Summer Hacks: এই ১১টি দুর্দান্ত গ্রীষ্মকালীন উপায় গুলির মাধ্যমে তাপকে পরাজিত করুন

Summer Hacks: ভারতে গ্রীষ্মকালে খুব ভয়ঙ্কর গরম পড়ে, এই গ্রীষ্মের উপায় গুলির সাথে এই গ্রীষ্মে তাজা অনুভব করুন এবং পুদিনার গন্ধ পান

হাইলাইটস:

  • প্রচুর পরিমাণে জল পান করতে হবে
  • গ্রীষ্মকালীন ফল খেতে হবে
  • নিজেকে শান্ত রাখুন
  • সর্বদা হালকা পোশাক পরিধান করুন

Summer Hacks: গ্রীষ্ম এসেছে, এবং প্রত্যেকের মধ্যে বিরক্তি এবং হতাশা বেড়ে উঠছে। ভারত জুড়ে একটি তাপপ্রবাহ স্বাভাবিকের চেয়ে গরম গ্রীষ্মের দিকে পরিচালিত করেছে। অন্তত সাতটি রাজ্যে তাপমাত্রা আবার বেড়ে ৪০ ডিগ্রির বেশি হয়েছে। ঘরের বাইরে পা দেওয়াটা হয়ে উঠছে গুরুতর আলোচনার বিষয়। রাস্তায় দেখা যায় রঙিন ছাতায় ভরা, দোপাট্টা দিয়ে ঢেকে রাখা নারীদের প্রচণ্ড গরম থেকে রক্ষা করা। নারকেল পানি বিক্রেতারা ভালো টাকা কামাচ্ছে, কিন্তু মানুষ কিছুটা স্বস্তির জন্য প্রার্থনা করছে।

উত্তরাঞ্চলের বেশিরভাগ অংশে উচ্চ তাপমাত্রা অব্যাহত রয়েছে। রাজস্থানের কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ ডিগ্রি ছুঁয়েছে। রাজ্য জুড়ে অন্তত ২৯টি শহরে, হরিয়ানা, গুজরাট, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রে তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসের বেশি বলে জানা গেছে।

এই ফোস্কা পড়া গ্রীষ্ম আমাদের ঘাম থেকে ফুসকুড়ি এবং দুর্গন্ধযুক্ত শরীরের গন্ধ পর্যন্ত বড় অস্বস্তি দিতে শুরু করেছে। দিনের জন্য নির্ধারিত কাজগুলি প্রক্রিয়া করা কঠিন, যেমন কাপড় ধোয়া বা স্নান করা। ঘুম থেকে উঠে স্নান করা কখনো কখনো ক্লান্তিকর হতে পারে, এমনকি কল্পনাতেও।

অতএব, এই গ্রীষ্মে তাপ পরাস্ত করার জন্য কিছু অতিরিক্ত জিনিস দিয়ে নিজেকে ভালো রাখার চেষ্টা করুন।

এই গ্রীষ্মে কীভাবে সতেজ থাকবেন তার একটি তালিকা এবং রোদে বের হওয়ার আগে আপনার কয়েকটি জিনিস করা উচিত সেগুলি জেনে নিন।

১.সর্বদা জল পান করুন:

সারাদিন জল পান করার চেষ্টা করুন এবং সঙ্গে জল নিয়ে যান। অন্তত ছয় থেকে আট গ্লাস জল পান করার অভ্যাস করুন।

২.গ্রীষ্মকালীন ফল খান:

শসা, তরমুজ এবং দইয়ের মতো খাবার খান যা আপনাকে শরীরকে দিনের বেলা ঠান্ডা রাখে।

৩.নিজেকে শান্ত রাখুন:

তাপপ্রবাহের সময় বা গ্রীষ্মের মাসে আপনার আরেকটি জিনিস যা করা উচিত তা হল আপনার শরীরের তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সাহায্য করা। আপনার সর্বদা শীতাতপনিয়ন্ত্রণযুক্ত ঠান্ডা জায়গায় বা প্রতিদিন প্রায় ২ ঘন্টা ছায়ায় বিশ্রাম নেওয়া উচিত। যদি আপনি ক্লান্ত বা উত্তপ্ত বোধ করেন তবে স্নান করে নিন বা একটি ভেজা তোয়ালে দিয়ে গা মুছে শরীর ঠান্ডা করুন।

৪.সর্বদা হালকা পোশাক পরিধান করুন:

আপনার মুখ, মাথা এবং আপনার শরীরের যেকোনো সংবেদনশীল অংশ ঢেকে রাখুন। ঢিলেঢালা, হালকা রঙের পোশাক পরুন।

৫.শারীরিকভাবে নিজেকে সীমিত করুন:

এমন কাজ করবেন না যাতে প্রচুর শারীরিক পরিশ্রম থাকে, বিশেষ করে দিনের মাঝখানে যখন তাপমাত্রা সাধারণত বেশি থাকে।

৬.সানস্ক্রিন ব্যবহার করা উচিত:

সানস্ক্রিন ক্রিম লাগাতে ভুলবেন না। এটি আপনাকে ট্যানিং থেকে রক্ষা করবে।

৭.শ্যাম্পু করা:

চুলের অবস্থা খারাপ হলে মেজাজ খারাপ হতে পারে, কিন্তু শ্যাম্পু করলে আপনি ঝামেলামুক্ত থাকতে পারেন। তাজা অনুভব করুন এবং তেল-মুক্ত চুল উপভোগ করুন একদিনের জন্য।

৮.ওয়াইপ ব্যবহার করুন:

আপনার মুখের তেল এবং ময়লা ১০-সেকেন্ড পরিষ্কার করার জন্য ফেস ওয়াইপগুলি দুর্দান্ত। এটি একটি রৌদ্রোজ্জ্বল দিনে আপনার মেজাজ এবং উপস্থিতি বাড়াবে।

৯.রোল অন ব্যবহার করুন:

গ্রীষ্মকালে, ভালো গন্ধ পাওয়া অপরিহার্য। এটি আপনাকে কেবল উপস্থাপনযোগ্যই রাখে না তবে আপনাকে সতেজও করে। বডি ডিওডোরেন্ট এবং রোল-অন স্টিকগুলি গ্রীষ্মের জন্য উপযুক্ত। তবে, আপনি যে পণ্যটি ব্যবহার করেন তা পরীক্ষা করে দেখুন।

১১.ময়েশ্চারাইজার ভালো করে ব্যবহার করুন:

শুধু শীতকালেই নয়, গ্রীষ্মকালে শুষ্ক ত্বকের মুখোমুখি হন অনেকেই। চিন্তা করবেন না এবং নিজের জন্য সঠিক ময়েশ্চারাইজার খুঁজে বের করুন এবং ত্বকের সমস্যাগুলি এড়ান।

১২.মুখ ধুয়ে নিন এবং দাঁত মাজুন:

আপনার যখন প্রতিদিন বাইরে যাওয়ার এবং লোকেদের সাথে দেখা করার কারণ থাকে, তখন লোকে আপনাকে পছন্দ করে না বলে নিঃশ্বাসে দুর্গন্ধ হতে দেবেন না।

যদি, ভাগ্যক্রমে, আপনি বাড়ি থেকে কাজ করছেন (আমাদের মতো), বন্ধু এবং প্রিয়জনদের এই গ্রীষ্মে তারা কি করছে তা পরীক্ষা করার জন্য একটি কল করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.