Tourist Attractions In Tamil Nadu: তামিলনাড়ুতে ৮টি এমন জায়গা রয়েছে যা পর্যটকদের জন্য সেরা ভ্রমণ গন্তব্য

Tourist Attractions In Tamil Nadu: তামিলনাড়ুতে এই ৮টি জায়গা আপনার মিস করা উচিত নয়

হাইলাইটস:

  • আপনি কি তামিলনাড়ুতে ভ্রমণের পরিকল্পনা করছেন?
  • আপনি যদি এই রাজ্যে যাওয়ার কথা ভাবেন তবে এই জায়গাগুলিতে অবশ্যই যাবেন
  • দেখে নিন তামিলনাড়ুর এই ৮টি জায়গা কি কি

Tourist Attractions In Tamil Nadu: দক্ষিণ ভারতে অবস্থিত তামিলনাড়ু তার মহিমায় সংস্কৃতি, ঐতিহ্য এবং মাতৃ প্রকৃতির একটি জীবন্ত উদাহরণ। এর দীর্ঘ ইতিহাস, স্থাপত্যের বিস্ময়, শান্ত সমুদ্র সৈকত এবং সুন্দর সবুজের সাথে, এটি বিশ্বজুড়ে পর্যটকদের চৌম্বকিত করে তার মহৎ সৌন্দর্যের উপর বসবাস করতে। আপনি যদি এই রাজ্যে যাওয়ার কথা ভাবছেন তবে এখানে অবশ্যই যেতে হবে এমন পর্যটন আকর্ষণগুলির একটি তালিকা রয়েছে।

১. মহাবালিপুরম (মামাল্লাপুরম)

আপনি মহাবালিপুরমের ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট অন্বেষণ করার সময় পিছনে ফিরে যান যেখানে বিখ্যাতভাবে জটিলভাবে খোদাই করা মন্দির এবং পাথর কাটা ভাস্কর্য রয়েছে। শিবকে উৎসর্গ করা শোর মন্দিরটি দেখুন এবং পাঁচটি রথ এবং অর্জুনের তপস্যার প্রাচীন ধ্বংসাবশেষ দেখুন যার পাথরের খোদাইগুলি চমৎকার শিল্পকর্ম। বঙ্গোপসাগরের আগে এই নির্মাণের জাদু সৌন্দর্য সম্পূর্ণরূপে মন্ত্রমুগ্ধ করে।

We’re now on WhatsApp- Click to join

২. মীনাক্ষী আম্মান মন্দির, মাদুরাই

দ্রাবিড় স্থাপত্যের বিস্ময় সমস্ত তীর্থযাত্রীদের জন্য অপেক্ষা করে যখন তারা মাদুরাই যান যেখানে মীনাক্ষী আম্মান মন্দির তার সমস্ত জাঁকজমক নিয়ে রয়েছে। দেবী মীনাক্ষীকে উৎসর্গ করা মন্দির কমপ্লেক্সে লম্বা গোপুরম (প্রবেশের টাওয়ার), বিস্তৃত স্তম্ভ এবং রঙিন ভাস্কর্য রয়েছে যা পৌরাণিক কাহিনীর কিংবদন্তি প্রদর্শন করে। ঈশ্বরের গৃহে উল্লেখযোগ্য আচার-অনুষ্ঠান রয়েছে যা উপাসকদের ঈশ্বরের উপস্থিতি অনুভব করে।

৩. পন্ডিচেরি (পুদুচেরি)

পন্ডিচেরিতে যান এই ফরাসি-প্রভাবিত ছোট শহরটি ফরাসি ঔপনিবেশিক আকর্ষণকে ভারতীয় সংস্কৃতির সাথে খুব অদ্ভুত উপায়ে একত্রিত করে। খেজুর গাছ এবং পুরানো ঔপনিবেশিক ভবনগুলির সাথে সারিবদ্ধ প্রোমেনেড বিচের পাশে যান বা ফ্রেঞ্চ কোয়ার্টারগুলিতে বিছানো পাথরযুক্ত রাস্তায় ঘুরে বেড়ান যেখানে হিপস্টার ক্যাফেগুলিতে প্রাণবন্ত রাস্তার শিল্পের নকশা রয়েছে এবং ছোট দোকানগুলিতে হস্তনির্মিত স্থানীয় কারুশিল্প বিক্রি হয়। অরোভিল আশ্রমে শান্তি এবং প্রশান্তি উপভোগ করুন।

৪. নীলগিরি মাউন্টেন রেলওয়ে

নীলগিরি পাহাড়ের অত্যাশ্চর্য প্রাকৃতিক দৃশ্যের মধ্য দিয়ে ঘুরতে থাকা ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট নীলগিরি মাউন্টেন রেলওয়েতে একটি উত্তেজনাপূর্ণ ট্রেন যাত্রা করুন। একশো বছরেরও বেশি পুরানো বাষ্পচালিত লোকোমোটিভ দিয়ে ভ্রমণ করুন এবং এই পথ ধরে পাহাড়ে চা বাগান, জলপ্রপাত, কুয়াশাচ্ছন্ন ক্যাপগুলিতে বিস্মিত হন। মেট্টুপালায়ম থেকে উটি পর্যন্ত যাত্রাটি বিশেষভাবে দুর্দান্ত কারণ এটি মনোমুগ্ধকর প্যানোরামিক দৃশ্য উপস্থাপন করে যা আপনাকে মন্ত্রমুগ্ধ করে দেবে।

৫. কন্যাকুমারী

এখানেই আরব সাগর, বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগরের তিনটি বিশাল জলরাশি মিলিত হয়; কন্যাকুমারী ভারতের মূল ভূখণ্ডের দক্ষিণতম বিন্দুতে অবস্থিত। শান্ত জলের উপর সূর্য উদয় দেখুন বা বিবেকানন্দ রক মেমোরিয়াল এবং তিরুভাল্লুভার মূর্তি দুটি যথাক্রমে একজন বিশিষ্ট আধ্যাত্মিক দার্শনিক-কাম-কবিকে উৎসর্গীকৃত ল্যান্ডমার্কে যান যারা সেখানে জন্মগ্রহণ করেছিলেন। এছাড়াও, কন্যাকুমারীতে পদ্মনাভপুরম প্রাসাদ এবং গান্ধী স্মৃতিসৌধের মতো সমৃদ্ধ ঐতিহাসিক ঐতিহ্য রয়েছে।

৬. তাঞ্জোর (থাঞ্জাভুর) বৃহদীশ্বর মন্দির

তাঞ্জোরের বৃহদীশ্বর মন্দির হল সেই সব স্থাপত্যেরগুলির মধ্যে একটি যা কলা ও প্রকৌশলে প্রাচীন ভারতের শ্রেষ্ঠত্বের কথা বলে; এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় অন্তর্ভুক্ত একটি উদাহরণ। ভগবান শিবকে উৎসর্গ করা এই বিশাল মন্দিরটি জটিল খোদাই, ভাস্কর্য এবং অন্যান্যগুলির মধ্যে একটি বিশাল একক নন্দী ষাঁড়ের ভাস্কর্য দিয়ে সজ্জিত করা হয়েছে। আপনি সূর্যোদয় বা সূর্যাস্তের রশ্মিতে এর বিমান (টাওয়ার) দেখতে পারেন যা আপনার সারা জীবন জুড়ে একটি মনোমুগ্ধকর দৃশ্য তৈরি করে।

We’re now on Telegram- Click to join

৭. ইয়েরকাউড

ব্যস্ত শহরের জীবন থেকে এড়িয়ে যান এবং পূর্ব ঘাটের ঘন বনের মধ্যে একটি শান্তিপূর্ণ আবাস ইয়েরকাউডের হিল স্টেশনে যান। আপনি সবুজ কফি বাগান, গোপন গুহা এবং শক্তিশালী জলপ্রপাতগুলি আবিষ্কার করতে পারেন বা চারপাশে নীরবতা উপভোগ করতে পারেন। চমৎকার আবহাওয়া এবং চিত্তাকর্ষক দৃশ্যাবলী এটিকে প্রকৃতি প্রেমীদের এবং অ্যাডভেঞ্চার সন্ধানকারীদের জন্য একটি আদর্শ জায়গা করে তোলে।

Read More- কম বাজেটে উত্তরাখণ্ডের বারকোট গ্রামে ভ্রমণের পরিকল্পনা করুন

৮. রামেশ্বরম

ভারতের অন্যতম পবিত্র শহর রামেশ্বরমে তীর্থযাত্রা শুরু করে একটি আধ্যাত্মিক পথ অনুসরণ করুন যা হিন্দু ধর্মীয় বিশ্বাসের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রামানাথস্বামী মন্দিরও আছে; আরেকটি পবিত্র স্থান যেখানে অনুসারীরা তাদের পাপ থেকে অগ্নি থার্থাম পবিত্র জল দিয়ে নিজেদেরকে শুদ্ধ করে এবং শুধুমাত্র এখানেই আশীর্বাদ প্রার্থনা করে। তদুপরি, ধনুশকোডি সমুদ্র সৈকতের মতো অস্পৃশ্য সমুদ্র সৈকতে হাঁটাহাঁটি করুন বা আপনার থেকে দূরে অবস্থিত উষ্ণ প্রস্রবণগুলিতে সতেজ স্নানের উপভোগ করুন।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.