Saraswati River: ভারতবর্ষের এই নদীর নাম প্রায় সকলেই শুনেছেন, কিন্তু কেউই প্রবাহিত হতে দেখেননি! জেনে নিন এই নদীর আসল সত্য

Saraswati River: প্রাচীন ভারতে এই নদীকে দেবী রূপে পূজা করা হত, এই নদীর জল পান করেই ঋষিরা বৈদিক জ্ঞানের প্রসার করেছিলেন

হাইলাইটস:

  • বৈদিক যুগে সরস্বতী নদী সবচেয়ে পবিত্র নদী হিসেবে বিবেচিত হত
  • রামায়ণ এবং মহাভারতের মতো মহাকাব্যে সরস্বতী নদীর বর্ণনা রয়েছে
  • বর্তমানে এই নদী পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে

Saraswati River: ভারতবর্ষ একটি প্রাচীন দেশ। এ দেশের নদ-নদীর ইতিহাসও বহু প্রাচীন। সনাতন ধর্মে পর্বত, গাছ, পশু, বিদ্যুৎ, বাতাস সবকিছুকেই সম্মান জানানো হয়। সেই তালিকায় আসে নদীও। ভারতীয় সংস্কৃতিতে, নদীকে দেবী রূপে পূজা করা হয়। ভারতের অর্থনীতিতেও নদীর গুরুত্ব অপরিসীম। বর্তমানে দেশে প্রায় ২০০টি নদী রয়েছে। এছাড়াও প্রধান নদী গঙ্গা, এছাড়াও যমুনা, সিন্ধু, গোদাবরী, গোমতী, কৃষ্ণা, নর্মদা, কাবেরীর মতো অনেক নদীর নামই আমরা জানি। কিন্তু আজ এমন এক নদীর কথা আলোচনা করব, যার নাম বইয়ের পাতায় অনেকবার দেখলেও বাস্তবে এই নদীকে প্রবাহিত দেখার সুযোগ পাইনি। কারণ বর্তমানে নদীটি শুকিয়ে গেছে। তাহলে আসুন জেনে নেওয়া যাক সেই অদৃশ্য নদী সম্পর্কে।

সেই পৌরাণিক নদীটির সরস্বতী। ঋগ্বেদেও এর উল্লেখ আছে। কিন্তু আজ অবধি এই নদীকে কেউ বয়ে যেতে দেখেনি। কথিত আছে যে, হিমাচলের সিরমাউর এলাকার পাহাড়ি অংশ থেকে উৎপন্ন হয়ে এই নদী আম্বালা, কুরুক্ষেত্র, কাইথাল এবং পাটিয়ালার মধ্য দিয়ে বয়ে গিয়ে সিরসার দৃষ্টিবতী নদীতে মিলিত হয়েছে। তবে বাস্তবে এই নদী পৃথিবী থেকে বিলুপ্ত। বহু বছর আগে এই নদীটি প্রবাহিত হত। কিন্তু অভিশাপের জন্য নদীটি শুকিয়ে গেছে।

রামায়ণ এবং মহাভারতের মতো মহাকাব্যে সরস্বতী নদীর বর্ণনা রয়েছে। এই নদী নিয়ে কথিত আছে যে, গঙ্গা, যমুনা ও সরস্বতীর সঙ্গমস্থল হল প্রয়াগ। সরস্বতী নদী এখানে ধরিত্রীর ভিতর দিয়ে প্রবাহিত হয়। অর্থাৎ পুরাণ অনুযায়ী সরস্বতী অন্তঃসলিলা এবং প্রয়াগের সঙ্গমেই দৃশ্যমান।

বৈদিক সভ্যতার বৃহত্তম এবং প্রধান নদী হিসেবে বিবেচনা করা হত সরস্বতী নদীকে। ইসরোর একটি গবেষণায় জানা গেছে, আজও এই সরস্বতী নদী পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানের ভূগর্ভের মধ্য দিয়ে প্রবাহিত হয়।

বিজ্ঞানীরা গবেষণা করে জেনেছেন, বহু বছর আগে এক ভয়াবহ ভূমিকম্পের ফলে মাটির নীচের পাহাড় উপরে উঠে আসে এবং সরস্বতী নদীর জল পিছনে চলে যায়। এরপর এই নদী যমুনার সঙ্গে মিলিত হয়ে প্রবাহিত হতে থাকে। তিনটি নদীর সঙ্গম হিসেবে প্রয়াগকে মনে করা হলেও বাস্তবে সেখানে তিনটি নদীর সঙ্গম নেই। বাস্তবে সরস্বতী নদীর প্রয়াগরাজে পৌঁছায়নি।

এইরকম আরও জানা-অজানা বিষয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.