Consistent Habit: পয়েন্টার যা আপনাকে পড়ার অভ্যাস করতে সাহায্য করবে!

Consistent Habit: এই উদ্ভাবনী ধারনাগুলির সাথে আপনার পড়ার নতুন বছরের রেজোলিউশন ত্বরান্বিত করুন!

হাইলাইটস:

  • পড়ার অভ্যেসকে বৃদ্ধি করুন
  • নতুন বছরের রেজোলিউশন ত্বরান্বিত করুন
  • বিস্তারিত আলোচনা

Consistent Habit: বই পড়া চিন্তার বিকাশ ঘটায়, আমাদের অফুরন্ত জ্ঞান এবং পাঠ দেয়। বইগুলিতে সমস্ত ধরণের তথ্য, গল্প, অনুভূতি এবং চিন্তাভাবনা রয়েছে যা এই বিশ্বের কোনও কিছুর মতো নয়। বই পড়া একটি দুর্দান্ত মানসিক ব্যায়াম এবং এটি তথ্য এবং বিনোদনের একটি নিরবধি রূপ। পঠন শতাব্দী ধরে বেঁচে আছে এবং মানুষের বিবর্তন সত্ত্বেও এর উপকারিতা রয়েছে। এছাড়াও, এটি আপনার শব্দভাণ্ডারকে উন্নত করতে সাহায্য করে কারণ আপনি পড়ার সময় অনেক শব্দ জুড়ে আসতে পারেন, যা আপনি জানেন না।

আমরা আপনাকে বলতে যাচ্ছি কিভাবে আপনি বই পড়া শুরু করতে পারেন এবং তারপরে এটি একটি অভ্যাস করতে পারেন।

1. কম পৃষ্ঠা পড়া দিয়ে শুরু করুন: 

আপনি যখন বই পড়া শুরু করবেন প্রথম দিনে আপনাকে 100 পৃষ্ঠা পড়তে হবে না। দিনে 5 থেকে 10 পৃষ্ঠা দিয়ে শুরু করুন এবং তারপরে আপনার সুবিধা অনুযায়ী, এটি দিনে 20 থেকে 50 পৃষ্ঠায় বৃদ্ধি করুন। 40 পৃষ্ঠা পড়তে প্রায় এক ঘন্টা সময় লাগে তাই বই পড়ার জন্য আপনার দিনের 80 মিনিটের এক ঘন্টা বিনিয়োগ করা খারাপ বিকল্প নয়।

2. আপনার পছন্দের জেনারটি পড়ুন:

যদি সেই বইটির জেনার আপনার আগ্রহের মধ্যে না থাকে তবে আপনার বইগুলি বিরক্তিকর মনে হতে পারে। আপনার পছন্দের জেনারগুলি দিয়ে শুরু করা উচিত। আপনি যদি রাজনীতিতে থাকেন, রাজনৈতিক বই পড়ুন, আপনি যদি বিনোদন খুঁজছেন তাহলে ফিকশন উপন্যাস পড়ুন এবং আপনি যদি ক্রীড়া অনুরাগী হন তবে আপনার প্রিয় ক্রীড়া তারকাদের জীবনী পড়ুন।

3. আপনার পড়ার লক্ষ্য নির্ধারণ করুন: 

নিজের জন্য একটি পড়ার পরিকল্পনা করা গুরুত্বপূর্ণ। নিজেকে কিছু সংখ্যক বইয়ের লক্ষ্য নির্ধারণ করুন। বছরে 12 বা 24টি বই পছন্দ করুন এবং প্রতি মাসে 1 বা 2টি বইয়ের মতো ছোট লক্ষ্যে ভাগ করুন। একটি লক্ষ্য নির্ধারণ করা আপনাকে একটি ধারাবাহিক পড়ার ধরণ অনুসরণ করতে সহায়তা করবে।

4. বইয়ের একটি তালিকা তৈরি করুন: 

আপনি বই পড়া শুরু করলে, আপনি যে বইগুলি পড়তে যাচ্ছেন তার একটি তালিকা তৈরি করুন। বন্ধুবান্ধব, পরিবার, বই পর্যালোচক বা প্রাসঙ্গিক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলির কাছ থেকে সুপারিশের জন্য জিজ্ঞাসা করুন এবং একে একে শেষ করা শুরু করুন।

5. এমন সরঞ্জামগুলিতে বিনিয়োগ করুন যা পড়তে উৎসাহিত করে: 

যদি শারীরিক বই কেনা আপনার জন্য খুব ব্যয়বহুল হয় তবে আপনি ইন্টারনেট থেকে ই-বুক কিনতে পারেন যা সস্তা এবং সহজে অ্যাক্সেসযোগ্য। যদিও, আমরা পরামর্শ দেব যে আপনি যতটা সম্ভব প্রকৃত বইগুলিতে বিনিয়োগ করুন কারণ সেগুলি মূল্যের চেয়ে বেশি।

6. সোশ্যাল মিডিয়াতে বইপ্রেমীদের অনুসরণ করুন:

আপনি সোশ্যাল মিডিয়া বইপ্রেমীদের এবং পর্যালোচকদের অনুসরণ করতে পারেন যারা আপনাকে নতুন আগতদের সাথে আপডেট রাখবে এবং আপনাকে জানাবে কোনটি আপনার প্রথমে বেছে নেওয়া উচিত। তারা আপনার রীতি অনুযায়ী কিছু মহান সুপারিশ দিতে পারেন।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.