Mamata Banerjee Birthday: ৬৯-তে পা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের, এই আবহে জেনে নিন তাঁর ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনের কিছু গুরুত্বপূর্ণ ঘটনা

Mamata Banerjee Birthday: আজ দেশের প্রথম মহিলা রেলমন্ত্রী-বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ৬৯তম জন্মদিন

 

হাইলাইটস:

  •  ১৯৫৫ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন মমতা বন্দ্যোপাধ্যায়
  •  মাত্র ১৫ বছর বয়সে সক্রিয় রাজনীতিতে যোগদান করেন তিনি
  •  ১৯৯৮ সালের ১লা জানুয়ারি তৃণমূল কংগ্রেস গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায়

Mamata Banerjee Birthday: মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। আজ ৫ই জানুয়ারি তাঁর জন্মদিন। ১৯৫৫ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি। তাঁর বাবার নাম প্রমিলেশ্বর বন্দ্যোপাধ্যায় এবং মায়ের নাম গায়ত্রী দেবী। ১৭ বছর বয়সে তাঁর বাবার মৃত্যু হয়।

We’re now on WhatsApp – Click to join

ছাত্রাবস্থায় তাঁর রাজনীতি শুরু। প্রথমে দেশবন্ধু শিশু শিক্ষালয়ে পড়াশোনা। তারপর যোগমায়া দেবী কলেজ থেকে স্নাতক হন তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি পান। কলেজে পড়ার সময়েই ছাত্র রাজনীতির সাথে জড়িয়ে পড়েন তিনি। মাত্র ১৫ বছর বয়সে সক্রিয় রাজনীতিতে যোগদান করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৎকালীন জাতীয় কংগ্রেসের ছাত্র সংগঠন ছাত্র পরিষদে যোগদান করেন। ১৯৭০ সালে তিনি প্রথমবার রাজ্য মহিলা কংগ্রেসের সাধারণ সম্পাদকের পদে বসেন। ১৯৮৪ সালে কংগ্রেসের যুব শাখার জেনারেল সেক্রেটারি হন তিনি।

তাঁর জীবনের প্রথম সাফল্য ১৯৮৪ সালে যাদবপুর থেকে সিপিআইএম-এর সোমনাথ চট্টোপাধ্যায়কে হারানো। তবে ১৯৮৯-এর নির্বাচনে যাদবপুর থেকেই তিনি সিপিআইএম-এর মালিনী ভট্টাচার্যের কাছে হেরে যান। ১৯৯১ সালে তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্র থেকে জয়ী হয়ে ফের সংসদে যান। তারপর থেকে ২০০৯ সাল পর্যন্ত একটানা কলকাতা দক্ষিণে জয়ী হয়েছেন তিনি। এরপর ২০০৬-এ সিঙ্গুর-নন্দীগ্রামের আন্দোলনে উপর ভর করে ২০১১ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হন।

উল্লেখ্য, ১৯৭৫ সালে মমতা বন্দ্যোপাধ্যায় জয়প্রকাশ নারায়ণের গাড়ির সামনে প্রবল বিক্ষোভ দেখিয়েছিলেন। সেই সময়ের সংবাদমাধ্যমের নজরে আসেন তিনি। ১৯৯১ সালে তাঁকে নরসীমা রাও মন্ত্রিসভায় মন্ত্রী করা হয়। ক্রীড়া, যুব কল্যাণ, মহিলা ও শিশু কল্যাণমন্ত্রকের মন্ত্রী ছিলেন তিনি। কিন্তু সরকারের সঙ্গেই পরে তাঁর দূরত্ব বাড়তে থাকে। মন্ত্রিত্ব থেকে সরে আসেন তিনি।

১৯৯৬ সালে তৎকালীন কংগ্রেসের বিরুদ্ধেই ক্ষোভ প্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ ছিল, কংগ্রেস বাংলার তৎকালীন বাম সরকারকে সাহায্য করছে। পরে কংগ্রেসের সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করে ১৯৯৮ সালের ১লা জানুয়ারি তৃণমূল কংগ্রেস গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯৯৯ সালে বাজপেয়ী সরকারে প্রথমবারের জন্য রেলমন্ত্রী হয়েছিলেন তিনি। এরপর ২০০৯ সালে দ্বিতীয় ইউপিএ সরকারে ফের রেলমন্ত্রী হয়েছিলেন তিনি।

২০১১ সালের বিধানসভা নির্বাচনে জয়ী হয় তৃণমূল কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। তারপর ২০১৬ এবং ২০২১-এর বিধানসভা নির্বাচনে জিতে তিনি আরও দুবার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহাশয়াকে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার পক্ষ থেকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। 

Leave a Reply

Your email address will not be published.