Health Insurance: যদি বীমা কোম্পানি আপনার দাবি প্রত্যাখ্যান করে, আপনি এখানে আপনার অভিযোগ করতে পারেন

Health Insurance: জানুন কেন বীমা দাবি প্রত্যাখ্যান করা হয়, IRDAI এই নিয়মগুলি তৈরি করেছে

হাইলাইটস:

  • আপনি অনেক ধরনের বীমা পান।
  • এর জন্য আপনি প্রিমিয়ামও দিতে হবে।
  • কখনও কখনও কিছু বিশেষ কারণে, আপনার বীমা কোম্পানি আপনার দ্বারা করা বীমা দাবি প্রত্যাখ্যান করে।

Health Insurance: আপনি অনেক ধরনের বীমা পান। এর জন্য আপনি প্রিমিয়ামও দিতে হবে। কিন্তু কখনও কখনও কিছু বিশেষ কারণে, আপনার বীমা কোম্পানি আপনার দ্বারা করা বীমা দাবি প্রত্যাখ্যান করে। এমন পরিস্থিতিতে আপনার সামনে একটি সমস্যা দেখা দেয়। আসুন আমরা আপনাকে বলি যে বীমা নিয়ন্ত্রক IRDAI-এর নিয়ম অনুসারে, বীমা দাবি সংক্রান্ত কোম্পানিগুলির নিজস্ব নীতি রয়েছে, যার ভিত্তিতে তারা দাবি নিষ্পত্তি বা প্রত্যাখ্যান করে। এখন, আমরা ধরে নিই যে আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী শর্ত পূরণ করে দাবি করছেন কিন্তু কোম্পানি যদি এটি প্রত্যাখ্যান করে, তাহলে আপনি এটি সম্পর্কে অভিযোগ করতে পারেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক দাবি খারিজ হলে আমাদের কী করা উচিত?

We’re now on Whatsapp – Click to join

IRDAI নিয়ম করেছে:

বীমা কোম্পানির পর্যায়ে আপনার সমস্যার সমাধান না হলে। তাই IRDAI-তে অভিযোগ করা যেতে পারে। যদি আপনার অভিযোগ আগামী ১৫ দিনের মধ্যে শোনা না হয়, আপনি IRDAI-এর ভোক্তা বিভাগের অভিযোগ নিষ্পত্তি সেলের কাছে অভিযোগ করতে পারেন ইমেল@irdai.gov.in-এ। IRDAI এর একটি টোল-ফ্রি নম্বরও রয়েছে – ১৮০০ ৪২৫৪ ৭৩২ – যেখানে আপনি কল করতে পারেন৷

আমি কোথায় অভিযোগ করতে পারি?

আপনি দাবি করার সময় বীমা কোম্পানীর দেওয়া প্রতিক্রিয়ায় যদি আপনি সন্তুষ্ট না হন, তাহলে আপনার কাছে অভিযোগ করার অনেক বিকল্প আছে। আপনি ভারতের বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষের অনলাইন পোর্টালে সরাসরি আপনার অভিযোগ জানাতে পারেন। এই প্ল্যাটফর্মটি ‘বিমা ভরোসা সিস্টেম’ নামে পরিচিত। লাইভ মিন্টের খবর অনুযায়ী, আপনি ইমেল আইডি অভিযোগ@irdai.gov.in-এর মাধ্যমেও আপনার অভিযোগ জানাতে পারেন।

টোল ফ্রি নম্বরের মাধ্যমে অভিযোগের বিকল্প:

আপনি চাইলে ১৫৫২৫৫ বা ১৮০০ ৪২৫৪ ৭৩২ নম্বরে ডায়াল করে আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন। উপরন্তু, আপনি বীমা কোম্পানির প্রত্যাখ্যানের তারিখ থেকে এক বছরের মধ্যে বীমা ন্যায়পালের কাছে অভিযোগ দায়ের করতে পারেন। আপনি https://www.cioins.co.in-এ অনলাইনে আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন অথবা আপনি আপনার নিকটস্থ লোকপাল অফিসে গিয়ে অফলাইনেও আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন।

ভোক্তা আদালতেও একটি বিকল্প রয়েছে:

আপনি ভোক্তা আদালতে বীমা দাবি প্রত্যাখ্যানের বিষয়টিও নিতে পারেন। আপনি জেলা ভোক্তা বিরোধ নিষ্পত্তি ফোরামে কম টাকার দাবি সম্পর্কে অভিযোগ করতে পারেন। এখানে আপনি হয় অনলাইনে অভিযোগ করতে পারেন বা অভিযোগ লিখতে পারেন। মনে রাখবেন অভিযোগের সাথে প্রয়োজনীয় সব কাগজপত্র সংযুক্ত করতে হবে। আপনাকে আদালতে একটি হলফনামা দাখিল করতে হবে যে আপনার দ্বারা উপস্থাপিত সমস্ত তথ্য এবং বিবৃতি সত্য এবং সঠিক। কনজিউমার ফোরাম তার শুনানির জন্য ১০০ টাকা থেকে ৫,০০০ টাকা চার্জ করতে পারে।

বীমা ন্যায়পালের কাছে অভিযোগ করতে পারেন:

আপনি আপনার অভিযোগ বীমা ন্যায়পালের কাছেও নিয়ে যেতে পারেন। সারা দেশে বিভিন্ন জায়গায় অনেক বীমা ন্যায়পাল নিয়োগ করা হয়েছে। আপনার শহরে বীমা ন্যায়পাল কোথায় বসে আছে তা আপনাকে দেখতে হবে। আপনি আপনার বীমা কোম্পানির শাখা বা ওয়েবসাইটে এই তথ্য পাবেন। আপনি বীমা ন্যায়পালের অফিসে গিয়ে ফর্ম P-II এবং ফর্ম P-III পূরণ করতে পারেন৷ মনে রাখবেন যে আপনাকে অভিযোগটি মেল করতে হবে এবং এর হার্ড কপি লোকপাল অফিসে স্পিড পোস্টে পাঠাতে হবে।

কেন বীমা দাবি প্রত্যাখ্যান করা হয়?

অনেক কারণে বীমা দাবি প্রত্যাখ্যান করা হয়। যদি পলিসি ধারক সঠিক তথ্য প্রদান না করে তাহলে কোম্পানি দাবি প্রত্যাখ্যান করে। এছাড়াও, নীতি শর্ত লঙ্ঘন করা হলে দাবি প্রত্যাখ্যান করা যেতে পারে।

এইরকম ব্যবসা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.