Internet Safety Tips For Kids: বাচ্চাদের ফোন দেওয়ার আগে এই সেটিংসটি চালু করুন, প্রাপ্তবয়স্কদের সামগ্রী দৃশ্যমান হবে না, প্রক্রিয়াটি কী তা জেনে নিন

Internet Safety Tips For Kids: বাচ্চারা যদি ফোন ব্যবহার করে তাহলে প্রাপ্তবয়স্কদের কন্টেন্ট ব্লক করে দিন, পদ্ধতিটা সহজ

হাইলাইটস:

  • স্মার্ট ফোন আজ আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে।
  • একটা সময় ছিল যখন মোবাইল ফোন ব্যবহার করা হতো শুধু কথা বলা বা ইন্টারনেটে কাজ করার জন্য।
  • বর্তমানে শিশুদের মধ্যেও মোবাইল ফোনের ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়েছে।

Internet Safety Tips For Kids: স্মার্ট ফোন আজ আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। একটা সময় ছিল যখন মোবাইল ফোন ব্যবহার করা হতো শুধু কথা বলা বা ইন্টারনেটে কাজ করার জন্য। কিন্তু বর্তমানে শিশুদের মধ্যেও মোবাইল ফোনের ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়েছে। শিক্ষা থেকে শুরু করে বিনোদন, শিশুরা কেবল ফোনের ওপর নির্ভরশীল। কারণ ইন্টারনেটের সাহায্যে শিশুরা সহজেই যেকোনো কিছু সার্চ করতে পারে।

এমতাবস্থায় যাদের সন্তান ১৮ বছরের নিচে তাদের জন্য মোবাইল ফোন উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ অনুসন্ধান করতে গিয়ে অনেক সময় শিশুরা প্রাপ্তবয়স্কদের কাছে পৌঁছে যায়। অথবা কখনও কখনও তারা প্রাপ্তবয়স্ক সাইটগুলির মতো কীওয়ার্ডগুলি অনুসন্ধান করে, যার কারণে ফোনের স্ক্রিনে প্রাপ্তবয়স্ক সামগ্রী বা ১৮ প্লাস সামগ্রী প্রদর্শিত হয়। অনেক সময় শিশুরাও সেই কন্টেন্ট দেখে। যা দেখে শিশুরাও অভ্যস্ত হয়ে যায়। আজ আমরা আপনাকে মোবাইল ফোনের এমন কিছু সেটিংস সম্পর্কে বলব, যার পরে আপনি স্মার্ট ফোনে ১৮ প্লাস সামগ্রী বন্ধ করতে সক্ষম হবেন-

আপনি ‘প্যারেন্টাল কন্ট্রোল’ বিকল্পটি পাবেন। এটিতে আলতো চাপলে আপনাকে একটি পিন সেট করতে বলা হবে। পিতামাতা একটি পিন সেট করে অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করতে পারেন৷ একবার পিন সেট হয়ে গেলে, আপনি প্রতিটি বিভাগের জন্য স্টোর-ভিত্তিক বয়স সীমাবদ্ধতা সেট করতে পারেন। শুধু এই পিনটি আপনার সন্তানকে বলবেন না।

We’re now on Whatsapp – Click to join

সামাজিক মিডিয়াতেও সেটিংস:

ইউটিউব এবং ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে পিতামাতার নিয়ন্ত্রণ বিকল্পও উপলব্ধ। আপনি যদি সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিতে পিতামাতার নিয়ন্ত্রণ চালু করেন, তাহলে আপনি সহজেই শিশুদের কার্যকলাপ ট্র্যাক করতে পারেন এবং তাদের ভুল জিনিসগুলি দেখা থেকে বিরত রাখতে পারেন।

আলাদা ইমেইল আইডি তৈরি করুন:

অনেক সময়, সুবিধার জন্য, অভিভাবকরা তাদের সন্তানদের তাদের ই-মেইল আইডি ব্যবহার করে সমস্ত অ্যাপ চালানোর অনুমতি দেয়। কিন্তু শিশুদের জন্য একটি ব্যক্তিগত ই-মেইল আইডি তৈরি করা নিরাপদ। এর মাধ্যমে, অভিভাবকরা শুধুমাত্র তাদের সন্তানদের ভুল বিজ্ঞাপন থেকে দূরে রাখতে পারবেন না বরং সহজেই তাদের সন্তানদের ইন্টারনেট কার্যকলাপ ট্র্যাক করতে পারবেন।

শিশুদের জন্য ইন্টারনেট নিরাপত্তা টিপস:

আপনি যদি আপনার সন্তানকে একটি ফোন দেন তাহলে তাকে ইন্টারনেট নিরাপত্তা সম্পর্কে বলুন। শিশুদের ভাইরাস, ম্যালওয়্যার, সাইবার অপরাধ এবং অনলাইন পেমেন্ট সম্পর্কিত জালিয়াতি সম্পর্কে সচেতন করুন। এছাড়াও তাদের শেখান কিভাবে জালিয়াতি চিনতে হয়।

গুগল ডিজিটাল ওয়েলবিং সঠিক উপায়:

আপনি কীভাবে ফোন ব্যবহার করেন সে সম্পর্কে কিছু স্মার্টফোন আপনাকে তথ্য দেয়। আপনি কত ঘন ঘন আপনার ফোন আনলক করেন বা একটি অ্যাপ ব্যবহার করেন? ফোন ব্যবহারের অভ্যাস নিয়ন্ত্রণে গুগল ডিজিটাল ওয়েলবিং-এর তথ্য ব্যবহার করা যেতে পারে। এটি আমাদের স্বাভাবিক জীবন এবং আমাদের স্মার্টফোনের মধ্যে সঠিক ভারসাম্য তৈরি করতে সাহায্য করে।

ডিজিটাল ওয়েলবিং এর সুবিধা:

গুগলের এই ফিচার দিয়ে আপনি অ্যাপ টাইমার সেট করতে পারবেন। এছাড়া নির্দিষ্ট সময়ে ডিসপ্লে পরিবর্তন করার সুবিধাও রয়েছে। বাচ্চারা পড়াশোনার জন্য ফোন ব্যবহার করছে কি না তাও বলে দিতে পারে গুগলের ফিচার। যাইহোক, আপনাকে মনে রাখতে হবে যে এই গুগল ডিজিটাল ওয়েলবিং শুধুমাত্র Android 10 বা তার পরবর্তী সংস্করণে কাজ করে।

ডিজিটাল ওয়েলবিং কীভাবে সেট করবেন:

একটি অ্যাপ হিসেবে ডিজিটাল ওয়েলবিং খুঁজে পেতে, সেটিংস অ্যাপ খুলুন। এখানে ডিজিটাল ওয়েলবিং এবং অভিভাবকীয় নিয়ন্ত্রণে ট্যাপ করুন। এর পর শো আইকন ইন অ্যাপ লিস্টে যান। আপনি যখন প্রথমবার ডিজিটাল ওয়েলবিং খুলবেন, আপনাকে একটি প্রোফাইল সেট আপ করতে হবে।

  • আপনার স্মার্টফোনের সেটিংস অ্যাপ খুলুন।
  • ডিজিটাল ওয়েলবিং এবং অভিভাবকীয় নিয়ন্ত্রণে ট্যাপ করুন।
  • এখন আপনার ডেটা পরিচালনা করুন এ আলতো চাপুন।
  • অ্যাকাউন্ট পরিচালনা।

আপনার সন্তান যে ফোনটি ব্যবহার করে তার যদি ডিফল্ট অভিভাবকীয় অ্যাকাউন্ট থাকে, আপনি তার অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন। এর সাহায্যে আপনি ফোনটি কীভাবে ব্যবহার করা যায় তা পরিচালনা করতে সক্ষম হবেন।

এইরকম প্রযুক্তি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.