India vs South Africa 2nd Test Highlights: দক্ষিণ আফ্রিকার দুর্গে দেড়দিনেই টেস্ট জয় ভারতের, টেস্ট ক্রিকেটে ইতিহাস ভারতের

India vs South Africa 2nd Test Highlights: টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটিই ক্ষুদ্রতম টেস্টের শিরোপা পেল

 

হাইলাইটস:

  •  দক্ষিণ আফ্রিকার দুর্গ কেপটাউনে জিতে ইতিহাস ভারতের
  •  কেপটাউনে তরুণ-অভিজ্ঞতার মেলবন্ধনে দেড় দিনেই জয়
  •  মধ্যাহ্নভোজের বিরতিও পর রান তাড়া করতে নেমে শুরু থেকেই বিধ্বংসী মেজাজে ব্যাট করে ভারতীয় ব্যাটাররা

India vs South Africa 2nd Test Highlights: ভারত এর আগে কখনও কেপটাউনে জেতেনি। শুধু তাই নয়, এশিয়ার কোনও টিমই কেপটাউনে দক্ষিণ আফ্রিকাকে পরাস্ত করতে পারেনি! এ বার সেই দক্ষিণ আফ্রিকার দুর্গ কেপটাউনে জিতে ইতিহাস ভারতের। অস্ট্রেলিয়ার মাটিতে যেমন ব্রিসবেন দুর্গ ভেঙেছিল তরুণ ভারতীয় দল। কেপটাউনে তরুণ-অভিজ্ঞতার মেলবন্ধনে দেড় দিনেই জয়। টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ও ৩২ রানের বড় ব্যবধানে হেরেছিল রোহিতরা। দ্বিতীয় ম্যাচে দেড়দিনেই জয় ভারতের। ভারতের সামনে ৭৯ রানের টার্গেট ছিল। এই রান ডিফেন্ড করতে হলে প্রোটিয়াদের ইতিহাস গড়তে হত।

We’re now on WhatsApp – Click to join

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব থেকে কম স্কোর ডিফেন্ড করেছিল অস্ট্রেলিয়া। ১৮৮২ সালে ওভালে মাত্র ৮৫ রানের স্কোর নিয়ে ইংল্যান্ডকে ৭৭ রানে অলআউট করেছিল অস্ট্রেলিয়া। ৭ রানের জয়ে নজির গড়েছিল। ভারতের সামনে লক্ষ্য ছিল মাত্র ৭৯ রান। যদিও পিচের এমন পরিস্থিতি ছিল তাতে, এই রানেও যেন ইতিহাস সম্ভব ছিল। যদিও যশস্বী জয়সওয়ালের মতো তরুণ ব্যাটার সেই নজিরের ‘মেজাজে’ ছিলেন না।

দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষে মধ্যাহ্নভোজের বিরতিও পর ভারতের রান তাড়া শুরু। প্রথম বলে পুল শটে বাউন্ডারি মারেন যশস্বী। পরের বলে স্লিপে ক্যাচ শর্ট পড়ে। তৃতীয় বলে বাউন্ডারি ও পরের বলে সিঙ্গল। শুরুতেই দলের মানসিকতা পরিষ্কার করে দেন যশস্বী। ২৩ বলে ২৮ রানে ফেরেন যশস্বী। এর মধ্যে ২৪ রান এসেছে বাউন্ডারি থেকে। রোহিতও বিধ্বংসী মেজাজে ছিলেন। তবে যশস্বী আউট হতে কিছুটা সংযত হন।

যশস্বী ফিরতেই যথারীতি আর এক তরুণ ক্রিকেটার শুভমন গিল ক্রিজে আসেন। তাঁকেও আক্রমণাত্মক মেজাজে দেখা যায়। তবে কাগিসো রাবাডার নীচু হওয়া ডেলিভারিতে ক্লিন বোল্ড হন গিল। এরপর ক্রিজে নামেন বিরাট কোহলি। তখন আর ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ২২ রান। লক্ষ্য থেকে মাত্র ৪ রান দূরে বিরাটও লেগ সাইডে কট বিহাইন্ড হয়ে ফিরে যান।

তার আগে রোহিত শর্মার সহজ ক্যাচ ফেলেন টনি ডি জর্জি। বিরাটের পর ক্রিজে আসেন শ্রেয়স আইয়ার। পাঁচটা বল কোনওরকমে সামলে দেন তিনি। নো বল ডাকায় শ্রেয়সকে আরও একটা সামলাতে হয়। শেষে বাউন্ডারি দিয়ে শ্রেয়সের ব্যাটেই উইনিং রান আসে।

ক্রিকেট দুনিয়ার গুরুত্বপূর্ণ বিষয়ে আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.