Cinnamon For Heart: হার্টের হাল ফেরানোর কাজে দারচিনি হল মহৌষধির সমান, নিয়মিত এই ভেষজ সেবন করলেই দূরে থাকবে আরও একাধিক রোগব্যাধি

Cinnamon For Heart: নিয়মিত দারচিনি সেবন করলেই হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমবে!

হাইলাইটস:

  • আমাদের ভুলেভরা জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের দরুন সমস্যায় পড়ছে হার্ট
  • তাই তো সকলকে হার্টের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা
  • আর হার্টের হাল ফেরাতে চাইলে নিয়মিত সেবন করতে হবে দারচিনি

Cinnamon For Heart: মানব দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি হল হার্ট। এই অঙ্গের মাধ্যমে সারা দেহে রক্ত পৌঁছে যায়। তবে মুশকিল হল, আমাদের ভুলেভরা জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের দরুন এহেন গুরুত্বপূর্ণ একটি অঙ্গও কিন্তু সমস্যায় পড়ছে। যার ফলে কম বয়সেই হৃদরোগের ফাঁদে পড়তে হচ্ছে অনেককে। তাই তো সকলকে এই অঙ্গের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আর ঠিক কোন কোন নিয়ম মেনে চললেই ফিরবে হার্টের হাল? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সবার প্রথমে ফাস্টফুড খাওয়া ত্যাগ করতে হবে। তার বদলে শাক, সবজি এবং ফল পাতে রাখুন। এর পাশাপাশি নিয়মিত দারচিনি সেবন করুন। তাতেই উপকার মিলবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা (Cinnamon For Heart)। তাই আর কালবিলম্ব না করে আজকের প্রতিবেদন থেকে হার্টের স্বাস্থ্য ফেরানোর কাজে দারচিনির কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল​

আমাদের সকলের রক্তেই একটি মোম জাতীয় উপাদান উপস্থিত রয়েছে, যার নাম হল কোলেস্টেরল। তবে মুশকিল হল, রক্তে এই উপাদানের মাত্রা বাড়লেই তা রক্তনালীর অন্দরে জমতে পারে। যার ফলে রক্ত চলাচলে ব্যাঘাত ঘটতে পারে। আর এমন সমস্যার খপ্পরে পড়লেই পিছু নেয় হৃদরোগের মতো জটিলতা। তাই সুস্থ জীবন কাটাতে চাইলে কোলেস্টেরল লেভেলকে স্বাভাবিকের গণ্ডিতে আটকে রাখতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে দারচিনি। কারণ, এতে রয়েছে এমন কিছু উপাদান যা কোলেস্টেরল বশে রাখতে সিদ্ধহস্ত।

নিম্নমুখী হবে প্রেশার

হাই ব্লাড প্রেশারের মতো একটি জটিল অসুখকে নিয়ন্ত্রণে না রাখলেই বিপদে পড়তে পারে হার্ট। আর সেই কারণেই উচ্চ রক্তচাপে ভুক্তভোগীদের সাবধানে থাকার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। তবে ভালো খবর হল, নিয়মিত দারচিনি সেবন করলে কিন্তু অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে বিপি। তাই হাই ব্লাড প্রেশারে ভুক্তভোগীরা নিয়মিত ওষুধ খাওয়ার পাশাপাশি দারচিনি সেবন করুন। তাতেই কিন্তু এই সমস্যাকে বশে রাখা সম্ভব হবে। ফলে হৃদরোগের ফাঁদে পরার ঝুঁকিও অনেকটাই কমবে বৈকি!

We’re now on Telegram – Click to join

ঠিকঠাক কাজ করবে ইনসুলিন​

খাবারে উপস্থিত সুগারকে কোষে কোষে পৌঁছে দেয় ইনসুলিন। যার ফলে প্রয়োজনীয় শক্তি পায় কোষগুলি। পাশাপাশি রক্তে সুগারের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। তবে অনেকের দেহে এই হরমোন ঠিকমতো কাজ করতে পারে না। আর এই সমস্যাকেই বলে ইনসুলিন রেজিস্টেন্স। আর একবার শরীরে ইনসুলিন হরমোনের কার্যকারিতা কমলেই টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। আর এই রোগকে বশে না রাখতে পারলেই হার্টের অসুখ পিছু নিতে পারে। তাই যে কোনও উপায়ে ডায়াবিটিসকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আর সেই কাজেও আপনার হাতের পাঁচ হতে পারে দারচিনি। এই ভেষজে এমন কিছু উপাদান রয়েছে যা ইনসুলিনের কার্যক্ষমতা বাড়াতে সিদ্ধহস্ত। ফলে সুগার থাকে নিয়ন্ত্রণে। আর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকলেই যে অনায়াসে হার্টের সমস্যা প্রতিরোধ করতে পারবেন, সে কথা তো বলাই বাহুল্য!

খাওয়ার নিয়ম জেনে নিন 

রান্নায় দারচিনি ব্যবহার করার পাশাপাশি এক টুকরো দারচিনি ভালো করে গুঁড়ো করে এক গ্লাস জলে গুলে খেয়ে নিতে পারেন। এছাড়াও এক গ্লাস জলে একটা দারচিনি সারারাত ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে সেই জল ছেঁকে নিয়ে তা খেয়ে ফেলতে পারেন। তাতেও আপনি উপকার পাবেন।

Read more:- এই পরিচিত মশলার গুণেই তড়তড়িয়ে কমবে ওজন, এমনকী অচিরেই কমবে ভুঁড়ির বহর!

তবে শুধু হার্টের স্বাস্থ্য ফেরানোর কাজেই নয়, এছাড়াও একাধিক উপকার করে এই ভেষজ। যেমন–

এসব রোগে দারচিনি মহৌষধির সমান​ 

গবেষণা থেকে জানা গিয়েছে, ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাসের বিরুদ্ধে দারুণ কার্যকারী এই দারচিনি। সেই সঙ্গে অ্যালঝাইমার্সের মতো নিউরোডিজেনারেটিভ অসুখকেও বশে রাখতে সিদ্ধহস্ত এই ভেষজ। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে আজ থেকেই এই মশলার শরণাপন্ন হন। এই কাজটা করতে পারলেই আপনার শরীরের হাল ফিরবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.