ICC ODI World Cup 2023: বদলে যেতে পারে টিম ইন্ডিয়ার সেমিফাইনালের ভেন্যু! তাহলে কি সেমিফাইনালে ইডেনেই ভারত-পাক দ্বৈরথ?

ICC ODI World Cup 2023: ইতিমধ্যেই টানা ৮ ম্যাচ জিতে নিয়ে এবারের বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেছে টিম ইন্ডিয়া

 

হাইলাইটস:

  • প্রথম সেমিফাইনাল ১৫ই নভেম্বর মুম্বইয়ের ওয়াংখেড়েতে অনুষ্ঠিত হবে
  • দ্বিতীয় সেমিফাইনাল হবে ১৬ই নভেম্বর কলকাতার ইডেনে
  • তবে পাকিস্তান শেষ চারে উঠলে বদলে যেতে পারে প্রথম সেমিফাইনালের ভেন্যু

ICC ODI World Cup 2023: ২০২৩ সালের বিশ্বকাপে রোহিত শর্মার অধিনায়কত্বে ভারতীয় দল টানা ৮টি জয় নিয়ে ইতিমধ্যেই সেমিফাইনালে পৌঁছে গেছে৷ বাকি ৯টি দলের প্রত্যেকেই অন্তত একটি করে ম্যাচ হেরেছে। এটা নিশ্চিত যে পয়েন্ট টেবিলের শীর্ষেই থাকবে টিম ইন্ডিয়া। ফলে ক্রিকেট বিশ্বকাপের ক্রীড়াসূচি অনুযায়ী প্রথম সেমিফাইনাল খেলবেন রোহিত শর্মারা। প্রথম সেমিফাইনালের ভ্যেনু মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম।

এখন পরিস্থিতি রয়েছে যে পাকিস্তান সেমিফাইনালে উঠতে পারে৷ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে থেকে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করতে পারে পাক দল৷ আর যদি এটা হয় তাহলে ভেন্যু পরিবর্তন করা হবে। এর পিছনে একটি বিশেষ কারণ রয়েছে। ম্যাচটি ১২ই নভেম্বর ভারতীয় দল তার চূড়ান্ত রাউন্ড রবিন ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে।

চলতি বিশ্বকাপের রাউন্ড রবিন ম্যাচগুলি ১২ই নভেম্বর শেষ হবে৷ ১০টির মধ্যে পয়েন্ট টেবিলের শীর্ষ ৪টি দল সেমিফাইনালে পৌঁছবে। প্রথম সেমিফাইনাল ১৫ই নভেম্বর মুম্বইয়ের ওয়াংখেড়েতে এবং দ্বিতীয় সেমিফাইনাল ১৬ই নভেম্বর কলকাতার ইডেনে খেলা হবে। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ই নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। প্রথম সেমিফাইনালে টেবিলের ১ নম্বর দল টেবিলের ৪ নম্বর দলের মুখোমুখি হবে। ৪ নম্বর থাকার দৌড়ে রয়েছে ৩টি দল-পাকিস্তান, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান।

পাকিস্তান যদি সেমিফাইনালে ওঠে, তাহলে ম্যাচের পরিবর্তন হবে। এর নেপথ্যের কারণটি হল ২০০৮ সালে মুম্বইয়ে জঙ্গি হামলা। সেই হামলায় পাকিস্তানের সন্ত্রাসবাদীরা যুক্ত ছিল৷ এরপর থেকেই ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ খেলায় নিষেধাজ্ঞা জারি করা হয়।

২০০৮ সাল থেকেই পাকিস্তানের ক্রিকেটাররা আইপিএলেও খেলার সুযোগ পান না৷ তাই এই পরিস্থিতিতে বিতর্ক এড়াতে পাকিস্তানের সেমিফাইনাল ম্যাচ মুম্বইয়ের ওয়াংখেড়ের বদলে কলকাতার ইডেনে করার সিদ্ধান্ত নিতে পারে আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ড।

ওডিআই বিশ্বকাপ সংক্রান্ত সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.