Offbeat Place in North Bengal: দোলের ছুটিতে ঘুরে আসুন ভারত-ভুটান সীমান্তের এই অচেনা গ্রাম থেকে, আপনার ট্রিপটি স্মরণীয় হয়ে থাকবে

Offbeat Place in North Bengal: শহরের কোলাহল এড়িয়ে কটা দিন নিরিবিলিতে কাটাতে হলে এই জায়গাটিতে চলে আসতে পারেন

 

হাইলাইটস:

  • পরের মাসে অর্থাৎ মার্চে বেশ কয়েকটা ছুটি রয়েছে
  • তাই এই সময় বেড়ানোর প্ল্যান করাই যায়
  • দোলের হট ফেবারিট পুরুলিয়া বা শান্তিনিকেতন না গিয়ে চলে আসুন ভারত-ভুটান সীমান্তের একটি ছোট্ট পাহাড়ি গ্রাম তুরতুরীতে

Offbeat Place in North Bengal: পরের মাসে অর্থাৎ মার্চে বেশ কয়েকটা ছুটি রয়েছে। তার মধ্যে দোলের ছুটিটা বেশ লম্বা। তাই এই সময় বেড়ানোর প্ল্যান করাই যায়। কোথায় ঘুরতে যাবেন চিন্তা করছেন। দোলের হট ফেবারিট পুরুলিয়া বা শান্তিনিকেতন ছাড়াও রয়েছে একটি অফবিট লোকেশন।

We’re now on WhatsApp – Click to join

সেটা কিন্তু পুরুলিয়া বা শান্তিনিকেতন নয়। সেই জায়গাটি একটু দূরে ডুয়ার্সে। গ্রামটির নাম তুরতুরী। ভারত-ভুটান সীমান্তের একটি ছোট্ট পাহাড়ি গ্রাম। ভোট রাজনীতি আর শহরের কোলাহল থেকে দূরে কটা দিন নিরিবিলিতে অনেকটা দূরে কাটিয়ে আসতে চাইলে এই জায়গাটিতে চলে আসতে পারেন।

এই তুরতুরী গ্রামে আসতে হলে প্রথমে পৌঁছতে হবে নিউ আলিপুরদুয়ার স্টেশন। সেখান থেকে গাড়ি চেপে সোজা চলে আসুন এই গ্রামে। ভারত-ভুটান সীমান্তের শেষ গ্রাম হল তুরতুরি। এই গ্রামের চারপাশে পাহাড় আর সবুজের ছোঁয়া। ঘোরার জায়গার অভাব নেই। অর্থাৎ সাইড সিনের জন্য ঘুরে নিতে পারেন ভুটান ঘাট পাহাড়, বক্সা টাইগার রিজার্ভ। রায়ডাল নদী বয়ে গিয়েছে এই গ্রামের পাশ দিয়ে।

সেই জায়গা যে দোল পূর্ণিমার রাতে সম্মোহন তৈরি করবে তাতে কোনও সন্দেহ নেই। পূর্ণিমার জ্যোৎস্নায় মায়াবী আকার নেবে চারপাশ। নিশুতি রাতে কে যেন কানে কানে কথা বলে যাবে আপনার। অপূর্ব সুন্দর সেই জায়গা। অসম্ভব সুন্দর তার চারপাশ। তুরতুরীতে মাঝে মধ্যেই বন্য জন্তুদের দেখা যায়। হয়তো হোমস্টের ঘরে বসেই দেখা পেয়ে গেলেন এমনই কারোর একটা।

গ্রামের খুব কাছেই রয়েছে চিলাপাতার জঙ্গল। এই জঙ্গলের কিছু ঐতিহাসিক গুরুত্ব ও আছে। আবার ডুয়ার্সের রানি জয়ন্তিতেও ঘুরে নিতে পারেন। জয়ন্তির সৌন্দর্য নিয়ে আলাদা করে কিছু বলার আর অপেক্ষা রাখে না। এখানে হাতিরা দল বেঁধে চলে আসে নদীতে জল খেতে। পূর্ণিমায় আলোয় সেই বন্য সৌন্দর্য আরও বেশি অসাধারণ হয়ে ওঠে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.