Top Indian Cricket: ভারতের সেরা দশজন ক্রিকেটার

Top Indian Cricket: আসুন দেখে নেওয়া যাক তালিকা

হাইলাইটস

  •  শচীন টেন্ডুলকার
  •  রাহুল দ্রাবিড়
  • সৌরভ গাঙ্গুলি

Top Indian Cricket: ভারতের সবচেয়ে জনপ্রিয় খেলা হলো ক্রিকেট। প্রায় সকল ভারতীয়দের স্বপ্ন থাকে দেশের হয়ে জার্সি জড়িয়ে মাঠে দর্শকদের মন জয় করা। ভারতে ক্রিকেট কোনো ধর্মের চেয়ে কম নয়, এবং ক্রিকেটারদের আমরা ঈশ্বরের হিসেবে গন্য করি। আমরা সবাই ক্রিকেট খেলা পছন্দ করি এবং আমাদের প্রিয় ক্রিকেটারকে ছক্কা মারতে বা উইকেট নিতে দেখে মন উৎফুল্ল হয়। কিন্তু, ভারতবর্ষের এতসব ক্রিকেটারের মধ্যে এমন ১০ জন ভারতীয় খেলোয়াড়ের কথা জানাবো যারা ক্রিকেট বিশ্বে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য উচ্চতার শিখরে উঠতে পেয়েছেন।

শচীন টেন্ডুলকার :

শচীন টেন্ডুলকার ভারতীয় ক্রিকেটারের মাস্টার ব্লাস্টার নামে পরিচিত এই খেলোয়ার নিঃসন্দেহে সমস্ত ভারতীয়দের মনে অনেকটা জায়গা জুড়ে আছেন। ১০ নম্বর জার্সি অধিকারী উচ্চতার মানুষটি কিন্তু রানের দিক থেকে সবাইকে টপকে অনেক উপরে উঠে গেছেন। আন্তর্জাতিক ক্রিকেট মঞ্চে ২৪ টা বছর কাটিয়ে যাওয়া মানুষটি অনেকগুলি রেকর্ড নিজের নামে গড়ে নিয়েছেন। তার সদয় প্রকৃতি, নম্রতা এবং খেলার প্রতি অনুরাগ আপামর দর্শকের কাছে প্রিয় করে তুলেছে।

রাহুল দ্রাবিড়:

রাহুল দ্রাবিড়ের অসীম ধৈর্য এবং নিষ্ঠার জন্য তিনি দলকে যেমন সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছেন তেমনি তার নিজের ক্যারিয়ারকেও নিয়ে গেছেন শিখরে। জাতীয় ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর তিনি বিভিন্ন দলের কোচ হিসেবে নিযুক্ত হন নিজের সর্বস্ব উজার করে দিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের জন্য।

সৌরভ গাঙ্গুলি:

ভারতীয় ক্রিকেটের কথা আর সেখানে সৌরভ গাঙ্গুলী তথা দাদার কথা থাকবে না তা তো হয় না। ভারতীয় ক্রিকেটকে আন্তর্জাতিক ক্ষেত্রে অনেকটা দূর নিয়ে যাওয়ার ক্ষেত্রে এই মানুষটি সক্রিয় ভূমিকা নিয়ে কোন সন্দেহ নেই। ভারতীয় ক্রিকেট কাউন্সিলের হয়েও তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন ২০০৩ সালে আইসিসি বিশ্বকাপে ফাইনাল ম্যাচে পৌঁছানোতে তার উল্লেখযোগ্য ভূমিকা অনস্বীকার্য ৷

অনিল কুমলে:

ভারতীয় ক্রিকেটের অন্যতম স্পিন বোলার হলেন অনিল কুমলে। তার সমস্ত ম্যাচে নির্ভুল এবং ধারাবাহিক হওয়ার ক্ষমতা তাকে কিংবদন্তীতে পরিণত করেছে।

সুনীল গাভাস্কার:

ভারতীয় ক্রিকেটে সুনীল গাভাস্কারের অবদান অনস্বীকার্য। একজন ওপেনার হিসেবে তার খ্যাতি সারা ভারতে ছড়িয়ে আছে।
কপিল দেব:-কপিল দেবের হাত ধরে ভারত প্রথমবার বিশ্বকাপ জেতে ১৯৮৩ সালে। আশি দশকে ভারতীয় ক্রিকেটে একজন অলরাউন্ডার হিসেবে সমস্ত ক্রিকেটপ্রেমীদের মনে অনেকখানি জায়গা জুড়ে আছেন তিনি। এখনো অলিতে গলিতে খেলার আড্ডায় মেতে মানুষ একবার হলেও তার নাম নেবেই ।

মহেন্দ্র সিং ধোনি:

ভারতীয় ক্রিকেটে এক অন্যতম রত্ন মহেন্দ্র সিং ধোনি, ক্রিড়াপ্রেমী মানুষের কাছে মাহি নামেই পরিচিত । তিনি একজন সুন্দর মনের মানুষ যিনি কঠিন সময়ে ভারতকে নেতৃত্ব দিয়েছেন এবং বিশাল সাফল্য এনে দিয়েছেন।তিনি ভারতের গর্ব এবং তার উইকেট কিপিং, ব্যাটিং এবং নেতৃত্বের দক্ষতা বিস্ময়কর। খুব কঠিন সময়ে তিনি ধৈর্য না হারিয়ে পুরো দলকে নিয়ে নিজেদের সর্বস্ব দিয়ে লড়ে গেছেন যার কারণে তিনি ভক্ত কুলের কাছে ‘ক্যাপ্টেন কুল’ নামে পরিচিত।

বিরাট কোহলি :

ভারতীয় ক্রিকেটে আর এক অন্যতম খেলোয়াড় বিরাট কোহলি যার ব্যাটে রান ছোটে চিতার মত। একের পর এক দুর্দান্ত ম্যাচ খেলে তিনি খুব কম সময়ের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের নাম গড়ে তুলেছেন । তিনি কতটা জনপ্রিয় ও তার ভক্তকুল কতটা বিস্তৃত তা বোঝা যায় জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে ফলোয়ার্স দেখেই ।

রোহিত শর্মা :

ভারতীয় ক্রিকেটের আরেক সফল ক্রিকেটার রোহিত শর্মা যাকে ভক্তকুল হিটম্যান হিসেবে বেশি চেনেন। ভারতীয় ক্রিকেটে ৪৫ নম্বর জার্সির অধিকারী এই খেলোয়াড় একের পর এক দুর্ধর্ষি ম্যাচ খেলে ভক্ত কুলের মনে অনেকটা জায়গা করে নিয়েছেন। ভক্তরা তাকে যেমন ভালোবেসেছেন তিনি ও ভক্তকুলকে উপহার দিয়েছেন সুন্দর সুন্দর ম্যাচ।

নজাফগড়ের নবাব:

“নজাফগড়ের নবাব” তার ব্যাটিং শৈলী এবং স্ট্রোক খেলার জন্য পরিচিত। একজন দুর্দান্ত খেলোয়াড় হওয়ার পাশাপাশি, তিনি একজন অত্যন্ত বিনয়ী এবং দয়ালু মনের মানুষ ছিলেন এবং এটি তাকে শীর্ষ ভারতীয় ক্রিকেটারদের একজন করে তুলেছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.