Healthy Benefits of Garlic: রসুনে রয়েছে একাধিক গুনাগুন, নিয়মিত এক কোয়া রসুন খেতে পারলে শরীর নিয়ে আর কোনো চিন্তা থাকবে না

Healthy Benefits of Garlic: একাধিক গুনাগুন সম্পন্ন রসুন নিয়মিত খেলে নানান রোগ-ব্যাধি থেকে নিরাপদ দূরত্বে থাকবেন আপনি

 

হাইলাইটস:

  • রসুনে রয়েছে একাধিক গুনাগুন
  • নিয়মিত রসুন খেলে বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব
  • রোজ ১-২ কোয়া রসুন খেলেই মিলবে উপকার

Healthy Benefits of Garlic: বাঙালির নিয়মিত খাবারের পাতে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু সেই সব খাবারের সঠিক ব্যবহার হয়তো অনেকেই জানেন না। সেই তালিকারই একটি হল রসুন। রসুন নিয়মিত ভাবে খেতে পারলে একাধিক সমস্যা থেকে দূরত্ব রাখা সম্ভব। বিশেষ করে পুরুষদের জন্য রসুন খুবই উপকারী। রসুনের মধ্যে রয়েছে অ্যান্টি ভাইরাল, অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান। খালিপেটে ২-৩ কোয়া রসুনের কোয়া খেলে একাধিক রোগ নিরাময় হতে পারে। বাড়ায় শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা। প্রতিটি অঙ্গ থাকে সুস্থ ও সবল। গবেষণা বলছে নিয়মিত রসুন খেতে পারলে সর্দি-কাশির মতো সমস্যা দূর হতে বাধ্য।

পুরুষদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বেশি দেখা যায়। এর কারণ মূলত উচ্চ রক্তচাপ। তবে নিয়মিত রসুন খেলে এই রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। যাঁদের হাড় দুর্বল তাঁরাও নিয়মিত ভাবে রসুন খেলে উপকার পাবেন। অস্টিওপোরোসিস ও অস্টিওআর্থারাইটিসের ঝুঁকি কমাতেও রসুন সিদ্ধহস্ত। এছাড়াও পুরুষের যৌন ক্ষমতা বাড়াতেও কার্যকরী রসুন। পরিপাকতন্ত্রের যে কোনও সমস্যা দূর করতে রসুনের জুড়ি মেলা ভার। শরীরকে ডিটক্সিফাই করতেও রসুন একাই একশো। এমনকি ক্যানসার প্রতিরোধেও খুব ভাল কাজ করে রসুন।

রোজ রান্নায় অন্তত দু কোয়া করে রসুন দিতে পারেন। ব্রেকফাস্টের পর দু কোয়া রসুন চিবিয়ে খেলে দারুন কাজ হবে। এতে দেহের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়বে। রসুন ঘিয়ে ভেজে গরম ভাতের সঙ্গে খেতে পারেন। এতে হজমের সমস্যা ও কোষ্ঠকাঠিন্য দূর হবে। ১-২ কোয়া রসুন খুব সামান্য তেলে নেড়েচেড়ে রোজ রাতে মধুর সঙ্গে খেলে খুব সহজেই বুকে জমে থাকা কপ বেরিয়ে আসবে। প্রতিদিন একদ্লাস ইষদুষ্ণ জলে লেবুর রস, এক চামচ মধু নিয়ে তার মধ্যে দু কোয়া রসুন ফেলে চিবিয়ে খেতে পারলে দ্রুত শরীরের চর্বি কমবে। রোজ সকালে এক গ্লাস গরম জলে ২ কোয়া রসুন দিয়ে খেতে পারেন। এতে রক্ত পরিষ্কার থাকবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.