Weight Gain: সঠিক ডায়েট প্ল্যানের মাধ্যমে কিভাবে স্বাভাবিকভাবে ওজন বাড়ানো যায়? জানুন

Weight Gain: কিভাবে স্বাভাবিকভাবে ওজন বাড়ানো যায়? নীচে এর টিপস এবং কৌশল অনুসরণ করুন

হাইলাইটস:

  • আপনার কম ওজনের সমস্যা মোকাবেলার জন্য এখানে কিছু সেরা এবং স্বাস্থ্যকর উপায় রয়েছে
  • কম ওজন আমাদের স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করতে পারে
  • জেনে নিন স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়ানোর সঠিক উপায়

Weight Gain: দুর্বল বা খুব চর্মসার হওয়া স্থূল হওয়ার মতোই অস্বাস্থ্যকর এবং অনেক স্বাস্থ্য-সম্পর্কিত সমস্যাও আকর্ষণ করে। একটি স্বাস্থ্যকর জীবনধারার জন্য, সঠিক BMI বজায় রাখা গুরুত্বপূর্ণ যা ১৮.৫ এর কম হওয়া উচিত নয় এবং ২৫ এর বেশি হওয়া উচিত নয়। যদিও কিছু লোকের জন্য ওজন বাড়ানো কঠিন হতে পারে, কিন্তু সঠিক ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে আপনি সহজেই আপনার লক্ষ্য অর্জন করতে পারেন। এখানে, আমরা স্বাস্থ্যকর উপায়ে ওজন বাড়ানোর সঠিক উপায় উল্লেখ করছি। তবে আমরা শুরু করার আগে, আসুন দেখে নেওয়া যাক কম ওজন আমাদের স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করতে পারে।

১. চর্মসার হওয়া কি আপনার স্বাস্থ্যের জন্য খারাপ?

১৮.৫ এর নিচে একটি BMI কম ওজন হিসাবে বিবেচিত হয়, যা টেকসই স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় শরীরের ভরের চেয়ে কম বলে মনে করা হয়। কিন্তু কিছু লোক জেনেটিক্যালি অবাঞ্ছিত চর্মসার কিন্তু দেখতে পুরোপুরি সুস্থ। কম ওজনের মানে এই নয় যে আপনার কোনো স্বাস্থ্য-সম্পর্কিত সমস্যা আছে কিন্তু এটি অস্টিওপোরোসিস, উর্বরতা সমস্যা, ফ্র্যাকচারের ঝুঁকি বাড়ার মতো নির্দিষ্ট ধরণের স্বাস্থ্য সমস্যাকে আকর্ষণ করতে পারে।

২. কি কারণে কারো ওজন কম হয়?

কিছু লোক স্বাভাবিকভাবেই কম ওজনের হয় কিন্তু কিছু কারণ আছে যা মানুষকে কম ওজনের করে তোলে-

থাইরয়েড সমস্যা: থাইরয়েড থাইরয়েড হরমোন নিঃসরণ করে যা বৃদ্ধি, বিপাক এবং শরীরের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কিন্তু যখন এটি বিঘ্নিত হয় তখন এটি বিপাককে প্রভাবিত করে এবং অবাঞ্ছিত ওজন হ্রাস করে।

ক্যান্সার: ক্যান্সার রোগীরা প্রায়ই ক্লান্তি এবং ওজন হ্রাসে ভোগেন কারণ ক্যান্সার কোষগুলি দ্রুত ক্যালোরি পোড়াতে উৎসাহিত করে।

ডায়াবেটিস: ডায়াবেটিস প্রায়ই দীর্ঘস্থায়ী স্বাস্থ্য-সম্পর্কিত সমস্যাগুলির সাথে যুক্ত থাকে এবং হঠাৎ ওজন হ্রাস তাদের মধ্যে একটি কারণ এটি ইনসুলিনকে বিরক্ত করে।

ওজন বাড়ানোর স্বাস্থ্যকর উপায়

আপনি যদি কোনো চিকিৎসার মধ্য দিয়ে থাকেন, তাহলে ওজন বাড়ানোর জন্য কোনো ডায়েট শুরু করার আগে পরামর্শ করা সবসময়ই ভালো। কিন্তু যদি এটি উত্তরাধিকারসূত্রে পাওয়া যায়, তাহলে আপনি কিছু অতিরিক্ত পাউন্ড লাভের জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে পারেন।

আপনার কম ওজনের সমস্যা মোকাবেলার জন্য এখানে কিছু সেরা এবং স্বাস্থ্যকর উপায় রয়েছে:

১. উচ্চ শক্তিযুক্ত খাবার খান। আপনার খাদ্যতালিকায় শুকনো ফল, বীজ, বাদাম, তেল, ডার্ক চকলেট এবং কন্দ অন্তর্ভুক্ত করুন।

২. উচ্চ এবং সঠিক প্রোটিন খাবার খান। ওজন বাড়ানো এবং পেশী তৈরি করার ক্ষেত্রে প্রোটিন একটি অপরিহার্য অংশ। উচ্চ প্রোটিন জাতীয় খাবারের কিছু ভালো উৎস হল মুরগির মাংস, ডাল, মসুর ডাল, মাছ, দুধ এবং দই।

৩. সম্পূর্ণ গমের খাবার খান এবং প্রক্রিয়াজাত খাবারের পরিমাণ কম করুন। আপনার প্রাতঃরাশের মধ্যে পুরো গমের রুটি বা পাস্তা বা ওটস অন্তর্ভুক্ত করুন, এই খাবারগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন রয়েছে এবং আপনাকে দ্রুত ওজন বাড়াতে সহায়তা করে।

৪. দিনে পাঁচবার খান। আপনি যখন ওজন বাড়ানোর জন্য কাজ করছেন তখন আপনার ডায়েটে আরও কিছু অতিরিক্ত ক্যালোরি যোগ করা প্রয়োজন। দ্রুত ওজন বাড়াতে আপনাকে প্রতিদিন ৫০০-৮০০ অতিরিক্ত ক্যালোরির লক্ষ্য রাখতে হবে।

৫. কিছু সুস্বাদু এবং স্বাস্থ্যকর স্মুদি তৈরি করুন। ইন্টারনেটে বিভিন্ন ধরণের স্মুদি পাওয়া যায় এবং আপনি সেগুলি বাড়িতে প্রস্তুত করতে পারেন। আপনার প্রিয় ধরণের পানীয় এবং ফলের মিশ্রণ পছন্দ করুন, কিছু প্রোটিন সম্পূরক যোগ করুন এবং আপনার স্ন্যাকসের জন্য এটি নিন।

৬. আপনাকে পেশী ভরও অর্জন করতে হবে। ওজন উত্তোলন শুধুমাত্র আপনার পেশীর আকার বাড়াতে সাহায্য করবে না কিন্তু এটি আপনার শক্তিও বাড়াবে।

৭. কার্ডিও সীমিত করুন। ওজন কমানোর ক্ষেত্রে কার্ডিও হল সবচেয়ে ভালো বিকল্প কিন্তু, যখন ওজন বাড়ানোর কথা আসে তখন কার্ডিও এর বিপরীতটা করে। আপনার কার্ডিও দিনে ১০-১৫ মিনিটের মধ্যে সীমাবদ্ধ রাখা সর্বদা ভালো।

৮. প্রয়োজনে কিছু প্রোটিন সাপ্লিমেন্ট নিন। যদি আপনার স্বাভাবিকভাবে ওজন বাড়ানো কঠিন হয় তবে আপনি প্রাকৃতিক উপায়ে বাদ দিতে পারেন এবং প্রোটিন সাপ্লিমেন্ট পেতে পারেন। একটি কেনার আগে সেরা পণ্যটি অনুসন্ধান করার চেষ্টা করুন, তবে প্রাকৃতিক উপায়ে প্রোটিন পাওয়া সর্বদা সর্বোত্তম ধারণা। তাই সাপ্লিমেন্টের সাথে আপনার ডায়েটে প্রাকৃতিক উপাদানও যোগ করুন। এছাড়াও আপনার প্রোটিন গ্রহণ এবং প্রয়োজনও গণনা করুন।

. প্রচুর ফলমূলও খান। যদিও ফলগুলিতে খুব বেশি ক্যালোরি এবং প্রোটিন থাকে না, তবে এগুলি প্রচুর প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিনের সাথে লোড থাকে যা হার্ট-স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখার জন্যও গুরুত্বপূর্ণ।

১০. সঠিক পরিমাণে ঘুমান। আমাদের শরীরের পুনরুদ্ধারের জন্য পর্যাপ্ত পরিমাণে বিশ্রামের প্রয়োজন এবং আপনার শরীরকে বিশ্রাম না দিলে আপনার স্বাস্থ্য আরও খারাপ হবে। তাই প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমানো সর্বদা সর্বোত্তম ধারণা।

উপসংহার

সর্বদা আপনার মনে রাখবেন যে ওজন বাড়ানো সহজ নয় এবং এর কোনও শর্টকাট নেই, এটি দ্রুত করার চেষ্টা করবেন না অন্যথায় এটি আপনার স্বাস্থ্যকে মারাত্মক করে তুলবে। একটি সঠিক ডায়েট চার্ট তৈরি করুন, ফল, স্মুদি, বাদাম এবং প্রোটিন সাপ্লিমেন্টের সংমিশ্রণ অন্তর্ভুক্ত করুন। সর্বোত্তম ফলাফলের জন্য ধৈর্য ধরুন এবং আপনি যা আছেন তা নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করুন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.