Home Decor Tips: পুজোর আগে নতুন করে ঘর সাজাতে চান? বেছে নিতে পারেন বাংলার জিআই ট্যাগ প্রাপ্ত এই ৪ জিনিস

Home Decor Tips
Home Decor Tips

Home Decor Tips: ঘর সাজানোর জন্য দামি কোনও জিনিস নয়, বরং ভরসা রাখুন বাংলার নিজের জিনিসের উপরেই

 

হাইলাইটস:

  • পুজোর আগের অন্দরসজ্জায় নতুন কিছু যুক্ত করতে চান?
  • ঘর সাজানোর জন্য বাংলার জিআই ট্যাগ প্রাপ্ত জিনিসের কোনও তুলনা হয় না
  • আপনিও কী তালিকায় এই জিনিসগুলি রাখতে চান?

Home Decor Tips: সময় আর বেশি বাকি নেই, তারপরেই শুরু হতে চলেছে দেবীপক্ষ। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো যেন চলেই এল। যার ফলে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে ঘর পরিষ্কার করার ধুম। আপনি যদি পুজোর আগে নতুন করে ঘর সাজাতে চান তবে বিদেশি জিনিস কেনার আগে ভরসা রাখুন বাংলার নিজের জিনিসের উপরেই। জিআই ট্যাগ প্রাপ্ত এমন ৪ জিনিস রয়েছে, যা ঘরে সাজালে বাঙালির হিসাবে আপনি গর্ববোধ করবেন।

We’re now on WhatsApp – Click to join

পুরুলিয়ার ছৌ মুখোশ

Home Decor Tips

পুরুলিয়ার ছৌ নাচের খ্যাতি সারা বিশ্বজুড়ে। ছৌ নৃত্যশিল্পীরা যে বড় বড় মুখোশ পরে নাচেন, সেটি কিন্তু জিআই ট্যাগ প্রাপ্ত। অনেকে আবার পুরুলিয়া থেকে এই ধরণের অভিনব মুখোশ কিনে এনে ঘর সাজাতেও ভালোবাসেন। আপনিও আপনার ঘর সাজাতে পারেন এই ধরণের মুখোশ দিয়ে।

পটচিত্র

Home Decor Tips

পিংলা বা পুরুলিয়ার পটচিত্রও কিন্তু জগৎ বিখ্যাত। ছবির মাধ্যমে লোককথা কিংবা পুরাণের গল্প ফুটে পটশিল্পীদের তুলীতে। এই ধরণের পটচিত্র তৈরি করতে প্রাকৃতিক রঙ ব্যবহার করা হয়। আপনিও এই রকমের পটচিত্র আপনার ঘরের দেওয়ালে লাগাতে পারেন। যে কোনও হস্তশিল্প মেলা পেয়ে যাবেন। এটিও কিন্তু জিআই ট্যাগ প্রাপ্ত।

We’re now on Telegram – Click to join

টেরাকোটার কাজ

Home Decor Tips

বাঁকুড়ার টেরাকোটার কাজ সম্বন্ধে নতুন করে বলার কিছুর নেই। এটি বিশ্ববিখ্যাত। যারা এ জেলায় ঘুরতে যান, টেরাকোটার জিনিস না কিনে ফেরেন না। আপনিও টেরাকোটার জিনিস বাড়িতে সাজাতে পারেন, অপূর্ব দেখতে লাগবে। ২০১৮ সালে এটি জিআই ট্যাগ পেয়েছিল।

Read more:- বাড়ির দরজায় কি অতিথি কড়া নাড়ছে? ১০ মিনিটের মধ্যে ঘর পরিষ্কার করবেন কি ভাবে?

ডোকরার সাজ

Home Decor Tips

জিআই ট্যাগ প্রাপ্ত ডোকরার নানা রকম মূর্তি দিয়ে ঘর সাজানো অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে। হস্তশিল্প মেলা, নিউ মার্কেট বা শহরের নানা উপহারের দোকানে এই ডোকারার ঘর সাজানোর জিনিস আপনি অনায়াসে পেয়ে যাবেন। বর্তমানে ডোকরার গয়না পরারও বেশ চল রয়েছে বাঙালি মহিলাদের মধ্যে।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.