Hathras Stampede: হাথরাস পদদলিত মামলার তদন্তের এসআইটি ইউপি সরকারের কাছে রিপোর্ট জমা দিয়েছে, দুর্ঘটনার কারণ হিসাবে কি উল্লেখ করা হয়েছে সেখানে?

Hathras Stampede: গত ৬ই জুলাই স্বঘোষিত ধর্মপ্রাণ ভোলে বাবা ওরফে সুরজ পাল সিংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে, আরও জানতে বিস্তারিত পড়ুন

হাইলাইটস:

  • হাথরাস পদদলিত মামলার তদন্তের জন্য সরকারের কাছে জমা দেওয়া ১২১ জনেরও বেশি প্রাণ দাবি করে এমন দুর্ঘটনার কারণ হিসাবে অতিরিক্ত ভিড়কে উল্লেখ করেছে
  • প্রতিবেদনে বলা হয়েছে যে ‘সৎসঙ্গ’ সংগঠিত কমিটি অনুমোদিত নম্বরের চেয়ে বেশি লোককে কল করার জন্য দায়ী ছিল
  • সৎসঙ্গে ২ লাখেরও বেশি মানুষ উপস্থিত ছিলেন, যেখানে কর্তৃপক্ষ শুধুমাত্র ৮০,০০০ জন উপস্থিতির জন্য অনুমতি চেয়েছিল

Hathras Stampede: হাথরাস পদদলিত মামলার তদন্তের জন্য গঠিত বিশেষ তদন্তকারী দল (এসআইটি), সরকারের কাছে জমা দেওয়া তার প্রতিবেদনে, ১২১ জনেরও বেশি প্রাণ দাবি করে এমন দুর্ঘটনার কারণ হিসাবে অতিরিক্ত ভিড়কে উল্লেখ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে যে ‘সৎসঙ্গ’ সংগঠিত কমিটি অনুমোদিত নম্বরের চেয়ে বেশি লোককে কল করার জন্য দায়ী ছিল, সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে। এছাড়াও, তারা পর্যাপ্ত ব্যবস্থা করেনি এবং জামাত আয়োজনের আগে ঘটনাস্থল পরিদর্শন করা হয়নি, প্রতিবেদনে যোগ করা হয়েছে।

We’re now on WhatsApp – Click to join

সৎসঙ্গে ২ লাখেরও বেশি মানুষ উপস্থিত ছিলেন, যেখানে কর্তৃপক্ষ শুধুমাত্র ৮০,০০০ জন উপস্থিতির জন্য অনুমতি চেয়েছিল।

একটি সংবাদ মাধ্যম অনুসারে, প্রতিবেদনে ১১৯ জনের বক্তব্য রয়েছে, যার মধ্যে রয়েছে হাথরাস জেলা ম্যাজিস্ট্রেট আশিস কুমার, পুলিশ সুপার নিপুন আগরওয়াল, সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট এবং ২রা জুলাইয়ের পদদলিত হওয়ার সময় দায়িত্বে উপস্থিত বিভিন্ন পুলিশ কর্মকর্তারা। উপরন্তু, ক্ষতিগ্রস্ত পরিবারের বিবৃতিগুলিও SIT রিপোর্টে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর আগে, উত্তরপ্রদেশ সরকার কর্তৃক গঠিত বিচার বিভাগীয় কমিশন বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শীর বক্তব্য রেকর্ড করে।

Read more – হাথরাস কাণ্ডে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, ভোলে বাবার বিরুদ্ধে FIR, কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিলেন যোগী

৬ই জুলাই স্বঘোষিত ধর্মপ্রাণ ভোলে বাবা ওরফে সুরজ পাল সিংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলায় দায়ের করা প্রথম এফআইআর-এ তার নাম ছিল না। তবে, ভোলে বাবার আইনজীবী দাবি করেছেন যে কিছু অজ্ঞাত দুর্বৃত্ত অনুষ্ঠান চলাকালীন বিষাক্ত গ্যাস স্প্রে করেছিল, যার ফলে পদদলিত হয়েছিল। তিনি দাবি করেন, ষড়যন্ত্রকারীদের দল বিশৃঙ্খলা সৃষ্টি করে অনুষ্ঠানস্থল থেকে পালিয়ে যায়।

২রা জুলাই হাথরাস পদদলিত হওয়ার প্রধান সন্দেহভাজন দেব প্রকাশ মধুকরকে ৫ই জুলাই গ্রেফতার করা হয়।

প্রচারক ভোলে বাবাকে নিবেদিত একটি ধর্মীয় অনুষ্ঠানে গত সপ্তাহে ইউপির হাথরাসে প্রায় ১২১ জন নিহত হয়েছিল। ঘটনাটি ঘটেছে যখন ভোলে বাবার সমর্থকরা তিনি যে পথ দিয়েছিলেন সেখান থেকে কাদা সংগ্রহ করতে তাড়াহুড়ো করে।

কয়েকদিন নীরব থাকার পর, ভোলে বাবা শনিবার তার অনুষ্ঠানে মৃত্যুতে তার ক্ষোভ প্রকাশ করেছেন, যোগ করেছেন যে বিশৃঙ্খলা সৃষ্টিকারী লোকদের রেহাই দেওয়া হবে না।

We’re now on Telegram – Click to join

“২রা জুলাইয়ের ঘটনায় আমি গভীরভাবে শোকাহত। ঈশ্বর আমাদের এই যন্ত্রণা সহ্য করার শক্তি দিন। দয়া করে সরকার ও প্রশাসনের প্রতি আস্থা রাখুন। যারা বিশৃঙ্খলা সৃষ্টি করেছে তাদের রেহাই দেওয়া হবে না বলে আমার বিশ্বাস। আমার আইনজীবীর মাধ্যমে এপি সিং, আমি কমিটির সদস্যদের শোকসন্তপ্ত পরিবার এবং আহতদের পাশে দাঁড়াতে এবং তাদের সারাজীবন সাহায্য করার জন্য অনুরোধ করেছি,” তিনি বলেছিলেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.