি ১৫,০০০ বছরেরও বেশি সময় ধরে অনুশীলন করা হয়েছে
  • তীরন্দাজের ব্যবহার হিন্দু পুরাণে উল্লেখযোগ্যভাবে প্রদর্শিত হয়েছে

7 Oldest Sports: বিশ্বের প্রাচীনতম ক্রীড়া

পৌরাণিক কাহিনী এবং প্রাচীন সভ্যতার শিকড় থেকে খেলাধুলা দীর্ঘ সময়ের জন্য মানব জীবনের একটি উল্লেখযোগ্য অংশ। আজ, আমরা বিশ্বের ৭টি প্রাচীনতম ক্রীড়া সম্পর্কে অন্বেষণ করতে যাচ্ছি, তাদের উৎস, মূল্যবোধ এবং আধুনিক বিশ্বে তাদের বর্তমান অবস্থান সম্পর্কে গভীরভাবে বোঝা।

সাঁতার

সাঁতার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং প্রাচীনতম খেলাগুলির মধ্যে একটি, যা হাজার হাজার বছর আগের। বেশ কিছু প্রাচীন পেইন্টিং আবিষ্কৃত হয়েছে যা পুরানো সময়ে অনুশীলন করা অনন্য প্রাথমিক সাঁতারের কৌশল নির্দেশ করে। যদিও মানুষ বিনোদনের জন্য এবং যথেষ্ট সময় ধরে শারীরিকভাবে সক্রিয় থাকার জন্য সাঁতার কাটছে, ১৮০০এর দশক পর্যন্ত সাঁতার একটি প্রতিযোগিতামূলক কার্যকলাপ হিসাবে স্বীকৃত ছিল না। ১৮৯৬ সালে, সাঁতারকে আনুষ্ঠানিকভাবে অলিম্পিকে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

Read more – আপনি যদি অ্যাডভেঞ্চার স্পোর্টস পছন্দ করেন তবে ভারতের এই জায়গাগুলি থেকে অবশ্যই একবার ঘুরে আসুন

কুস্তি

একটি অত্যন্ত পুরানো খেলা, প্রারম্ভিক সভ্যতার সময়ে ফিরে যাওয়া, কুস্তি ১৫,০০০ বছরেরও বেশি সময় ধরে অনুশীলন করা হয়েছে। এই চ্যালেঞ্জিং খেলাটির উৎপত্তি বেশ কয়েকটি সংস্কৃতিতে, যার মধ্যে ভারতীয় পুরাণে তাৎপর্য রয়েছে। ভীম এবং দুর্যোধনের মতো মহাকাব্য মহাভারতের উল্লেখযোগ্য ব্যক্তিত্বরা তাদের ব্যতিক্রমী কুস্তি দক্ষতার জন্য বিখ্যাত ছিলেন। ১৮৯৬ সালে কুস্তি অলিম্পিকের একটি অংশ হয়ে ওঠে।

তীরন্দাজ

আরেকটি অত্যন্ত বিখ্যাত খেলা, যার মূল রয়েছে প্রাচীন সভ্যতায়। এটি একটি অনন্য শৈল্পিক খেলা, যাতে তীর-ধনুক ব্যবহার করা হয়। তীরন্দাজের ব্যবহার হিন্দু পুরাণে উল্লেখযোগ্যভাবে প্রদর্শিত হয়েছে, যেমন মহাকাব্য মহাভারত এবং রামায়ণ, যেখানে কেন্দ্রীয় ব্যক্তিত্ব যেমন অর্জুন, করণ, ভগবান রাম, সেইসাথে রাবণ, তীরন্দাজিতে তাদের অসাধারণ দক্ষতার জন্য স্বীকৃত। এটি ১৯০০ সালে অলিম্পিকের একটি অংশ হয়ে ওঠে।

We’re now on WhatsApp – Click to join

বক্সিং

প্রাচীন মেসোপটেমিয়া থেকে বক্সিং প্রায় ৩,০০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে অনুশীলন করা হয়েছিল বলে জানা যায়। বেশ কয়েকটি প্রদর্শনী এবং উল্লেখযোগ্যভাবে এই খেলাটির প্রথম দিকের চিত্রাঙ্কন, যেখানে নগ্ন-নাকল লড়াই দেখানো হয়েছে, এটি আবিষ্কৃত হয়েছে যে এটি চিত্তবিনোদনের একটি উল্লেখযোগ্য অংশ ছিল এবং সেই সাথে প্রারম্ভিক সময় থেকেই আধিপত্য দাবি করা হয়েছিল। বক্সিং ১৯০৪ সালে অলিম্পিকের একটি অংশ হয়ে ওঠে।

জিমন্যাস্টিকস

জিমন্যাস্টিকস প্রাচীন গ্রীসে এর উৎপত্তি বলে জানা যায় এবং ৫০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে অনুশীলন করা হয়েছে। জিমন্যাস্টিকস মূলত সৈনিকদের জন্য একটি উল্লেখযোগ্য প্রশিক্ষণ পদ্ধতি ছিল এবং ধীরে ধীরে সাধারণ মানুষের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে। এটি ১৮৯৬ সালে অলিম্পিকের একটি অংশ হয়ে ওঠে, যেখানে ট্রামপোলিন, রিদমিক জিমন্যাস্টিকস এবং শৈল্পিক জিমন্যাস্টিকসের মতো বিভিন্ন ধরনের প্রদর্শনের বৈশিষ্ট্য রয়েছে।

দৌড়

দৌড় একটি সহজ এবং অবিশ্বাস্যভাবে বিখ্যাত খেলা, যা ৭৭৬ খ্রিস্টপূর্বাব্দের। এটি জানা যায় যে প্রথমবারের মতো দৌড়ানো একটি ক্রীড়া হিসাবে স্বীকৃত হয়েছিল একটি দৌড়ের ইভেন্টে, যা প্রাচীন গ্রিসে হয়েছিল। এটি একটি সহজ খেলা বলে মনে হয় যার জন্য কোন সরঞ্জামের প্রয়োজন নেই কিন্তু বাস্তবে এটি একটি অত্যন্ত চ্যালেঞ্জিং খেলা, যার জন্য প্রয়োজন ব্যতিক্রমী দক্ষতা এবং কঠোর প্রশিক্ষণ। এটি ১৮৯৬ সালে অলিম্পিকের একটি অংশ হয়ে ওঠে।

We’re now on Telegram – Click to join

ফুটবল

ফুটবল, বিশ্বের কিছু অংশে সকার নামেও পরিচিত, বাস্তবে একটি উল্লেখযোগ্যভাবে পুরানো খেলা। এটি দীর্ঘকাল ধরে বিভিন্ন নাম এবং বৈচিত্রের অধীনে বাজানো হয়েছে, কুজু এবং প্রাচীন গ্রীক এপিস্কিরোস সহ কিছু প্রাচীন। যদি আমরা আধুনিক সাধারণ ফুটবল সম্পর্কে কথা বলি, এটি ইংল্যান্ডে ১৯ শতকে স্বীকৃত হতে শুরু করে এবং তারপরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। তখন থেকেই ফুটবল একটি অত্যন্ত জনপ্রিয় খেলা।

এইরকম খেলাধুলা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.