Best Places For Nature Lovers: আপনিও যদি প্রকৃতিপ্রেমী হন এবং বন্যজীবন পছন্দ করেন, তাহলে ভারতের এই জায়গাগুলি দেখুন, আপনি দ্বিগুণ উপভোগ করবেন

Best Places For Nature Lovers: জিম করবেট থেকে কাজিরাঙ্গা এবং অন্যান্য অনেক বন্যপ্রাণী অভয়ারণ্য, এই আশ্চর্যজনক স্থানগুলি ঘুরে দেখুন

হাইলাইটস:

  • আপনি যদি এমন জায়গাগুলি ঘুরে দেখতে চান যেখানে কেবল প্রকৃতির সুন্দর সবুজ দৃশ্য নয়, অ্যাডভেঞ্চারও রয়েছে।
  • ভারতে এমন অনেক জায়গা রয়েছে যেখানে আপনি ভ্রমণের পরিকল্পনা করতে পারেন।
  • যারা বন্যপ্রাণী সাফারি উপভোগ করেন তাদের জন্য দেশে অনেক জায়গা আছে যা অন্বেষণ করা উচিত।

Best Places For Nature Lovers: আপনিও যদি একজন পরিভ্রমণকারী হন এবং আপনি যদি এমন জায়গাগুলি ঘুরে দেখতে চান যেখানে কেবল প্রকৃতির সুন্দর সবুজ দৃশ্য নয়, অ্যাডভেঞ্চারও রয়েছে, তবে ভারতে এমন অনেক জায়গা রয়েছে যেখানে আপনি ভ্রমণের পরিকল্পনা করতে পারেন।

প্রকৃতির জন্য সেরা স্থানগুলি অন্বেষণ করুন –

এমন কেউ নেই যে প্রকৃতির সুন্দর সবুজ দৃশ্য এবং বন্য জীবনের জায়গা পছন্দ করে না, তবে প্রকৃতি এবং অ্যাডভেঞ্চার প্রেমীরা প্রায়শই বাইরের দেশগুলির দিকে ঝুঁকে পড়ে, যদিও ভারতেও রয়েছে বৈচিত্র্যে ভরপুর বিশাল সবুজ অঞ্চল। দেশটি ঘন বনে সমৃদ্ধ। এবং যারা বন্যপ্রাণী সাফারি উপভোগ করেন তাদের জন্য দেশে অনেক জায়গা আছে যা অন্বেষণ করা উচিত। যাইহোক, প্রকৃতিপ্রেমী এবং বন্যপ্রাণী প্রেমীদের জন্য, ভারতে এমন অনেক বন রয়েছে যেখানে আকর্ষণীয় দৃশ্যগুলি আপনাকে শুধু অবাক করবে না কিন্তু এখানে আপনি অনেক হিংস্র এবং দর্শনীয় দ্রুত চলমান বন্যপ্রাণীর মুখোমুখি হতে পারেন এবং এই বিশেষ স্থানগুলিতে ভ্রমণ করা আবশ্যক। জীবন যে কারো জন্য একটি চমৎকার অভিজ্ঞতা হতে পারে। আমাদের ভারতের বন্যপ্রাণী অন্বেষণ করতে বিদেশ থেকে পর্যটকরা আসেন। পাখির কিচিরমিচির থেকে শুরু করে হাতির গর্জন এবং সিংহের গর্জন, ভারতে অনেক প্রজাতির বন্য প্রাণী রয়েছে, যা দেখলে শুধু মনই খুশি হয় না, মনটাও রোমাঞ্চে ভরে যায়।

জিম করবেট জাতীয় উদ্যান উত্তরাখণ্ড –

আপনি যদি জঙ্গল সাফারি উপভোগ করতে চান তবে আপনি জিম করবেট জাতীয় উদ্যানে যেতে পারেন, এবং উত্তরাখন্ডে অবস্থিত এই জাতীয় উদ্যানে হাজার হাজার প্রজাতির বন্য প্রাণী এবং পাখি রয়েছে। সাফারি উপভোগ করার পাশাপাশি, আপনি এখানে ক্যাম্পিং, ট্রেকিং, হাতি চড়ার মতো কার্যকলাপও করতে পারেন।

We’re now on Whatsapp – Click to join

পশ্চিমবঙ্গের সুন্দরবন-

বিশ্বের বৃহত্তম চিরহরিৎ বন সুন্দরবনও পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সীমান্ত জুড়ে রয়েছে। এটি গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনা নদীর ব-দ্বীপে অবস্থিত। ঠিক আছে, সবাই জানে যে সুন্দরবন বেঙ্গল টাইগার, নোনা জলের কুমির এবং অগণিত পাখি প্রজাতির আবাসস্থল এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আবহাওয়া পরিবর্তন হলে বিদেশী পাখিও এখানে বাস করে।

গির জাতীয় উদ্যান, গুজরাট –

সারা দেশ এবং বিদেশ থেকে পর্যটকরা ভারতের গুজরাট রাজ্যে অবস্থিত গির বন্যপ্রাণী অভয়ারণ্যে যান। এই জাতীয় উদ্যানটি ১৪৬৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এবং এখানে আপনি সিংহ, চিতাবাঘ, বন্য শুকর, সাম্বার মতো বন্যপ্রাণীর মুখোমুখি হতে পারেন। আসলে, গির বনকে ১৯৬৫ সালে জাতীয় উদ্যানের মর্যাদা দেওয়া হয়েছিল।

ডান্ডেলি বন্যপ্রাণী অভয়ারণ্য, কর্ণাটক –

কর্ণাটকের ডান্ডেলি জঙ্গলে জঙ্গল সাফারির অভিজ্ঞতা, ভারত যে কোনও বন্যপ্রাণী সাফারি প্রেমিকের জন্য স্বর্গের চেয়ে কম নয়, এবং এখানে অনেক প্রজাতির বিরল প্রজাতির বন্য প্রাণী থেকে শুরু করে বিদেশী পাখি এবং সরীসৃপ পাওয়া যায়। আর এখানে আপনি মাউন্টেন বাইকিংয়ের পাশাপাশি কালী নদীতে রাফটিং উপভোগ করতে পারবেন।

মধ্যপ্রদেশের কানহা জাতীয় উদ্যান-

প্রকৃতপক্ষে, কানহা জাতীয় উদ্যান ভারতের বৃহত্তম জাতীয় উদ্যানগুলির মধ্যে একটি যা মধ্যপ্রদেশে অবস্থিত এবং এর এলাকা ৯৪০ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত এবং এটি ঘন বন এবং ঘাসযুক্ত এলাকার জন্য পরিচিত। এখানে আপনি বাঘ, চিতাবাঘ, বন্য কুকুর, বাইসন এবং হরিণ দেখতে পাবেন এবং ৩০০টিরও বেশি প্রজাতির পাখি এখানে দেখা যায়।

সরিস্কা জাতীয় উদ্যান-

সরিস্কা জাতীয় উদ্যান হল একটি বন্যপ্রাণী অভয়ারণ্য যা ভারতের রাজস্থান রাজ্যের আলওয়ার জেলায় অবস্থিত, যার আয়তন ৮৬৬ বর্গ কিলোমিটার। এখানে বাঘ, চিতাবাঘ, ভারতীয় চিতাবাঘ, সাম্বার হরিণ এবং অনেক প্রজাতির পাখি সহ বিভিন্ন ধরনের বন্যপ্রাণী পাওয়া যায়। সরিস্কা প্রাসাদ এবং প্রাচীন কাঁকাওয়ারি দুর্গও এখানে দেখা যায়, যা মুঘল আমলে কারাগার হিসেবে ব্যবহৃত হত।

কাজিরাঙ্গা পার্ক-

কাজিরাঙ্গা ভারতের আসাম রাজ্যেও অবস্থিত। এক শিংওয়ালা ইউনিকর্নের জন্য বিখ্যাত, যা সারা বিশ্ব থেকে মানুষ দেখতে আসে। এছাড়াও এটি বাঘ, হাতি এবং বিভিন্ন প্রজাতির পাখির আবাসস্থল। এটি একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। পার্কটি ৪৩০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে, যেখানে আপনি বাঘ, হাতি, বন্য জল মহিষ, হরিণ এবং পাখি দেখতে পারেন।

এইরকম ভ্রমণ সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.