AI Teacher: কেরালার এই স্কুলে প্রথমবার AI শিক্ষককে পড়াতে দেখা যাবে, দেখুন বিশেষ ভিডিও

AI Teacher
AI Teacher

AI Teacher: ভারতের এই রাজ্যের শিশুদের পড়াবেন AI শিক্ষক, ভিডিও ভাইরাল!

AI Teacher: AI এর আবির্ভাবের পর থেকে, মানুষ ক্রমাগত AI এর সাহায্যে তাদের কাজ সহজ করার চেষ্টা করছে। এখন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। এই ভিডিওতে দেখা যাচ্ছে AI এর সাহায্যে স্কুলের ছাত্রছাত্রীদের শেখানো হচ্ছে। হ্যাঁ, এই ভিডিওটি কেরালা রাজ্যের। কেরালার জেনারেটিভ এআই স্কুলে, একজন মহিলা এআই শিক্ষককে শাড়ি পরা বাচ্চাদের সাথে দেখা করতে দেখা যায়।

কেরালা হল প্রথম রাজ্য যেটি AI এর সাহায্যে শিশুদের শিক্ষা দিচ্ছে। এর জন্য ব্যবহার করা হয়েছে হিউম্যানয়েড রোবট। তাকে শিশুদের সঙ্গে হাত মেলাতে দেখা যায়। এই মহিলা AI শিক্ষকের অনেক বৈশিষ্ট্য রয়েছে। এই রোবটের নাম দেওয়া হয়েছে আইরিস। এর সাহায্যে আইরিস যেকোনো কঠিন প্রশ্নের উত্তর কয়েক মিনিটের মধ্যে সহজে দিতে পারে যাতে শিশুরা সহজেই তার প্রশ্ন বুঝতে পারে।

We’re now on Whatsapp – Click to join

AI শিক্ষক ৩টি বিষয়ে কথা বলতে পারেন:

এই রোবট তৈরির কোম্পানির নাম মেকার ল্যাবস এডুটেক। MakerLabs Edutech এর মতে, এই AI শিক্ষক ৩টি বিষয়ে কথা বলতে পারেন। AI রোবট নিয়ে আসা সংস্থা ‘MakerLabs Edutech’-এর মতে, Iris শুধুমাত্র কেরালায় নয় দেশের প্রথম জেনারেটিভ AI শিক্ষক। AI শিক্ষক আইরিসের জ্ঞানের ভিত্তি ChatGPT-এর মতো প্রোগ্রামিং থেকে তৈরি। আমরা আপনাকে বলি যে এই রোবটটি NITI আয়োগের অটল টিঙ্কারিং ল্যাব (ATL) প্রকল্পের অধীনে তৈরি করা হয়েছে।

AI কী সব বিষয় পড়াতে পারে?

এই AI শিক্ষক তৈরিতে নলেজ বেস চ্যাটজিপিটির মতো প্রোগ্রামিং ব্যবহার করা হয়েছে। তবে এই AI শিক্ষক এখনো মাদক ও সহিংসতার মতো বিষয়ের জন্য প্রস্তুত হননি। এমতাবস্থায় অধ্যক্ষ মীরা এমএন বলেন, তার বিদ্যালয়ে মোট ৩ হাজার শিশু পড়াশুনা করে। এমন পরিস্থিতিতে তিনি এ বছরের শেষ নাগাদ এ ধরনের এআই রোবট শিক্ষকের সংখ্যা বাড়াতে চান। মেকারল্যাবসের সিইও নিজেই তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে এই সমস্ত তথ্য শেয়ার করেছেন।

এইরকম প্রযুক্তি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.