Sickle Cell Disease: কিভাবে আর্দ্রতা সিকেল সেল রোগে আক্রান্ত ব্যক্তিকে প্রভাবিত করে? বিস্তারিত জানুন

Sickle Cell Disease: সিকেল সেল রোগের জটিলতা কমানোর জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করুন

হাইলাইটস:

  • সিকেল সেল রোগের কোনো চিকিৎসা নেই
  • এই রোগের কয়েকটি সতর্কতা মাথায় রাখুন
  • বর্ষা মৌসুমে জটিলতার ঝুঁকি কমাতে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে

Sickle Cell Disease: সিকেল সেল ডিজিজ হল একটি জেনেটিক রক্তের ব্যাধি, যা ভারতের উপজাতীয় জনগোষ্ঠীর মধ্যে অত্যন্ত প্রচলিত। চিকিৎসকরা এটিকে একটি আন্ডাররেটেড ব্লাড ডিসঅর্ডার বলে অভিহিত করেছেন যা দীর্ঘকাল ধরে ভারতীয়দের প্রভাবিত করছে, যা বিশেষ করে বর্ষা বা আর্দ্র আবহাওয়ার সময় আরও বেড়ে যায়।

সিকেল সেল হল যখন শরীরের লোহিত রক্তকণিকাগুলি “কাস্তে” আকারে পরিণত হয় যার ফলে সারা শরীর বাঁকানো এবং প্রবাহিত হতে অসুবিধা হয়।

এখন পর্যন্ত, সিকেল সেল রোগের কোনো চিকিৎসা নেই। যাইহোক, ডাক্তাররা উপসর্গগুলি পরিচালনা করার জন্য ওষুধ এবং অন্যান্য চিকিৎসার বিকল্পগুলি লিখে দেন, যা সারাজীবনের জন্য।

সিকেল সেল রোগে আক্রান্ত ব্যক্তিদের বর্ষা মৌসুমে জটিলতার ঝুঁকি কমাতে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে।

We’re now on WhatsApp- Click to join

ডাঃ সীমা ভাটওয়াদেকর, হেমাটোনকোলজিস্ট, ভাইলাল আমিন জেনারেল হাসপাতাল, ভাদোদরা, কীভাবে কেউ এর বেশ কয়েকটি সতর্কতা মাথায় রাখতে পারে তার উপায়গুলি ভাগ করেছেন।

হাইড্রেটেড থাকুন: ডিহাইড্রেশন প্রতিরোধের জন্য প্রচুর পরিমাণে জল পান করা গুরুত্বপূর্ণ, যা সিকেল সেল সংকটকে ট্রিগার করতে পারে। ডিহাইড্রেশনের কারণে কাস্তে আকৃতির লাল রক্তকণিকা একত্রে জমাট বাঁধতে পারে এবং রক্তের প্রবাহকে বাধাগ্রস্ত করতে পারে, যার ফলে ব্যথা এবং অন্যান্য জটিলতা দেখা দেয়।

বাইরে বের হওয়া এড়িয়ে চলুন: ঠান্ডা তাপমাত্রার কারণে রক্তনালীগুলি প্রসারিত হতে পারে, সিকেল সেল সংকটের সম্ভাবনা বাড়িয়ে দেয়। ঠান্ডা এক্সপোজার সিকেল সেল রোগে আক্রান্তদের জন্য ব্যথা এবং অস্বস্তির কারণ হতে পারে।

আবহাওয়া পরিবর্তন সম্পর্কে সচেতনতা ব্যক্তিদের কার্যকলাপের পরিকল্পনা করতে এবং ঠান্ডা বা বৃষ্টির অবস্থার আকস্মিক এক্সপোজার এড়াতে অনুমতি দেয়। আবহাওয়ার পূর্বাভাসের ট্র্যাক রাখা সিকেল সেল রোগে আক্রান্ত ব্যক্তিদের সেই অনুযায়ী তাদের দিনের পরিকল্পনা করতে সাহায্য করতে পারে আবহাওয়ার পরিস্থিতির সংস্পর্শে কমিয়ে আনতে যা জটিলতা সৃষ্টি করতে পারে।

সংক্রমণ থেকে রক্ষা করুন: বর্ষা মৌসুমে সংক্রমণ বৃদ্ধি পেতে পারে। সিকেল সেল রোগে আক্রান্ত ব্যক্তিদের সংক্রমণ এড়াতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা উচিত। তাদের ঘন ঘন হাত ধোয়া, ভিড়ের জায়গা এড়িয়ে চলা এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী টিকা নেওয়ার মতো অভ্যাস অনুসরণ করা উচিত।

লক্ষণগুলি পর্যবেক্ষণ করুন: সিকেল সেল সংকটের লক্ষণগুলির প্রাথমিক সনাক্তকরণ তাৎক্ষণিক চিকিৎসা হস্তক্ষেপের অনুমতি দেয়, যা জটিলতা প্রতিরোধ করতে পারে।

সিকেল সেল সংকটের যেকোনো লক্ষণের প্রতি মনোযোগী হোন। এই লক্ষণগুলির মধ্যে ব্যথা (বিশেষত হাড়, বুকে বা পেটে), জ্বর, ফুলে যাওয়া বা অস্বাভাবিক ক্লান্তি অন্তর্ভুক্ত। উপসর্গ খারাপ হলে দ্রুত চিকিৎসার পরামর্শ নিন।

We’re now on Telegram- Click to join

নিয়মিত ওষুধ খাওয়া আবশ্যক: স্বাস্থ্যসেবা প্রদানকারীদের দ্বারা নির্ধারিত ওষুধগুলি জটিলতা প্রতিরোধ করে এবং সংকটের ফ্রিকোয়েন্সি হ্রাস করে সিকেল সেল রোগ পরিচালনা করতে সহায়তা করে।

কঠোর ক্রিয়াকলাপ এড়িয়ে চলুন: কঠোর শারীরিক ক্রিয়াকলাপ ডিহাইড্রেশন হতে পারে এবং সিকেল সেল সংকটের ঝুঁকি বাড়ায়। অতিরিক্ত পরিশ্রম এড়ানোর পরামর্শ দেওয়া হয়, বিশেষ করে গরম এবং আর্দ্র আবহাওয়ায়। পরিমিত শারীরিক কার্যকলাপ যা অতিরিক্ত ক্লান্তি বা ডিহাইড্রেশনের দিকে পরিচালিত করে না বাঞ্ছনীয়।

Read More- সিকেল সেল রোগের বিরুদ্ধে লড়াইয়ের বিভিন্ন পদ্ধতি জানুন

অবগত থাকুন: চিকিৎসার পরামর্শ নিন: সিকেল সেল রোগে আক্রান্ত প্রতিটি ব্যক্তির অনন্য চাহিদা এবং আবহাওয়া পরিবর্তনের প্রতিক্রিয়া থাকতে পারে। স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে পরামর্শ করা ব্যক্তিগতকৃত পরামর্শ এবং অবস্থার ব্যবস্থাপনা নিশ্চিত করে।

নিয়মিত চেক-আপ এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে পরামর্শ করা সিকেল সেল রোগ সম্পর্কিত যে কোনও উদ্বেগের সমাধান করার জন্য গুরুত্বপূর্ণ, বিশেষ করে আর্দ্র আবহাওয়ার সময়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.