Sourav Ganguly: কেন পাকিস্তানকে বিশ্বকাপের সেমিফাইনালে চাইছেন মহারাজ? আসল কারণ কী?

Sourav Ganguly: বিশ্বকাপের সেমিতে চতুর্থ দল হিসেবে পাকিস্তানে বাজি ধরছেন সৌরভ গঙ্গোপাধ্যায়

হাইলাইটস:

  • এবার বিশ্বকাপে চতুর্থ দল হিসেবে পাকিস্তানে বাজি ধরছেন মহারাজ
  • মাঝে খেই হারিয়ে ফেললেও পরে দুর্দান্ত প্রত্যাবর্তন করেছে বাবর আজমরা
  • সেমিতে পাকিস্তান সুযোগ পেলে ইডেনে হবে ভারত পাকিস্তান সেমিফাইনাল ম্যাচ

Sourav Ganguly: চলতি বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) প্রথম দল হিসেবে সেমিফাইনালে প্রবেশ করেছে টিম ইন্ডিয়া। ভারতের পর শেষ চারে জায়গা করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া। তিনটে দলের জায়গা নিশ্চিত, বাকি রইল আর একটা দল। আগামী ২ দিনে জানা যাবে চতুর্থ স্থানে আসবে কোন দল। নিউ জিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে লড়াই চলছে। এদের মধ্যে যেই দল শেষ চারে উঠবে ভারত তাদের বিরুদ্ধে সেমিফাইনাল খেলবে। এই পরিস্থিতিতে সেমিফাইনালের লড়াই নিয়ে বড় মন্তব্য করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।

ভারত সেমিফাইনাল ম্যাচটি কোথায় খেলবে, তা নির্ভর করবে সেমিফাইনালে কে প্রতিপক্ষ হবে তারউপরে। লড়াইয়ে থাকা তিন দলেরই সেমিতে যাওয়ার সম্ভবনা রয়েছে। নেট রান রেটের কিছুটা তফাৎ থাকলেও পয়েন্ট একই। এই পরিস্থিতিতে মহারাজ চাইছেন পাকিস্তান সেমিফাইনালে যাক।

সেমিফাইনালের জন্য এবার ওয়াংখেড়ে ও ইডেন গার্ডেন্সকে বেছে নেওয়া হয়েছে। অতীতের তিক্ত অভিজ্ঞতার কারণে মুম্বইয়ের ওয়াংখেড়েতে পাকিস্তানের কোনও ম্যাচ রাখা হয়নি। আগেই নিরাপত্তাজনিত কারণে জানানো হয়েছিল, যদি পাকিস্তান সেমিফাইনালে যায় সেক্ষেত্রে তাদের ম্যাচ মুম্বইতে অনুষ্ঠিত করা হবে না। এক্ষেত্রে বেঁচে রইল কলকাতার ইডেন গার্ডেন্স। যদি দ্বিতীয় বা তৃতীয় স্থানে পাকিস্তান থাকত, সেক্ষত্রে কলকাতাতেই তাদের ম্যাচ হত। ভারত পয়েন্ট তালিকার শীর্ষে শেষ করায় আর চতুর্থ স্থানে পাকিস্তানের থাকার সম্ভবনা থাকায় ইডেন গার্ডেন্স-এ হতে পারে চতুর্থ সেমিফাইনাল।

এবার ইডেনে বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে রয়েছেন সৌরভ। ফলে তিনি চান তাঁর ঘরের মাঠে হোক ভারত-পাক মহারণ। একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি চাই পাকিস্তান সেমিফাইনালে উঠুক এবং ভারতের বিরুদ্ধে খেলুক। এর থেকে বড় সেমিফাইনাল আর কিছু হতে পরে না।”

কোন অঙ্কে শেষ চারে যাবে পাকিস্তান?

পাকিস্তানের আর একটা ম্যাচ বাকি, যেটা তাদের জিততেই হবে। নিউ জিল্যান্ড জিতেছে শ্রীলঙ্কার বিরুদ্ধে এক্ষেত্রে ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানকে বড় ব্যবধানে জিততে হবে। এক্ষেত্রে নেট রান রেটের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ওডিআই বিশ্বকাপ সংক্রান্ত সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.