Home Remedies of Prolonged Cough: দীর্ঘদিন ধরে দমকা কাশিতে জর্জরিত? এই কয়েকটি ঘরোয়া টোটকা মানতে পারলেই দূর হবে সমস্যা

Home Remedies of Prolonged Cough: বর্ষার মরশুমে সক্রিয় হয়ে উঠেছে একাধিক ভাইরাসের কবলে পড়ে অনেকে জ্বর-সর্দি এবং কাশিতে ভুগছেন

হাইলাইটস:

  • বর্ষায় একাধিক ভাইরাস সক্রিয় হয়ে ওঠে
  • এই সমস্ত ভাইরাসের কবলে পড়ে বহু মানুষ জ্বর এবং সর্দি-কাশির মত সমস্যা পড়ছেন
  • জ্বর সেরে যাওয়ার পরও অনেকের কাশি কমতে চাইছে না

Home Remedies of Prolonged Cough: ভরা বর্ষার মরশুমে সক্রিয় হয়ে উঠেছে একাধিক ভাইরাস। আর এইসব ভাইরাসের কবলে পড়ে অসুস্থ হচ্ছে ছোট থেকে বড় সকলেই। আর সেই জন্যই জ্বর,সর্দি এবং কাশির মতো সমস্যা পিছু নিচ্ছে।

কিন্তু সমস্যা হল, জ্বর সেরে যাওয়ার পরও অনেকের কাশি কমতে চাইছে না। এমনকী ওষুধ খাওয়ার পর কিছুটা স্বস্তি মিললেও, পুনরায় ফিরে আসছে কাশি। আর এমন সমস্যায় জর্জরিত হয়ে চিন্তায় পড়ছেন একাধিক মানুষ। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কয়েকটি সহজ ঘরোয়া টোটকা মানতে পারলেই কিন্তু এই সমস্যার সমাধান সম্ভব। তাই চলুন আজ সেইসব ঘরোয়া টোটকা সম্পর্কে জেনে নেওয়া যাক।

​১. মধু​ হল মহৌষধি

মধুতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যার প্রদাহনাশক ক্ষমতা বর্তমান। তাই বলাই বাহুল্য, প্রতিদিন মধু খেলে কাশির সমস্যা কমবে। এমনকি ব্যাকটেরিয়াজনিত কাশিরকেও হেলায় হারাতে পারে মধু।

​২. আদা​ খাওয়া মাস্ট

আদায় অ্যান্টিইনফ্লেমেটরি প্রপার্টিজ রয়েছে। তাই প্রতিদিন আদা খেতে পারলে দমকা কাশি কমতে পারে। তাই নিয়মিত কয়েক টুকরো কাঁচা আদা চিবিয়ে খেলে উপকার মিলবে হাতেনাতে।

৩. গরম পানীয় পান করুন

দীর্ঘদিনের কাশির সমস্যা থেকে মুক্তি পেতে গরম পানীয়ের উপর আস্থা রাখুন। এতেই আপনার কাশি, গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া সহ একাধিক সমস্যা থেকে নিস্তার মিলবে। তাই আজ থেকেই গরম গরম চা, কফি, সুপ বা ডালের মতো তরল পানীয় খাওয়া শুরু করুন।

​৪. অবশ্যই স্টিম নিন

বহুদিন ধরে ঠান্ডা লাগার সমস্যাকে প্রশমিত করার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে স্টিম। এমনকী কাশি কমানোর কাজেও স্টিম একাই একশো। তাই কাশি কমাতে হলে প্রতিদিন অন্তত ২-৩ বার স্টিম নেওয়ার চেষ্টা করুন।

৫. গার্গল করুন​

বিভিন্ন গবেষণায় প্রমাণিত, কাশি কমানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গার্গল। তাই যত দ্রুত সম্ভব গরম জলে এক চিমটে নুন মিশিয়ে গার্গল করুন। তাতেই আপনার দীর্ঘদিনের কাশির সমস্যা থেকে রেহাই মিলবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.