Sawan 2024: ‘শ্রাবণ’ এর প্রথম সোমবারে ভগবান শিবের কাছে প্রার্থনা এবং আচারের সাথে উদযাপন করে, বিস্তারিত জানুন

Sawan 2024
Sawan 2024

Sawan 2024: এই দিন ভক্তরা ভগবান শিবের মন্দিরে ভিড় করেন এবং প্রথম সোমবারে পবিত্র গঙ্গা নদীতে স্নান করে

হাইলাইটস:

  • শ্রাবণ মাসের সোমবার ২২শে জুলাই শুরু হয়েছে
  • এটি হিন্দু ক্যালেন্ডারের অন্যতম একটি শুভ মাস
  • এই দিন ভগবান শিবের কাছে উপবাস এবং প্রার্থনা করে

Sawan 2024: ভারত জুড়ে ভক্তরা ‘শ্রাবণ’ এর প্রথম সোমবার ভগবান শিবকে উৎসর্গীকৃত প্রার্থনা এবং আচারের সাথে উদযাপন করে। এর মধ্যে রয়েছে মন্দিরে নৈবেদ্য তৈরি করা এবং গঙ্গার মতো নদীতে পবিত্র ডুব দেওয়া। এই শুভ দিনে, দেশব্যাপী শিব মন্দিরগুলিতে বিপুল সংখ্যক ভক্ত জড়ো হয় এবং অনেকেই পবিত্র গঙ্গায় ডুব দেন। ‘শ্রাবণের’ প্রথম সোমবার উপলক্ষ্যে ভক্তরাও আজ তাদের কানওয়ার যাত্রা শুরু করেন।

শ্রাবণ মাসটি হিন্দুরা ভক্তি, উপবাস এবং ভগবান শিবের প্রতি উৎসর্গীকৃত উদযাপনের সময় হিসাবে গভীরভাবে লালিত। এই বছর, শ্রাবণ মাসের সোমবার ২২শে জুলাই শুরু হয়েছে এবং ২৯ দিন ব্যাপী ১৯শে আগস্ট শেষ হবে। শ্রাবণের সময় সোমবার, যা শ্রাবণ সোমবার নামে পরিচিত, বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। ভক্তরা এই দিনগুলিতে উপবাস করে এবং প্রার্থনা করে স্বাস্থ্য, সম্পদ এবং সমৃদ্ধির জন্য ভগবান শিবের আশীর্বাদ পেতে।

We’re now on WhatsApp- Click to join

হরিদ্বারে শ্রাবণ

তীর্থযাত্রীদের উত্তরাখণ্ডের হরিদ্বারে তাদের কানওয়ার যাত্রা নিয়ে গঙ্গাজল সংগ্রহ করতে এবং ভগবান শিবকে অর্পণ করতে দেখা গেছে। হরিদ্বারে আজ তীর্থযাত্রীদের ভিড় দেখা গেছে, যা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। উন্নত ব্যবস্থাপনার জন্য এলাকাটিকে ১৪টি সুপারজোন, ৩৫টি জোন এবং ১৩২টি সেক্টরে ভাগ করা হয়েছে। উত্তরাখণ্ড পুলিশ ছাড়াও আধাসামরিক বাহিনীসহ পাঁচ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে।

‘শ্রাবণ’ মাসের প্রথম সোমবার উপলক্ষে ভক্তদের হর কি পৌরীতে গঙ্গা নদীতে পবিত্র স্নান করতে দেখা যায়।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি কানওয়ার যাত্রায় শিব ভক্তদের স্বাগত জানিয়েছেন। “কানওয়ার যাত্রা-২০২৪-এ সমস্ত শিব ভক্তকে আন্তরিকভাবে স্বাগত জানাই৷ আমি সমস্ত শিব ভক্তদের জন্য একটি আনন্দদায়ক এবং শুভ যাত্রার জন্য ভগবান শিবের কাছে প্রার্থনা করি৷ আসুন আইনশৃঙ্খলা বজায় রাখতে এবং মা গঙ্গার পরিচ্ছন্নতা বজায় রাখতে প্রশাসনকে সহযোগিতা করি,” ধামী বলেছিলেন।

We’re now on Telegram- Click to join

হরিদ্বার ছাড়াও, উজ্জয়নের মহাকালেশ্বর মন্দির, বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দির, মিরাটের কালী পল্টন মন্দির এবং গোরখপুরের ঝাড়খণ্ডি মহাদেব মন্দির সহ মন্দিরগুলিতে ভক্তরা তাদের প্রার্থনা করতে ভিড় করেন৷

উত্তর প্রদেশে শ্রাবণ

উত্তর প্রদেশের বারাণসীতে, ‘শ্রাবণ’ মাসের প্রথম সোমবার উপলক্ষ্যে কাশী বিশ্বনাথ মন্দিরে প্রার্থনা করা হয়েছিল। ভক্তদের শ্রদ্ধেয় গঙ্গা নদীতে পবিত্র স্নান করতে দেখা যায়।

কানপুরের নয়াগঞ্জে বাবা নাগেশ্বর মন্দিরে অনেক ভক্ত প্রার্থনা করেছেন। ‘শ্রাবণ’ মাসের প্রথম দিনে ভক্তরা সীতাপুরের একটি শিব মন্দিরে ভিড় করেছিলেন। প্রথম সোমবার উপলক্ষ্যে ভক্তরা প্রার্থনা করতে এসেছিলেন।

Read More- পবিত্র কানওয়ার তীর্থযাত্রার তারিখ এবং তাৎপর্য জানতে নিবন্ধটি পড়ুন

ভারতের অন্যান্য অঞ্চলে শ্রাবণ

মধ্যপ্রদেশের উজ্জয়নে, ভক্তরা মহাকালেশ্বর মন্দিরে প্রার্থনা করেছেন। মুম্বাইতে, বাবুলনাথ মন্দিরে শ্রাবণ মাসের প্রথম সোমবার প্রচুর সংখ্যক ভক্ত আশীর্বাদ চেয়েছিলেন।

ঝাড়খণ্ডের দেওঘরে, অনুগামীরা তাদের প্রার্থনা করতে বাবা বৈদ্যনাথ মন্দিরে গিয়েছিলেন। দিল্লিতে চাঁদনি চকের গৌরী শঙ্কর মন্দিরে ভক্তরা জড়ো হয়েছেন।

শ্রাবণ মাসের প্রথম দিনটি হিন্দুদের জন্য মহান আধ্যাত্মিক তাৎপর্য বহন করে, যারা এই পবিত্র সময়ে সারা দেশে মন্দির পরিদর্শন করে ভগবান শিবের প্রতি তাদের ভক্তি প্রকাশ করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.