Women’s Reservation Bill: মহিলা সংরক্ষণ বিল নিয়ে বিতর্ক-আলোচনায় নেতৃত্ব দিলেন কংগ্রেসের সনিয়া গান্ধী থেকে তৃণমূলের মহুয়া মৈত্র

Women’s Reservation Bill: মঙ্গলবারই সংসদের বিশেষ অধিবেশনে পাস হয়েছে মহিলা সংরক্ষণ বিল

হাইলাইটস:

  • সংসদের বিশেষ অধিবেশনে পেশ হওয়ার সাথে সাথেই পাস হয়ে যায় মহিলা সংরক্ষণ বিল
  • এই বিলের বিতর্ক-আলোচনায় নেতৃত্ব দিলেন কংগ্রেসের সোনিয়া গান্ধী থেকে তৃণমূলের মহুয়া মৈত্র
  • তবে এই বিলের বিশেষ বিরোধিতা করবে না বিরোধী শিবির

Women’s Reservation Bill: মঙ্গলবার নতুন সংসদ ভবনের প্রথম অধিবেশনেই কেন্দ্রীয় সরকারের তরফে পেশ করা হয় মহিলা সংরক্ষণ বিল। আর পেশ হওয়ার সাথে সাথেই পাসও হয়ে যায় বিলটি। তখন নতুন সংসদ ভবনে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই দিনটিকে ‘চিরস্মরণীয়’ বলে উল্লেখ করেন।

তবে এই মহিলা সংরক্ষণ বিলের কৃতিত্ব কার সে নিয়ে রাজনৈতিক মহলে চলছে জোর আলোচনা। এমনকি আজকে এই ইস্যুতে সংসদ উত্তাল হওয়ারও সম্ভাবনা রয়েছে। কারণ কংগ্রেসের তরফে এই বিলকে বিজেপি সরকারের জুমলা বলেই দাবি করা হয়েছে। যার ফলে বিশেষ অধিবেশনের তৃতীয় দিনে ইন্ডিয়া জোট ঐক্যবদ্ধভাবে সংসদের বিতর্ক-আলোচনায় অংশগ্রহণ করছে।

সংসদের বিশেষ অধিবেশনের কথা প্রকাশ্যে আসতেই নানা মহলে এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল যে, কেন্দ্রীয় সরকারের তরফে কোনও চমক অপেক্ষা করছে হয়তো। বিরোধীদেরও অনুমান ছিল যে, সংসদের বিশেষ অধিবেশনে বড় কোনও চমক লুকিয়ে রেখেছে কেন্দ্রীয় সরকার। আর গতকাল নতুন সংসদ ভবনে গিয়ে জানা গেল সেই চমক। সংসদের বিশেষ অধিবেশনের দ্বিতীয় দিনের কার্যটি নতুন সংসদ ভবনে আয়োজন করা হয়েছিল। সেই মতো মঙ্গলবারই সংসদের বিশেষ অধিবেশনে পেশ করা হল মহিলা সংরক্ষণ বিল।

এই বিলে মূলত বলা হয়েছে, দেশের সংসদীয় ব্যবস্থায় (লোকসভা বা রাজ্যের বিধানসভা আসন) মহিলাদের প্রতিনিধিত্ব বাড়াতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। বুধবার অর্থাৎ আজ বিশেষ অধিবেশনের তৃতীয় দিনে এই বিল নিয়ে বিতর্ক-আলোচনা হওয়ার কথা রয়েছে। কংগ্রেসের তরফে এই বিতর্ক-আলোচনায় যোগ দিলেন দলের চেয়ারপার্সন সনিয়া গান্ধী এবং তৃণমূল কংগ্রেসের তরফে বক্তব্য রাখতে পারেন মহুয়া মৈত্র। সূত্রের মারফত জানা যাচ্ছে, বিরোধী শিবিরের তরফে এই বিলের বিশেষ বিরোধিতা করা হবে না। তবে কংগ্রেসের তরফে সোনিয়া গান্ধী বলবেন এই বিল প্রথম রাজ্যসভায় আসেন তাঁর সঙ্গী তথা দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। এমনকি তিনি ওবিসি, এসটি, এসসি শ্রেণির পাশেও দাঁড়ালেন। অন্যদিকে রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গের একটি মন্তব্য ঘিরেও তীব্র বিতর্ক তৈরি হয়েছে। খাড়্গে বলেন, “অধিকাংশ রাজনৈতিক দলই সমাজের পিছিয়ে পড়া শ্রেণি বা দুর্বল মহিলাদেরই টিকিট দেন।” তাঁর এই মন্তব্যের তীব্র সমালোচনা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.