Time Management: জীবনের সকল সমস্যা শেষ হয়ে যাবে, এই নিয়মগুলো পড়ুন…

Time Management: ৮-৮-৮ নিয়ম কী, যা অবলম্বন করলে জীবনের সকল সমস্যা দূর হবে

হাইলাইটস:

  • জীবন থাকলে সমস্যা অবশ্যই আসবে।
  • তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কীভাবে সমস্যা থেকে বেরিয়ে আসতে পারেন। প্রত্যেকের জীবনে মাত্র ২৪ ঘন্টা আছে।
  • কেউ এটি ভালো ব্যবহার করে, আবার কেউ এটি নষ্ট করে।

Time Management: জীবন থাকলে সমস্যা অবশ্যই আসবে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কীভাবে সমস্যা থেকে বেরিয়ে আসতে পারেন। প্রত্যেকের জীবনে মাত্র ২৪ ঘন্টা আছে। কেউ এটি ভালো ব্যবহার করে, আবার কেউ এটি নষ্ট করে। এমন পরিস্থিতিতে জীবনে ভারসাম্য বজায় থাকলে সব ঠিক থাকে। কিন্তু এটা কিভাবে করা যায়? এর জন্য, আপনি আপনার জীবনে ৮-৮-৮ নিয়মটি প্রয়োগ করতে পারেন যাতে আপনি আপনার জীবন সহজে যাপন করতে সক্ষম হবেন। এই নিয়ম অবলম্বন করলে জীবনের সকল সমস্যা দূর করা যায়। এটি আপনাকে সময় পরিচালনায় সহায়তা করবে। এইভাবে, আপনি আপনার কাজের পাশাপাশি আপনার পরিবারের জন্য সময় বের করতে সক্ষম হবেন। তার মানে আপনি কাজ, বাড়ি এবং ফিটনেস ভালোভাবে পরিচালনা করতে পারবেন।

৮-৮-৮ নিয়ম কী?

একটি দিনে ২৪ ঘন্টা আছে এবং ৮-৮-৮ নিয়ম হল একটি সময় ব্যবস্থাপনা কৌশল। যা আপনাকে আপনার দিনটিকে তিনটি সমান ভাগে ভাগ করতে সাহায্য করে। উদাহরণস্বরূপ, ২৪ ঘন্টার মধ্যে, আপনি আপনার কাজের জন্য ৮ ঘন্টা, ভালো ঘুমের জন্য ৮ ঘন্টা এবং অন্যান্য কাজের জন্য ৮ ঘন্টা পরিচালনা করতে পারেন। এতে রয়েছে- 3F, 3H, 3S।

We’re now on Whatsapp – Click to join

এখানে 3F (বন্ধু, পরিবার, বিশ্বাস) এর অর্থ হল আপনাকে আপনার বন্ধুদের জন্য প্রথম ৩ ঘন্টা সময় দিতে হবে। তাহলে আপনাকে আপনার পরিবারের জন্য কিছুটা সময় দিতে হবে। তারপর পুজোর জন্য কিছুটা সময় বের করতে হবে।

এখানে 3S (আত্মা, সেবা এবং হাসি) মানে আপনাকে আত্মা, সেবা এবং হাসি নিয়ে কাজ করতে হবে। আপনার মন শান্ত করার জন্য কিছু সময় নিন, খুশি থাকুন এবং নীরব থাকুন। নিজেকে আরও জানার জন্য আপনি একা সময় কাটাতে পারেন। হাসতে থাকাটাও খুব জরুরি।

এখানে 3H (স্বাস্থ্য, হাইজেনি, শখ) মানে আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়া (শারীরিক, মানসিক – যোগব্যায়াম করুন, হাঁটাহাঁটি করুন), স্নান করুন এবং পরিষ্কার থাকুন। এর সাথে সাথে আপনার শখ নিয়ে কাজ করুন।

জীবনে ভারসাম্য তৈরি করতে, আপনার সময় বিতরণ করা গুরুত্বপূর্ণ। কথিত আছে যে এই নিয়মটি প্রথম দিয়েছিলেন রবার্ট ওয়েন নামের একজন। তিনি একজন ওয়েলশ টেক্সটাইল মিলের মালিক এবং সমাজ সংস্কারক ছিলেন। তিনি ১৯ শতকের গোড়ার দিকে শ্রমিকদের জন্য এই নিয়মটি বলেছিলেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.