Winter Hair Care Tips: এই শীতে খুশকি এবং চুল পড়া রোধ করতে ভরসা রাখুন এই প্রাকৃতিক তেলের উপর

Winter Hair Care Tips: এই তেল শীতের চুলের নানা সমস্যার সমাধান করে চুটকিতেই

হাইলাইটস:

  • শীতে চুলের নানা সমস্যা নিয়ন্ত্রণে রাখার জন্য অতিরিক্ত যত্ন নেওয়া প্রয়োজন
  • কিছু প্রাকৃতিক তেল আছে, যেগুলি চুলের স্বাস্থ্য বজায় রাখতে সিদ্ধহস্ত
  • টি ট্রি অয়েলের সঠিক ব্যবহার জেনে নিন

Winter Hair Care Tips: শীতকাল মানেই ত্বক এবং চুলের সমস্যায় ঘুম উড়ে যায় সকলের। বিশেষ করে চুলে কম বেশি সমস্যা দেখা দেবেই। কারও মাথা খুশকিতে ভরে যায় তো আবার কারও স্ট্রেস বেড়ে অতিরিক্ত চুল উঠতে শুরু করে। ফলে স্ক্যাল্পকে ঠিক রাখতে সকলের ভরসা দামি দামি শ্যাম্পু বা হেয়ার ক্রিম। তবে আপনি কী জানেন, কিছু প্রাকৃতিক তেল রয়েছে, যেগুলি শীতকালে চুলের হাল ফেরাতে দারুণ কার্যকরী? হ্যাঁ এমনই একটি প্রাকৃতিক তেলের সন্ধান নিয়ে হাজির হয়েছি আমরা। সেই প্রাকৃতিক তেলটি হল টি ট্রি অয়েল।

We’re now on WhatsApp – Click to join

কীভাবে তৈরি হয় টি ট্রি অয়েল?

টি ট্রি পাতা থেকে এক বিশেষ পদ্ধতিতে প্রথমে নির্যাস বের করা হয়। আর পরবর্তীতে এই নির্যাস থেকেই তৈরি হয় টি ট্রি এসেনশিয়াল অয়েল, যা চুল ও ত্বকের যত্নে বিউটি ওয়ার্ল্ডে প্রথম সারিতে রয়েছে। আপনি কোনও বিউটি শপে বা ই-কমার্স ওয়েবসাইটে খুব সহজেই এই এসেনশিয়াল অয়েল পেয়ে যাবেন। বিশেষ করে এই শীতে ভীষণই কার্যকরী এই অয়েল।

চুলের জন্যে দারুণ উপকারী

টি ট্রি অয়েলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় আপনার স্ক্যাল্পের অন্দরে টক্সিন বের করে দিতে সাহায্য করে এই অয়েল। এর সাথে চুল পড়া কমায়, স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখে, খুশকি রাখে নিয়ন্ত্রণে এবং শীতে চুলের নানারকম সমস্যা মেটাবে এই অয়েল কার্যকরী ভূমিকা নেই। এছাড়া এই অয়েল চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

স্ক্যাল্পের আর্দ্রতা ধরে রাখবে

শীতে স্ক্যাল্পে আর্দ্রতার মাত্রা কমে যাওয়ায় ফলে মাথার তালু রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। আর এর প্রভাব সরাসরি পড়ে হেয়ার ফলিকলে। যার ফলে সামান্য টান লাগলেই চুলের গোড়া আলগা হয়ে উঠে আসে। সেই সঙ্গে বৃদ্ধি পায় হেয়ার ব্রেকেজও। কিন্তু এই প্রাকৃতিক অয়েল নিয়মিত ব্যবহার করলে এই শীতেও স্ক্যাল্পের আর্দ্রতার মাত্রা বজায় থাকবে।

ব্যবহারের নিয়ম শিখে নিন –

যে কোনও এসেনশিয়াল অয়েলের মতো এই টি ট্রি অয়েলও চুলে সরাসরি লাগানো উচিত নয়। কোনও কেরিয়াল অয়েলের সঙ্গে এই তেল মিক্সড করে তবেই স্ক্যাল্পে মালিশ করা উচিত।

কীভাবে বানাবেন?

• প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো নারকেল তেল নিন।

• তারপর তার সঙ্গে মিশিয়ে দিন ৩-৪ ফোঁটা টি ট্রি অয়েল।

• এবার এই দুই তেল ভালো করে মিশিয়ে মাথার স্ক্যাল্পে লাগান। তারপর আঙুলের চাপে ধীরে ধীরে মাসাজও করুন। অন্তত ১ ঘণ্টা রেখে ভালো করে শ্যাম্পু করে নিন। মনে রাখবেন, সপ্তাহে ২-৩ দিন এই অয়েল ব্যবহার করলেই উপকার মিলবে হাতেনাতে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.