Blood Donation Day 2024: ভালো রক্তদানের জন্য ভালো রক্তের গুরুত্ব বোঝা খুবই দরকার, যেটি প্রতিবেদনে আলোচনা করা হল

Blood Donation Day 2024: মেট্রোপলিস হেলথকেয়ার লিমিটেডের ল্যাবের প্রধান ডাঃ মাহাক শর্মা রক্তের বিভিন্ন অবস্থা শেয়ার করেছেন, আসুন দেখে নেওয়া যাক

 

হাইলাইটস:

  • রক্তের গ্রুপ অ্যান্টিজেন সনাক্তকরণের জন্য হেম্যাগ্লুটিনেশন হল ক্লাসিক্যাল এবং সময়-পরীক্ষিত পদ্ধতি
  • সাম্প্রতিক অগ্রগতির সাথে সাথে, রেফারেন্স সেন্টারগুলি রক্তের গ্রুপ ফেনোটাইপগুলির পূর্বাভাস দেওয়ার জন্য ডিএনএ-ভিত্তিক অ্যারেতে স্থানান্তরিত করার লক্ষ্য রাখে
  • এছাড়াও, পিসিআর-ভিত্তিক পরীক্ষাগুলি ভ্রূণ এবং নবজাতকের (এইচডিএফএন) হেমোলাইটিক রোগের ঝুঁকিতে থাকা ভ্রূণকে সনাক্ত করতে সহায়তা করে

Blood Donation Day 2024: নিরাপদ রক্ত ​​এবং রক্তের উপাদানের অ্যাক্সেস সকল রোগীর মৌলিক স্বাস্থ্য অধিকার। যেহেতু হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে রক্ত ​​সঞ্চালন সবচেয়ে সাধারণ হস্তক্ষেপ, এর নিরাপত্তা এবং গুণমান অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সকল স্তরে পরীক্ষাগার পদ্ধতি ব্যবহার করে সক্রিয় পর্যবেক্ষণ প্রয়োজন। ট্রান্সফিউশন মেডিসিনে ডায়াগনস্টিকসের লক্ষ্য শুধুমাত্র রোগীদের নিরাপদ এবং মানসম্পন্ন রক্ত ​​এবং রক্তের পণ্য সরবরাহ করা নয়, একই সাথে দাতাদের নিরাপত্তা নিশ্চিত করা।

We’re now on Telegram – Click to join

নিরাপদ রক্ত যেমন আমরা সকলেই জোর দিয়েছি ক্রস-ম্যাচড ব্লাড অ্যান্টিজেন দিয়ে ইমিউনোহেমাটোলজিক্যালভাবে নিরাপদ হওয়া উচিত এবং দ্বিতীয়ত, যেকোনো মাইক্রোবায়োলজিক্যাল রোগ স্থানান্তর থেকে রক্ষা করা উচিত। দাতার দৃষ্টিকোণ থেকে নিরাপত্তার জন্য ন্যূনতম হিমোগ্লোবিনের প্রয়োজনীয়তা, আয়রন স্বাস্থ্য এবং রক্তে শর্করার মাত্রা নিশ্চিত করা উচিত। এর পাশাপাশি রক্তের গ্রুপ এবং সংক্রামক রোগের স্ক্রীনিং বিবেচনায় নেওয়া হয়।

যদিও ট্রান্সফিউশন মেডিসিনে “শূন্য ঝুঁকি” একটি দূরবর্তী লক্ষ্য বলে মনে হয়, তবে, বিশেষজ্ঞরা ক্রমাগত নতুন এবং টেকসই পরীক্ষাগুলি প্রবর্তন করে এটি অর্জনের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন যেহেতু নতুন প্রযুক্তির আবির্ভাব অব্যাহত রয়েছে।

রক্তের গ্রুপ অ্যান্টিজেন সনাক্তকরণের জন্য হেম্যাগ্লুটিনেশন হল ক্লাসিক্যাল এবং সময়-পরীক্ষিত পদ্ধতি। যাইহোক, সাম্প্রতিক অগ্রগতির সাথে সাথে, রেফারেন্স সেন্টারগুলি রক্তের গ্রুপ ফেনোটাইপগুলির পূর্বাভাস দেওয়ার জন্য ডিএনএ-ভিত্তিক অ্যারেতে স্থানান্তরিত করার লক্ষ্য রাখে। ৩০ টি ব্লাড গ্রুপ সিস্টেমের মধ্যে ২৯ টি জিন ডিকোড করা বিস্তৃত গবেষণা এটিকে সম্ভব করেছে।

এছাড়াও, পিসিআর-ভিত্তিক পরীক্ষাগুলি ভ্রূণ এবং নবজাতকের (এইচডিএফএন) হেমোলাইটিক রোগের ঝুঁকিতে থাকা ভ্রূণকে সনাক্ত করতে সহায়তা করে। এই পরীক্ষাগুলি রক্তদাতার অ্যান্টিজেন প্রোফাইলের পূর্বাভাস দিতেও সহায়ক যখন অ্যান্টিবডি দুর্বলভাবে প্রতিক্রিয়া দেখায় বা সহজলভ্য নয় এবং সহজেই দাতাদের গণ স্ক্রীনিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে।

ট্রান্সফিউশন মেডিসিনে গত শতাব্দীতে উল্লেখযোগ্য উন্নয়ন ঘটেছে। রক্তদাতা স্ক্রীনিং ১৯৪০ এর দশকে শুরু হয়েছিল। ১৯৮৫ সালের আগে, দান করা রক্তে শুধুমাত্র দুটি সংক্রামক রোগের স্ক্রীনিং অ্যাস সঞ্চালিত হয়েছিল। অনেক অতিরিক্ত অ্যাসেস পরবর্তীকালে রুটিন ব্লাড স্ক্রীনিং-এ প্রবর্তিত হয়েছে স্থানীয় প্রোফাইলগুলি বিবেচনায় নিয়ে। ক্লাসিক ট্রান্সফিউশন-ট্রান্সমিটেড ইনফেকশন (TTI) রোগের স্ক্রীনিং-এর মধ্যে রয়েছে হেপাটাইটিস বি ভাইরাস [HBV], HIV, হিউম্যান টি-সেল লিম্ফোট্রপিক ভাইরাস প্রকার I এবং II, হেপাটাইটিস সি ভাইরাস [HCV], সিফিলিস এবং ম্যালেরিয়া।

Read more – বয়স্ক ব্যক্তিদের মধ্যে সাধারণ মানসিক স্বাস্থ্য সমস্যা দেখা যায়, সেটির সাথে মোকাবিলা করার জন্য কিছু পরামর্শ দেওয়া হল

২০১৬ সালে প্রকাশিত WHO রিপোর্ট অনুসারে, ভারতে TTI মার্কারের জন্য ইতিবাচক/প্রতিক্রিয়াশীল পরীক্ষা করা দানের অনুপাত ছিল এইচআইভি ১ এর জন্য ০.২% এবং ২, ১% এইচবিভি, ০.৪% এইচসিভি, ০.২% সিফিলিস এবং ০.১% ম্যালেরিয়ার জন্য। . এইচআইভি, এইচসিভি এবং এইচবিভি-র জন্য নিউক্লিক অ্যাসিড-এম্প্লিফিকেশন টেকনোলজি (NAT) স্ক্রীনিং-এর ব্যবহার সংক্রামক-উইন্ডো-পিরিয়ড দানের অবশিষ্ট ঝুঁকি কমাতে এবং বিশ্বব্যাপী TTI-এর হার সামগ্রিকভাবে হ্রাস করতে উল্লেখযোগ্যভাবে সাহায্য করেছে। যাইহোক, খরচের সীমাবদ্ধতা এখনও অনেক দেশে বিবেচনা করা প্রয়োজন।

এছাড়াও, ওয়েস্ট নাইল ভাইরাস, জিকা ভাইরাস (ZIKV) এবং ব্যাবেসিয়া মাইক্রোটি সহ নতুন টিটিআই সনাক্তকরণের জন্য NAT স্ক্রীনিং হল পছন্দের বিকল্প। অনেক দেশ ক্রুটজফেল্ড জ্যাকব রোগ, ডেঙ্গু চিকুনগুনিয়া এবং চাগাস রোগের মতো উদীয়মান সংক্রামক রোগের জন্যও স্ক্রীন করে থাকে যা স্থানীয়তার উপর নির্ভর করে। কখনও কখনও নির্দিষ্ট প্রাপক গোষ্ঠী বিবেচনা করে CMV পরীক্ষার সুপারিশ করা হয়।

We’re now on WhatsApp – Click to join

সংগ্রহ-পরবর্তী রক্তের অপচয়ের বিরুদ্ধে লড়াই করার জন্য প্যাথোজেন-হ্রাস প্রযুক্তির বিকাশ এবং বাস্তবায়নে সাম্প্রতিক অগ্রগতি হয়েছে, যা রক্তের সুরক্ষার জন্য একটি সক্রিয় পদ্ধতি প্রদান করে। এই প্রযুক্তিগুলি স্থানান্তরিত কোষগুলির কার্যকারিতাকে প্রভাবিত না করে বেছে বেছে প্যাথোজেনগুলিকে হত্যা করে। ২০০৫ সাল থেকে, প্যাথোজেন-হ্রাস করা প্লেটলেটগুলি অনেক ইউরোপীয় এবং আন্তর্জাতিক সেটিংসে ব্যবহার করা হয়েছে। একই জন্য অন্যান্য অনেক প্রযুক্তি ক্লিনিকাল ট্রায়ালের মধ্য দিয়ে চলছে কিন্তু এখনও বাণিজ্যিকভাবে উপলব্ধ নয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.