Women’s Reservation Bill: লোকসভার পর এবার রাজ্যসভাতেও পাস মহিলা সংরক্ষণ বিল, বাকি রাষ্ট্রপতির স্বাক্ষর

Women’s Reservation Bill: রাজ্যসভার ২১৫ জন সাংসদই এই বিলের সপক্ষে ভোট দিয়েছেন

হাইলাইটস:

  • গত বুধবারই লোকসভায় পাস হয় মহিলা সংরক্ষণ বিল
  • এবার রাজ্যসভাতেও পাস হয়ে গেল বিল
  • সকল সাংসদটি ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী

Women’s Reservation Bill: দেশের জন্য ঐতিহাসিক দিন! লোকসভার পর এবার রাজ্যসভাতেও পাস হয়ে গেল মহিলা সংরক্ষণ বিল৷ লোকসভাতে তাও বিপক্ষে ভোট পড়লেও রাজ্যসভার প্রতিটি সাংসদ সপক্ষেই ভোট দিয়েছেন। গত বুধবার লোকসভায় পাশ হয় এই বিলটি। লোকসভার ৪৫৪ জন সাংসদই এই বিলের সপক্ষে ভোট দেন, বিপক্ষে ভোট দেন মাত্র ২ জন সাংসদ।

তবে রাজ্যসভার চিত্রটি অন্য ছিল। বৃহস্পতিবার অর্থাৎ গতকাল সংসদের উচ্চকক্ষে লিটমাস টেস্ট হল। রাজ্যসভার ২১৫ জন সাংসদই এই বিলের সপক্ষে ভোট দিয়েছেন। আর কোনও বাধা থাকলো না। শুধুমাত্র বাকি থাকলো রাষ্ট্রপতির স্বাক্ষর। তিনি বিলে একবার স্বাক্ষর করলেই শীঘ্রই আইনে পরিণত হবে মহিলা সংরক্ষণ বিলটি।

গত বুধবার লোকসভায় এই বিলটি পাস হওয়ার পরই নিজের X হ্যান্ডেলে বিলটিকে সমর্থন জানানোর জন্য সকল সাংসদদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার রাজ্যসভার সাংসদদের আরও একবার ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বার্তা দেন, “আমি সব দলের সাংসদদের একান্ত ধন্যবাদ জানাচ্ছি এই বিলকে সমর্থন জানানোর জন্য। মহিলা সংরক্ষণ বিল একটি ঐতিহাসিক বিল যা মহিলা ক্ষমতায়নকে আরও বেশি শক্তি জোগাবে এবং মহিলাদের রাজনীতি প্রক্রিয়ায় অংশগ্রহণ আরও বেশি বাড়াবে।”

বিজেপির দাবি, গত ২৭ বছর ধরে এই বিলটি সংসদে আটকে ছিল৷ এদিন বিলের পক্ষে বক্তৃতা করতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, এর আগে ৪ বার বিলটি লোকসভায় পেশ করা হয়েছে৷ তাঁর আবেদন এটাই ছিল যে, এবার অন্তত বিলটি সর্বসম্মতভাবে পাস করানো হোক৷ যদিও এদিন লোকসভায় বক্তৃতা করতে এসে শাহ জানিয়ে দেন, ২০২৪-এর লোকসভা নির্বাচনের পরেই দেশের পরবর্তী সরকারের নেতৃত্বে আদম সুমারি অনুষ্ঠিত হবে৷ আর তারপরেই হবে ‘ডিলিমিটেশন’৷ তাই ২০২৯-এর আগে এই বিল কার্যকর করার কোনও উপায় নেই৷

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.