Adults In India Physically Active: শারীরিক নিষ্ক্রিয়তার উদ্বেগজনক বৃদ্ধি! প্রায় অর্ধেক ভারতীয় প্রাপ্তবয়স্কদের পর্যাপ্ত ব্যায়ামের অভাব রয়েছে, জানুন এবিষয়ে WHO কি বলছে?

Adults In India Physically Active: গবেষণা অনুযায়ী ভারতে প্রায় ৫০% প্রাপ্তবয়স্ক অপর্যাপ্ত শারীরিকভাবে সক্রিয়, বিষয়টি সম্পূর্ণ জানতে বিস্তারিত পড়ুন 

 

হাইলাইটস:

  • ২০২২ সালে ভারতের প্রায় ৫০ শতাংশ প্রাপ্তবয়স্ক শারীরিক কার্যকলাপের অপর্যাপ্ত মাত্রায় নিযুক্ত ছিলেন
  • নারী ও পুরুষের মধ্যে শারীরিক ক্রিয়াকলাপের স্তরের গড় বৈষম্য মহিলাদের মধ্যে ১৪ শতাংশ বেশি বলে জানা গেছে
  • বিশ্বব্যাপী, গবেষকরা আবিষ্কার করেছেন যে প্রায় ৩১.৩% প্রাপ্তবয়স্ক শারীরিক ক্রিয়াকলাপের প্রস্তাবিত মাত্রা পূরণ করেনি

Adults In India Physically Active: দ্য ল্যানসেট গ্লোবাল হেলথ জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, ২০২২ সালে ভারতের প্রায় ৫০ শতাংশ প্রাপ্তবয়স্ক শারীরিক কার্যকলাপের অপর্যাপ্ত মাত্রায় নিযুক্ত ছিলেন। সমগ্র দক্ষিণ এশীয় অঞ্চলের প্রবণতার সাথে সামঞ্জস্য রেখে ভারতে অনেক বেশি নারী (৫৭ শতাংশ) পুরুষদের (৪২ শতাংশ) তুলনায় অপর্যাপ্ত শারীরিকভাবে সক্রিয় ছিল, গবেষণায় দেখা গেছে।

We’re now on WhatsApp – Click to join

এই অঞ্চলে নারী ও পুরুষের মধ্যে শারীরিক ক্রিয়াকলাপের স্তরের গড় বৈষম্য মহিলাদের মধ্যে ১৪ শতাংশ বেশি বলে জানা গেছে। অতিরিক্তভাবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বিশেষজ্ঞদের অন্তর্ভুক্ত একটি গবেষণা দল অনুসারে, উচ্চ-আয়ের এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরে, সুপারিশকৃত শারীরিক কার্যকলাপের মাত্রা পূরণ না করার জন্য দক্ষিণ এশীয় অঞ্চল বিশ্বব্যাপী দ্বিতীয় সর্বোচ্চ।

বিশ্বব্যাপী, গবেষকরা আবিষ্কার করেছেন যে প্রায় ৩১.৩% প্রাপ্তবয়স্ক শারীরিক ক্রিয়াকলাপের প্রস্তাবিত মাত্রা পূরণ করেনি, যার জন্য হয় প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট মাঝারি-তীব্র শারীরিক ক্রিয়াকলাপ বা প্রতি সপ্তাহে ৭৫ মিনিট জোরালো-তীব্র শারীরিক কার্যকলাপে জড়িত নয়।

Read more – প্রোস্টেট ক্যান্সার কি ভাবে হয় জানেন? আপনার জন্য রইল কিছু গুরুত্বপূর্ণ তথ্য

এই ২০১০ সালে বিশ্বব্যাপী ২৬.৪% প্রাপ্তবয়স্ক প্রাপ্তবয়স্কদের তুলনায় ৫% বেড়েছে, তারা দেখতে পেয়েছে, এবং যদি ২০১০-২০২২ প্রবণতা অব্যাহত থাকে, লেখকরা বলেছেন যে বৈশ্বিক লক্ষ্যমাত্রা ১৫% দ্বারা শারীরিক ক্রিয়াকলাপে ব্যস্ততা বৃদ্ধি পাবে না। মিলিত।

 

ভারতে, গবেষকরা আবিষ্কার করেছেন যে ২০০০ সালে মাত্র ২২% প্রাপ্তবয়স্করা পর্যাপ্ত শারীরিক কার্যকলাপ পাচ্ছেন না। ২০১০ সালের মধ্যে, এই সংখ্যাটি প্রায় ৩৪% বেড়েছে। যদি বর্তমান প্রবণতা অব্যাহত থাকে, তারা ভবিষ্যদ্বাণী করে যে ২০৩০ সালের মধ্যে, ৬০% প্রাপ্তবয়স্ক অপর্যাপ্তভাবে সক্রিয় হতে পারে।

গবেষণার জন্য, গবেষকরা জনসংখ্যা-ভিত্তিক সমীক্ষায় প্রাপ্তবয়স্কদের (কমপক্ষে ১৮ বছর বয়সী) দ্বারা রিপোর্ট করা শারীরিক কার্যকলাপের ডেটা বিশ্লেষণ করেছেন যাতে ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত ১৯৭টি দেশ ও অঞ্চলের জন্য অপর্যাপ্ত শারীরিক কার্যকলাপ সম্পাদনকারী প্রাপ্তবয়স্কদের সংখ্যা অনুমান করা হয়।

দলটি আরও দেখেছে যে সারা বিশ্বে, বয়স্ক প্রাপ্তবয়স্ক, পুরুষ এবং মহিলা উভয়ই, ৬০ বছর বা তার বেশি বয়সী, ক্রমবর্ধমানভাবে অপর্যাপ্ত শারীরিক কার্যকলাপে জড়িত।

শারীরিক নিষ্ক্রিয়তা ডায়াবেটিস এবং হৃদরোগের মতো অসংক্রামক রোগের বিকাশের সম্ভাবনা বাড়ায়। আসীন জীবনযাত্রার ক্রমবর্ধমান প্রবণতা এবং শারীরিক কার্যকলাপের ক্রমহ্রাসমান মাত্রা এই রোগগুলির প্রবণতাকে বাড়িয়ে তুলছে, বিশ্ব স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর আরও বেশি চাপ সৃষ্টি করছে, যেমন WHO দ্বারা উল্লেখ করা হয়েছে।

We’re now on Telegram – Click to join

একটি ২০২৩ ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ-ইন্ডিয়া ডায়াবেটিস (ICMR-INDIAB) সমীক্ষা, দ্য ল্যানসেট ডায়াবেটিস এবং এন্ডোক্রিনোলজি জার্নালে প্রকাশিত, অনুমান করেছে যে ২০২১ সালে ভারতে ১০১ মিলিয়ন লোক ডায়াবেটিক ছিল এবং একই বছর প্রায় ৩১৫ মিলিয়নের উচ্চ রক্তচাপ ছিল।

আরও, ২৫৪ মিলিয়নের স্থূলতা রয়েছে বলে অনুমান করা হয়েছিল এবং ১৮৫ মিলিয়নের উচ্চ মাত্রার এলডিএল বা ‘খারাপ’ কোলেস্টেরল রয়েছে বলে অনুমান করা হয়েছে, সমীক্ষা অনুসারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.