Sourav Ganguly: ২০০৯ সালে টাইম আউটের হাত থেকে বেঁচেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, সে দিন কী ঘটেছিল? রইল ভিডিও

Sourav Ganguly: ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে এই প্রথম এমন বিরল আউটের সাক্ষী থাকল গোটা ক্রিকেট বিশ্ব

হাইলাইটস:

  • আইসিসির নিয়ম অনুযায়ী, এই উইকেট কোনও বোলারের বলে গণ্য হবে না
  • আন্তর্জাতিক ক্রিকেটে প্ৰথম ব্যাটার হিসাবে এই অদ্ভুত আউটের শিকার হলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস
  • ১৬ বছর আগে একই ঘটনার হাত থেকে বেঁচেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

Sourav Ganguly: টাইমড আউট বিতর্ক ঘিরে সরগরম গোটা ক্রিকেট বিশ্ব। টাইম আউটের(Time Out) জ্বালে জড়িয়ে মাঠ ছাড়তে হয়েছে লঙ্কান ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথেউসকে(Angelo Mathews)। ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে এই প্রথম এমন ঘটনার সাক্ষী থাকল গোটা বিশ্ব। ইতিমধ্যেই এই ঘটনা রীতিমতো হইচই ফেলে দিয়েছে। ১৬ বছর আগে একই ঘটনার হাত থেকে বেঁচেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। কী হয়েছিল সে দিন মহারাজের সঙ্গে? বিস্তারিত জেনে নিন ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার এই প্রতিবেদনে।

আইসিসির (ICC) নিয়ম অনুসারে উইকেট পতনের পর নতুন ব্যাটসম্যানকে ২ মিনিটের মধ্যে ক্রিজে স্টান্স নিতে হবে। সংশ্লিস্ট ব্যাটার যদি ওই সময়ের মধ্যে ক্রিজে পৌঁছতে ব্যর্থ হন, তবে আম্পায়ার তাঁকে আউট বলে ঘোষণা করবেন। তবে এই আউটের জন্য আম্পায়ারের কাছে বিপক্ষ দলকে আবেদন করতে হবে। নিয়ম অনুযায়ী, এই উইকেট কোনও বোলারের গণ্য হবে না। আন্তর্জাতিক ক্রিকেটে প্ৰথম ব্যাটার হিসাবে এই বিরল আউটের শিকার হলেন ম্যাথিউস। অতীতে সৌরভ গঙ্গোপাধ্যায়ও এই টাইম আউটের জাঁতাকলে পড়তে-পড়তে কোনও রকমে বেঁচেছিলেন। সেই সময় সৌরভের সঙ্গ দিয়েছিলেন তৎকালীন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রেম স্মিথ।

২০০৯ সালে কেপটাউনে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচ ছিল। ইনিংসের শুরুতেই উইকেট হারায় ভারতীয় দল। মাঠে নামার কথা ছিল সচিন তেন্ডুলকরের। কিন্তু ফিল্ডিংয় চলাকালীন বেশ কিছু সময় মাঠের বাইরে থাকায়, ব্যাট করার অনুমতি পাননি সচিন। তাই চার নম্বরে ডাক আসে ভিভিএস লক্ষ্মণের। কিন্তু সেই সময় স্নানে ব্যস্ত ছিলেন তিনি। তাই আর সময় নষ্ট না করে কোনও রকমে তৈরি হয়ে মাঠে নেমে পড়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ভালো ভাবে গ্লাভস, প্যাড পরার সময়টুকুও পাননি। আইসিসির নিয়মানুযায়ী, নির্ধারিত ২ মিনিট সময় তখন অতিক্রান্ত। কিন্তু সেই সময় মানবিকতার পরিচয় দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রেম স্মিথ। ফলে টাইম আউটের যাঁতাকলে পড়তে হয়নি সৌরভকে।

ক্রিকেট সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.