Intermittent Fasting: সবিরাম উপবাস আপনার হার্টের জন্য বিপজ্জনক হতে পারে, জেনে নিন বিস্তারিত

Intermittent Fasting: সবিরাম উপবাস কি? জেনে নিন কিভাবে মৃত্যুর ঝুঁকি ৯১% বেড়ে যায়

হাইলাইটস:

  • ‘ইন্টারমিটেন্ট ফাস্টিং’ সম্পর্কে অধ্যাপক কিথ ফ্রেইন কী বলেছেন জানুন
  • শিকাগোতে অনুষ্ঠিত একটি মেডিকেল মিটিংয়ে এই গবেষণার ফলাফলও উপস্থাপন করা হয়েছে

Intermittent Fasting: আজকাল অনেকের মুখেই শুধু সবিরাম উপবাসের নাম। এমন পরিস্থিতিতে, আপনিও যদি এটি অনুসরণ করার কথা ভাবছেন, তবে তা করবেন না কারণ একটি গবেষণায় দেখা গেছে যে এই ধরণের উপবাস হৃদরোগ ৯১% বাড়িয়ে দেয় এবং মৃত্যুর ঝুঁকিও বাড়ে।

সবিরাম উপবাস কি?

এটি এমন একটি খাওয়ার পরিকল্পনা যাতে সারাদিনে শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ে খাবার খাওয়া হয় এবং বাকি সময়ে রোজা রাখা হয়। অর্থাৎ ২৪ ঘণ্টার মধ্যে ১৬ ঘণ্টা উপবাস থাকে এবং বাকি সময়ে খাওয়া-দাওয়া হয়। এবং এই ১৬ ঘন্টা উপবাসের সময়, আপনি কোন শক্ত খাবার গ্রহণ করতে পারবেন না। এই পরিস্থিতিতে, আপনি শুধুমাত্র চা, জল, কফি বা লেমনেডের মতো তরল গ্রহণ করতে পারেন। যদিও অনেক লোক এই চক্রটি প্রতিদিনের ভিত্তিতে পুনরাবৃত্তি করে এবং অনেক লোক প্রতিদিন এটি অনুসরণ করে।

সবিরাম উপবাস হার্টের জন্য বিপজ্জনক-

এটি সম্প্রতি শিকাগোতে পরিচালিত সবিরাম উপবাস সম্পর্কিত একটি গবেষণায় প্রকাশিত হয়েছে। এই গবেষণায় দিনে মাত্র আট ঘণ্টা খাওয়ার সময় রাখা হয়েছে, যাতে হৃদরোগে মৃত্যুর ঝুঁকি ৯১ শতাংশ বেড়ে যায়। এমন পরিস্থিতিতে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের গবেষণার পর ওজন কমানোর উদ্দেশ্যে রোজা রাখার এই পদ্ধতি এখন সন্দেহের মুখে পড়েছে। আমরা আপনাকে বলি, শিকাগোতে অনুষ্ঠিত একটি মেডিকেল মিটিংয়ে এই গবেষণার ফলাফলও উপস্থাপন করা হয়েছে।

We’re now on WhatsApp- Click to join

অধ্যাপক কিথ ফ্রেইন বলেছেন-

অক্সফোর্ড ইউনিভার্সিটির মেটাবলিজমের অধ্যাপক কিথ ফ্রেইন বলেন, ক্যালোরি কমানোর জন্য ‘ইন্টারমিটেন্ট ফাস্টিং’ একটি ভালো উপায় হতে পারে। যাইহোক, এই সমীক্ষা অনুসারে, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ‘ইন্টারমিটেন্ট ফাস্টিং’-এর দীর্ঘমেয়াদী উপবাসের প্রভাব সম্পর্কে আমাদের একটি বিশেষ গবেষণা করতে হবে। বর্তমানে এই গবেষণায় প্রকাশিত অনেক প্রশ্নের উত্তর পাওয়া যায়নি।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.