Online Dating Scam: সাবধান! ভালোবাসা দিবসে আপনার সাথে ঘটতে পারে ডেটিং স্ক্যাম

Online Dating Scam: গবেষকরা সতর্ক করেছেন, ডেটিং অ্যাপ এড়িয়ে চলুন

হাইলাইটস:

  • সাইবার-নিরাপত্তা গবেষকরা সতর্কতা জারি করেছেন
  • ৩৯% ব্যবহারকারী রোমান্টিক স্ক্যামের শিকার হয়েছেন
  • পরিসংখ্যান দুর্বলতা এবং জালিয়াতির ঝুঁকি প্রকাশ করে
  • নিজেকে নিরাপদ রাখতে অনলাইন টুল ব্যবহার করুন

Online Dating Scam: ভ্যালেন্টাইন সপ্তাহ চলছে। এই সপ্তাহে শুধু প্রেম নয় স্ক্যামও প্রচুর হচ্ছে। সাইবার-নিরাপত্তা গবেষকরা এই ধরনের স্ক্যাম নিয়ে একটি গবেষণা করেছেন এবং এর তথ্য শেয়ার করেছেন। সাইবার-নিরাপত্তা গবেষকরা অনলাইন ডেটিং প্রবণতা নিয়ে গবেষণা করেছেন, যাতে ৭টি দেশের ৭০০০ জন প্রাপ্তবয়স্ক অংশ নেন।

এই গবেষণা অনুসারে, স্ক্যামাররা AI তৈরি করা জাল প্রোফাইল, রোম্যান্স স্ক্যাম এবং অন্যান্য AI সরঞ্জাম ব্যবহার করছে। তাদের সাহায্যে, স্ক্যামাররা অনলাইন পার্টনার খুঁজছেন এমন লোকেদের প্রলুব্ধ করছে। স্ক্যামাররা শুধুমাত্র অংশীদার খুঁজছেন এমন ব্যক্তিদেরই নয়, যারা উপহার খুঁজছেন তাদেরও লক্ষ্য করে।

সাইবার-নিরাপত্তা গবেষকরা সতর্কতা জারি করেছেন

আপনি ডেটিং অ্যাপ ব্যবহার না করলেও সাইবার-নিরাপত্তা গবেষকরা আপনার জন্য একটি সতর্কতা জারি করেছেন। সংস্থাটির মতে, অনলাইনে ভ্যালেন্টাইন সংক্রান্ত স্ক্যাম বাড়ছে। এই উপলক্ষ্যে, ম্যালওয়্যারের প্রচার ২৫ শতাংশ বেড়েছে, যেখানে ক্ষতিকারক URL-এর সংখ্যা ৩০০ শতাংশ বেড়েছে৷ এছাড়াও, রোমান্স থিম স্প্যাম এবং ইমেল স্ক্যামের সংখ্যা ৪০০ শতাংশ বেড়েছে।

৩৯% ব্যবহারকারী রোমান্টিক স্ক্যামের শিকার হয়েছেন

বেশিরভাগ স্ক্যামগুলি লোকেদেরকে লক্ষ্য করে কেনাকাটা করছে এবং ভালোবাসা দিবসের জন্য উপহার খুঁজছে। ১৪ই ফেব্রুয়ারি পর্যন্ত তাদের সংখ্যা বাড়তে থাকবে বলে অনুমান করা হচ্ছে। রিপোর্ট অনুসারে, গবেষণায় অংশগ্রহণকারী ৭৭ শতাংশ ভারতীয় সোশ্যাল মিডিয়া বা ডেটিং প্ল্যাটফর্মে জাল প্রোফাইল বা AI তৈরি করা ফটো সম্পর্কে রিপোর্ট করেছেন। এছাড়াও, ৩৯ শতাংশ ব্যবহারকারী রোমান্টিক স্ক্যামের শিকার হয়েছেন, যেখানে ২৬ শতাংশ মানুষ অজান্তেই AI বটগুলির সাথে যোগাযোগ করেছেন।

পরিসংখ্যান দুর্বলতা এবং জালিয়াতির ঝুঁকি প্রকাশ করে

এই সমস্ত পরিসংখ্যান অনলাইন ডেটিং-এ উপস্থিত প্রতারণার দুর্বলতা এবং ঝুঁকি দেখায়। যাইহোক, এই ঝুঁকি সত্ত্বেও, অনেক ভারতীয় স্বীকার করেছেন যে তারা অনলাইনে অংশীদার খুঁজতে AI ব্যবহার করছেন। গবেষণায় অংশগ্রহণকারী ৬৫ শতাংশ ভারতীয় এটি গ্রহণ করেছেন। তিনি বলেছিলেন যে তারা ডেটিং অ্যাপের জন্য সামগ্রী তৈরি করতে ChatGPT-এর মতো AI ব্যবহার করছে।

কোনো লিঙ্কে ক্লিক করবেন না

এর মধ্যে ৫৬ শতাংশ মানুষ ভালোবাসা দিবসে AI-এর সাহায্যে বার্তা রচনা করছেন। গবেষণায় অংশ নেওয়া ৬০ শতাংশ লোক AI জেনারেটেড মেসেজ সম্পর্কে তাদের অস্বস্তি দেখিয়েছেন। তিনি বলেছেন যে কেউ এই ধরনের প্রতারণার শিকার হতে পারেন। এ জন্য আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। আপনি যদি সম্প্রতি অনলাইনে কারো সাথে বন্ধুত্ব করে থাকেন তবে তার পাঠানো লিঙ্কে ক্লিক করবেন না।

We’re now on WhatsApp- Click to join

নিজেকে নিরাপদ রাখতে অনলাইন টুল ব্যবহার করুন

আপনার যদি কোনও ছবি নিয়ে সন্দেহ থাকে তবে বিপরীত অনুসন্ধান করুন। যাতে আপনি সেই ছবির সম্পূর্ণ কাহিনী জানতে পারেন। আপনি যদি একজন ব্যক্তির সাথে দেখা না করে থাকেন তবে তার জন্য উপহার কেনার জন্য অর্থ অপচয় করবেন না। আপনি যদি কোনও প্রোফাইল বা ব্যক্তি সম্পর্কে সন্দেহ বোধ করেন তবে আপনার বন্ধুদের সাথে এটি সম্পর্কে কথা বলুন। নিজেকে নিরাপদ রাখতে আপনি অনেক অনলাইন টুল ব্যবহার করতে পারেন।

সচেতনতাই একমাত্র সুরক্ষা

গবেষকদের মতে, নতুন আবিষ্কৃত সংযোগ থেকে অর্থের জন্য অনুরোধ অবিলম্বে অ্যালার্ম বেল বাড়ানো উচিত। তিনি পরামর্শ দিয়েছিলেন যে ইচ্ছাকৃতভাবে ব্যাকগ্রাউন্ডের বিশদ গোপন করে এমন ফটো এবং ভিডিওগুলি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। অনলাইন ভেরিফিকেশন বাধাগ্রস্ত করে। সচেতনতা এবং সতর্কতা হল এই কৌশলগুলির বিরুদ্ধে আমাদের সর্বোত্তম প্রতিরক্ষা যাতে ভালোবাসার সন্ধানকারী লোকেরা কৌশলী ওয়েবের শিকার না হয় তা নিশ্চিত করতে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.