Foreign Trips: কম বাজেটে বিদেশ ভ্রমণ করতে চান, এই জায়গাটি আপনার জন্য সেরা, আপনি সস্তায় ভ্রমণ উপভোগ করতে পারবেন

Foreign Trips: বিদেশ যাওয়ার সময় বাজেটের সমস্যা, এগুলো বাজেট বান্ধব বিদেশ ভ্রমণ

হাইলাইটস:

  • ভারতে পর্যটন স্থানের অভাব নেই।
  • বিভিন্ন ধর্মের ধর্মীয় স্থান, হিল স্টেশন, সমুদ্র সৈকত, জাতীয় উদ্যান, ঐতিহ্যবাহী স্থান এবং অনেক জাতীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠান দেখার জন্য কোটি কোটি বিদেশী পর্যটক ভারতে আকৃষ্ট হয়।
  • ভারতীয় পর্যটকরা যখন তাদের দেশে যান, তারাও মনে করেন যে তাদের বিদেশ সফর উপভোগ করা উচিত!

Foreign Trips: ভারতে পর্যটন স্থানের অভাব নেই। বিভিন্ন ধর্মের ধর্মীয় স্থান, হিল স্টেশন, সমুদ্র সৈকত, জাতীয় উদ্যান, ঐতিহ্যবাহী স্থান এবং অনেক জাতীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠান দেখার জন্য কোটি কোটি বিদেশী পর্যটক ভারতে আকৃষ্ট হয়। ভারতীয় পর্যটকরা যখন তাদের দেশে যান, তারাও মনে করেন যে তাদের বিদেশ সফর উপভোগ করা উচিত! বিদেশ সফরে খরচের কথা চিন্তা করে মন নিয়ন্ত্রিত হয় এবং অনেক ভারতীয় বিদেশ সফরে যাওয়ার আগে থেমে যায়।

ভারতের আশেপাশের দেশগুলিও কম সুন্দর নয়, আমাদের প্রতিবেশী দেশগুলির পর্যটন স্থানগুলিও আপনাকে অবাক করে দিতে পারে। আপনি জেনে অবাক হবেন যে এই দেশগুলিতে ভ্রমণ করার জন্য আপনার পকেটের খুব বেশি ভাঙ্গার প্রয়োজন হবে না।

নেপাল:

এই বিদেশ ভ্রমণ আপনার জন্য বিশেষ হতে পারে কারণ এখানে ভিসার প্রয়োজন নেই। তবে পাসপোর্ট থাকা আবশ্যক। অনেক দেশ থেকে পর্যটকরা এখানে তুষার আচ্ছাদন, সুন্দর মন্দির, এভারেস্ট চূড়া, হিল স্টেশন, বরদিয়া জাতীয় উদ্যান, পাটান বগনাথ স্তুপ, স্বপ্নের বাগান এবং বিশ্ব বিখ্যাত পশুপতিনাথ মন্দির দেখতে আসেন। আপনিও এখানে স্বল্প খরচে হয়ে উঠতে পারেন বিদেশী পর্যটক। যাইহোক, আপনি যদি চান, আপনি উড়ে যাওয়ার পরিবর্তে সড়কপথে ভ্রমণ করে নেপাল পৌঁছাতে পারেন।

We’re now on Whatsapp – Click to join

ভুটান:

আপনি যদি অ্যাডভেঞ্চার এবং প্রকৃতি প্রেমী হন তবে পূর্ব হিমালয় অঞ্চলে অবস্থিত একটি ছোট দেশ ভুটানে ভ্রমণের পরিকল্পনা করুন। প্রকৃতির কোলে অবস্থিত এই প্রতিবেশী দেশটি তার বিশুদ্ধ পরিবেশ ও সুখী মানুষের জন্য সারা বিশ্বে পরিচিত। আপনি এখানে খুব সাশ্রয়ী মূল্যে বাসস্থান, খাবার এবং ভ্রমণ খরচ খুঁজে পেতে পারেন। আপনি যদি এখানে যান তবে অবশ্যই করণ কিচু লাখাং, পারো, টাইগার নেস্ট এবং বৌদ্ধ মঠ পরিদর্শন করুন। অক্টোবর থেকে ডিসেম্বর মাসে এখানে ভ্রমণ সেরা বলে মনে করা হয়।

শ্রীলংকা:

দক্ষিণ এশিয়ার এই দেশটি তার সমৃদ্ধ সংস্কৃতি, সমুদ্র সৈকত এবং সামুদ্রিক খাবারের জন্য বিখ্যাত। এই দেশটিও আমাদের জন্য বাজেটবান্ধব। এখানে আপনি জল খেলা উপভোগ করতে পারেন। এখানে যাওয়ার সেরা সময় ডিসেম্বর থেকে মার্চ। এখানে আপনি প্রতিদিন ১০০০ টাকা খরচ করে বাঁচতে পারবেন। এখানে আপনি কলম্বো, ক্যান্ডি, ইয়াপুহওয়া রক ফোর্ট, জাফনা ফোর্ট, শ্রী মহাবোধি সাইট, সিগিরিয়া রক ফোর্ট ইত্যাদি দেখতে পারেন।

মালদ্বীপ:

সমুদ্র সৈকতে সমৃদ্ধ এই দেশ সম্পর্কে আপনি নিশ্চয়ই বহুবার শুনেছেন যে নায়ক-নায়িকারা বেড়াতে যাচ্ছেন। এমন পরিস্থিতিতে, আপনি হয়তো ভাবছেন যে কেন আমরাও মালদ্বীপে যাব না, কিন্তু আপনার মনে হতে পারে যে এই জায়গাটি খুব ব্যয়বহুল এবং আপনার বাজেটের বাইরে। তাই আমরা আপনাকে বলি যে আপনিও মালদ্বীপের সুন্দর সৈকত উপভোগ করতে পারেন। আপনি যদি এপ্রিল মাসে যান তবে একজনের জন্য ফ্লাইট টিকিটের দাম পড়বে মাত্র ১২০০০ টাকা। এর সাথে এখানে একটি গেস্ট হাউস বা হোটেলে এক রাত থাকার ভাড়া হবে ৪০০০ টাকা এবং এখানে ভ্রমণের জন্য মোট ভাড়া হবে। ১৫ থেকে ২০ হাজার টাকার মধ্যে হবে যা আপনার চারপাশের কার্যকলাপগুলিকে অন্তর্ভুক্ত করবে।

থাইল্যান্ড:

আপনি যদি শান্তিপূর্ণ পরিবেশ, সমুদ্র সৈকত এবং ঐতিহাসিক স্থান পছন্দ করেন তবে এই দেশে ভ্রমণ আপনাকে হতাশ করবে না। বিশ্বের বৃহত্তম মন্দির অর্থাৎ আঙ্কোর ওয়াট এখানে অবস্থিত। যা দেখতে হিন্দু ধর্মালম্বীদের ভিড় লেগেই আছে। এই মন্দিরটি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়েছে।

জাপান:

কেউ যদি মাত্র ৫০,০০০ টাকায় এই সুন্দর দেশে ভ্রমণের কথা বলেন, সবাই অবাক হবেন। কিন্তু আপনি কি জানেন যে আপনি যদি আগস্ট বা সেপ্টেম্বর মাসে এখানে যান তবে দিল্লি বা কোচি থেকে ফ্লাইট ভাড়া পড়বে ২৫০০০ টাকা। এই দেশে ভ্রমণ ব্যয়বহুল নয়, আপনি জাপানের মতো শহরগুলি দেখতে একটি ডে পাস নিতে পারেন। টোকিও, ওসাকা, কিয়োটো যার দাম পড়বে মাত্র ৪০০ থেকে ৭০০ টাকা। এ ছাড়া খাবারের জন্যও বেশি খরচ করতে হবে না। পাঁচশ টাকায় জাপানি খাবার উপভোগ করতে পারবেন।

সিঙ্গাপুর:

আধুনিক লাইফস্টাইল, উঁচু গগনচুম্বী ভবন এবং দৃষ্টিনন্দন দৃশ্যই সিঙ্গাপুরের পরিচয়। আধুনিক শপিং মলে কেনাকাটা করতে ইচ্ছুক পর্যটকরা এখানে যেতে পারেন।

বাংলাদেশ:

বিদেশের বাজেটের পর্যটন গন্তব্যের তালিকায় আপনি বাংলাদেশকে মিস করতে পারবেন না। এটি প্যানোরামা, ঘন বন এবং রোলিং চা বাগানে পূর্ণ একটি দেশ। আপনি একবার এই দেশে গেলে, আপনি দেখতে পাবেন যে এখানে নৌকা চালানো একটি জীবনের উপায়। এখানকার স্থানীয় বাজারে কেনাকাটা করা এবং সুস্বাদু খাবারের স্বাদ নেওয়া একজন পর্যটকের জন্য একটি ভাল অভিজ্ঞতা হতে পারে।

অস্ট্রেলিয়া:

অস্ট্রেলিয়া একটি ব্যয়বহুল দেশ তবে আপনি যদি পরিকল্পনা করে কোথাও যান তবে আপনি আপনার বাজেট অনুযায়ী ভ্রমণ করতে পারেন। আপনি যদি দিল্লি বা কলকাতা থেকে সিডনি যেতে যান তবে আপনার বিমান ভাড়া পড়বে মাত্র ২১০০০-২৫০০০ টাকা। আপনি যদি হোটেলে থাকতে চান তবে আপনাকে প্রতি রাতে ২,০০০ টাকা দিতে হবে। এছাড়াও আপনি যদি এখানে ঘুরতে ওপাল পাস নিয়ে যান, তবে আপনার খরচ হবে প্রায় ২০০ টাকা। এই পাস দিয়ে আপনি সারাদিন যে কোন জায়গায় ভ্রমণ করতে পারবেন।

এইরকম ভ্রমণ সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.