AC Tips: মার্চ মাস পরতে না পরতেই বাড়ছে গরম, তাই গরমে AC চালু করার আগে অবশ্যই এই কাজগুলি করুন

AC Tips
AC Tips

AC Tips: গরমে এসি চালানোর আগে কয়েকটি দিকে খেয়াল রাখুন, নইলে এসি বিকল হয়ে পরার আশঙ্কা থাকে

হাইলাইটস:

  • আর কয়েকটা দিন পরেই এসি চালানোর সময় চলে আসবে
  • কিন্তু শীত বিদায় নেওয়ার পর হঠাৎ করে আবার এসি চালানোর আগে আপনাকে কয়েকটি দিক খেয়াল করতে হবে
  • নাহলে কিন্তু এসি খারাপ হয়ে যেতে পারে

AC Tips: বিদায় নিয়েছে ঠান্ডা। আর কয়েকটা দিন পরেই বাইরে লু বইবে। আর সেই সঙ্গে সময়ও চলে আসবে এসি চালানোর। যেহেতু ঠান্ডার জন্য কয়েকটা মাস এসি বন্ধ ছিল। তাই হঠাৎ করে আবার চালানোর আগে আপনাকে কয়েকটি দিক খেয়াল করতে হবে। নাহলে এসি খারাপ হয়ে যেতে পারে। আজ আমরা আপনাকে কিছু সহজ টিপস বলছি, যার সাহায্যে কোনও পেশাদারের সাহায্য ছাড়াই আপনি গ্রীষ্মে এসি থেকে বরফের মতো ঠান্ডা হাওয়া পাবেন। আসুন দেখে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

এসির ফিল্টার পরিষ্কার করুন: এসির ফিল্টার হাওয়া থেকে ধুলো-ময়লা দূর করে। এমন অবস্থায় ফিল্টারে ময়লা জমতে পারে। তাই গরমে এসি চালানোর আগে ফিল্টার পরিষ্কার করে নিন। এতে এসির শীতল ক্ষমতা কমবে না। কারণ ফিল্টার অপরিষ্কার থাকলে এসি থেকে ঠান্ডা হাওয়া বেরতে চায় না।

আউটডোর ইউনিটও পরিষ্কার করে নিন: স্প্লিট এসির আউটডোর ইউনিটের ফ্যান এবং ইউনিটে ময়লা জমে। এমন অবস্থায় সেটি পরিষ্কার করুন নইলে এসির কুলিং সিস্টেম ভালো ভাবে কাজ করে না।

মোড এবং তাপমাত্রা পরীক্ষা করে নিন: অনেক দিনের জন্য এসি বন্ধ থাকলে, কখনও কখনও তা বন্ধ করার আগে এসির মোড ও তাপমাত্রা পরিবর্তন হতে পারে। তাই পুনরায় এসি চালু করার পরে, মোড এবং তাপমাত্রাও পরীক্ষা করে নিন।

কয়েলগুলি পরিষ্কার করে ফেলুন: বেশ কয়েক মাস না চলার কারণে এসির কনডেন্সার ও ইভাপোরেটর কয়েলে ময়লা জমতে পারে। এই পরিস্থিতিতে, গরমে ফের এসি চালু করার আগে সেগুলি পরিষ্কার করে নিন।

এসির তারগুলি পরীক্ষা করে নিন: অনেক সময় বাড়িতে ইঁদুর থাকলে এসির তারগুলি কেটে দেয়। ফলে অনেক দিন যেহেতু এসি চলেনি, তাই আপনি নজর দেননি। এবার গরম পরতে হঠাৎ এসি চালাতে গিয়ে দেখলেন তা চলছে না। তাই এসির সুইচ অন করার আগে, সমস্ত সংযুক্ত তারগুলি ভালোভাবে পরীক্ষা করে নিন।

এই রকম প্রযুক্তি সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.