Wokeness: ‘জাগ্রত’,সহস্রাব্দের সচেতনতা এবং সক্রিয়তার জন্য স্ল্যাং!

Wokeness: কেউ জাগ্রত অবস্থায় জন্মায় না।” – ডলি চুগ!

হাইলাইটস:

  • ওয়াক কি
  • ওয়াক শব্দটির উৎপত্তি কোথা থেকে
  • বিস্তারিত আলোচনা

Wokeness: স্টে ওক, সম্ভবত সমাজের নতুন প্রয়োজন এবং Millenials হল সবার আগে যারা জাগ্রত হওয়ার জন্য রূপান্তরিত হচ্ছে সবার চেয়ে বেশি। জাগরণ বা জাগরণ শব্দটি বছরের পর বছর ধরে বিকশিত হওয়ার সাথে সাথে যে কেউ এবং যারা সক্রিয়ভাবে সামাজিক-সাংস্কৃতিক বৈষম্যের বিরুদ্ধে অবস্থান নিচ্ছেন তাদের জন্য ব্যবহার করা শুরু হয়েছে। সহস্রাব্দরা আজ সবার আগে যারা ভুল, বা বৈষম্যমূলক মন্তব্যকে ডাকতে নেতৃত্ব দেয়। তারা সবচেয়ে বেশি জাগ্রত বলে পরিচিত সম্প্রদায়। কিন্তু সহস্রাব্দ এবং ‘জাগরণ’ সম্পর্কে আরও পড়ার আগে, আসুন জেগে ওঠার ইতিহাস এবং ‘জাগরণ’ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিই।

‘ওয়াক’ বলতে কি বোঝায়:

‘ওয়াক’ বলতে যা বোঝায় অক্সফোর্ড ইংলিশ ডিকশনারী দ্বারা সুপরিচিত, আপ-টু-ডেট হিসাবে বর্ণনা করা হয়েছে। শব্দটি, আগের চেয়ে বেশি, এখন জাতিগত বা সামাজিক বৈষম্য এবং অবিচারের সন্ধানে রয়েছে। আরবান ডিকশনারী অনুসারে এই শব্দটির অর্থ হল ‘সচেতন হওয়া’, সম্প্রদায়ে কী ঘটছে তা জানা।

‘ওয়াক’-এর উৎপত্তি কী:

এটা আক্ষরিক অর্থে ক্রিয়াপদটির অতীতের অংশীদারকে বোঝাত। যদিও সাম্প্রতিক বছরগুলিতে এটি নাটকীয়ভাবে বিকশিত হয়েছে, তবে এই শব্দটির বর্তমান অর্থ মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন নয়। আফ্রিকান-আমেরিকান ঔপন্যাসিক উইলিয়াম মেলভিন কেলি এই শব্দটির আধুনিক অর্থের অধীনে প্রথম নথিভুক্ত ব্যবহার লিখেছিলেন “যদি আপনি জেগে থাকেন, আপনি এটি খনন করেন” শিরোনামের একটি প্রবন্ধে। 2008 সালের অ্যালবাম “মাস্টার টিচার” আত্মার গায়ক এরিকাহ বাদু “আমি জেগে থাকি” গানের সাথে এই ব্যবহারটিকে জনপ্রিয় করে তোলে। 2014 সালে মাইকেল ব্রাউনকে হত্যার পর, ব্ল্যাক লাইভস ম্যাটার (বিএলএম) ক্যাম্পেইনের বিক্ষোভকারীরা পুলিশি নির্যাতনের বিষয়ে সচেতনতা বাড়াতে “জাগ্রত থাকুন” স্লোগানটি ব্যবহার করেছিল। মে 2016-এ, BET “স্টে ওয়াক” ডকুমেন্টারি সম্প্রচার করেছিল, যা প্রচারাভিযানকে কেন্দ্র করে।

কিন্তু শব্দটি যেহেতু মাইল এবং বছর ধরে ভ্রমণ করেছে, এটি কেবল জাতিগত অবিচার নয় বরং যেকোনো অন্যায় ও অসাম্যের জন্যও অপবাদ হিসাবে বিকশিত হয়েছে এবং এই শব্দটির সমালোচকরা প্রধানত এই বিষয়ে সমালোচনা করেছেন। জেগে থাকাকে ‘অবহিত থাকা’ বা ‘সচেতন থাকা’র সাথে বিনিময়যোগ্যভাবে ব্যবহার করা শুরু হয়েছে। ‘জাগ্রত হওয়ার ঘটনাটি সম্পূর্ণ সচেতনতার মাধ্যমে সমস্যাযুক্ত নিয়ম, পদ্ধতিগত অবিচার এবং সামগ্রিক স্থিতিশীলতাকে চ্যালেঞ্জ করার জন্য একটি সাংস্কৃতিক চাপ। ‘আমরা সকলেই যে সার্বজনীন লঙ্ঘনের শিকার হচ্ছি তা চ্যালেঞ্জ করার জন্য ধারাবাহিক প্রচেষ্টার উপর দৃষ্টি নিবদ্ধ করে সামাজিক কন্ডিশনিং ডিপ্রোগ্রাম করার একটি সক্রিয় প্রক্রিয়ার প্রয়োজন,’- নিউইয়র্কের একজন কবি রেভেন ক্রাস ব্র্যাভিটি সম্পর্কে ব্যাখ্যা করেছেন।

এটির মূল্য কী, জাগ্রত হওয়া একটি গুঞ্জন শব্দ যা অনেক লোক এমনকি এর অর্থও পায় না। আমি বিশ্বাস করি যে বস্তুগুলি তাদের ওজন হারায় যখন তারা zeitgeist মাধ্যমে তাদের পথ করে। এবং সেই পর্যায়ে আঘাত করা শর্তগুলির মধ্যে একটি হল জাগরণ। – আমান্ডা সিলস ‘ওয়াক’ শব্দটি নিজেই মানুষের জন্য গোঁড়ামিবাদী সামাজিক প্রত্যাশাকে চ্যালেঞ্জ করার এবং জেগে ওঠার জন্য একটি আহ্বান। এটি সামাজিক কন্ডিশনিং ডিপ্রোগ্রামিং এর একটি আক্রমনাত্মক পদ্ধতির প্রয়োজন যা আমরা সকলেই যে মৌলিক লঙ্ঘনগুলির সম্মুখীন হয়েছি তা চ্যালেঞ্জ করার ধারাবাহিক প্রচেষ্টার উপর দৃষ্টি নিবদ্ধ করে। যাইহোক, জাগ্রত থাকার জন্য প্রথমে একজনকে ‘জাগ্রত হতে হবে’। সোশ্যাল মিডিয়ার প্রবণতাগুলি নৃশংস এবং প্রবণতায় থাকার জন্য, জাগ্রত বিষয়বস্তু শেয়ার করা একজন ব্যক্তিকে জাগিয়ে তুলবে।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.