Skiing Through Change: কীভাবে জলবায়ু পরিবর্তন ইউরোপের স্কি মৌসুমকে প্রভাবিত করছে?

Skiing Through Change: ইউরোপের স্কি মৌসুম কীভাবে জলবায়ু পরিবর্তনের দ্বারা প্রভাবিত হয় তা অন্বেষণ করুন

হাইলাইটস:

  • পরিবর্তনশীল ল্যান্ডস্কেপ
  • অনিশ্চয়তার মধ্যে উদ্ভাবন
  • ভবিষ্যত পূর্বাভাস
  • বৈচিত্র্যকরণ প্রচেষ্টা
  • প্রাথমিক ফোকাস

Skiing Through Change: মনোরম আল্পস, তাদের তুষারাবৃত চূড়া এবং বিশ্ব-বিখ্যাত স্কি রিসর্টের জন্য পরিচিত, একটি ভয়ঙ্কর প্রতিপক্ষের মুখোমুখি হচ্ছে — জলবায়ু পরিবর্তন। কিটজবুহেল, অস্ট্রিয়ার স্কি মৌসুমে একটি প্রতিশ্রুতিশীল শুরু হওয়া সত্ত্বেও, এই অঞ্চলের শীতকালীন ক্রীড়া পর্যটনের উপর বৈশ্বিক উষ্ণতার প্রভাব ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। আন্তন বোডনার, বার্গবাহন এজি কিটজবুহেলের সিইও, চ্যালেঞ্জগুলি স্বীকার করেছেন কিন্তু ভবিষ্যত সম্পর্কে আশাবাদী রয়েছেন, পরিবর্তনশীল জলবায়ুর মুখে অভিযোজনের গুরুত্বের উপর জোর দিয়েছেন।

পরিবর্তনশীল ল্যান্ডস্কেপ: তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে আল্পসের হিমবাহগুলি হ্রাস পাচ্ছে, ফলে তুষারপাত হ্রাস পাচ্ছে। ২০২৩ সালের জানুয়ারীতে আইকনিক হ্যানেনকাম স্কি রেসের সময়, স্কাইয়াররা বাদামী তৃণভূমি দ্বারা বেষ্টিত কৃত্রিম তুষার উপর বিশ্বাসঘাতক “স্ট্রিফ” দৌড়ে নেভিগেট করেছিল। জলবায়ু পরিবর্তনের পরিণতি স্কি রিসর্টগুলিকে ক্রমবর্ধমান অপ্রত্যাশিত ব্যবসায়িক পরিবেশের মুখোমুখি হতে বাধ্য করছে।

ভবিষ্যত পূর্বাভাস: ইনসব্রুক ইউনিভার্সিটির রবার্ট স্টেইগারের মতো বিশেষজ্ঞরা, ২০৫০ সালের মধ্যে প্রায় ২০০ মিটার হ্রাস পাওয়ার প্রত্যাশা করে একটি স্থানান্তরিত তুষার রেখা প্রজেক্ট করেছেন। উদ্বেগ থাকা সত্ত্বেও, কৃত্রিম তুষার উৎপাদনের সম্ভাবনা অনেক রিসর্টের জন্য একটি জীবনরেখা প্রদান করে। স্টিগার, একটি হতাশাবাদী জলবায়ু পরিস্থিতির উপর তার বিশ্লেষণের ভিত্তিতে, ভবিষ্যদ্বাণী করেছেন যে ৮০% অস্ট্রিয়ান স্কি রিসর্টে ২০৫০ সালে পর্যাপ্ত তুষার থাকতে পারে, যদিও কৃত্রিম তুষার তৈরির উপর উল্লেখযোগ্য নির্ভরতা রয়েছে। টেকসই সমাধানের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে শিল্পটি ১০০% পর্যন্ত জল ব্যবহারে সম্ভাব্য বৃদ্ধির সম্মুখীন।

প্রাথমিক ফোকাস: বিভিন্ন অঞ্চলে জলবায়ু পরিবর্তনের বিভিন্ন প্রভাবকে স্বীকার করে, স্কি রিসোর্ট অপারেটররা ঝুঁকি কমানো এবং তাদের তুষার-সম্পর্কিত পর্যটন ব্যবসার সুরক্ষাকে অগ্রাধিকার দেয়। Werner Bätzing, একজন সাংস্কৃতিক ভূগোল অধ্যাপক, শীতকালীন ক্রীড়া উৎসাহীদের উপর শিল্পের ফোকাস তুলে ধরেন, যারা রাজস্বের ক্ষেত্রে যথেষ্ট অবদান রাখে। বাজার সঙ্কুচিত এবং প্রতিযোগিতা তীব্র হওয়ার সাথে সাথে, রিসর্টগুলি তাদের আর্থিক সক্ষমতা বজায় রাখার জন্য তীব্র প্রতিযোগিতায় লিপ্ত হয়।

বৈচিত্র্যকরণ প্রচেষ্টা: পরিবর্তনের প্রয়োজনীয়তা স্বীকার করে, ইইউ-অর্থায়নকৃত বিয়ন্ড স্নো প্রকল্পের লক্ষ্য জলবায়ু পরিবর্তনের উপর শিল্পের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা। আলপাইন পার্লস-এর জিওভানি ভ্যাসেনা উল্লেখ করেছেন যে জলবায়ু পরিবর্তন অনেক ক্যাবল কার কোম্পানির জন্য একটি নিষিদ্ধ বিষয়। সালজবুর্গের কাছে ওয়ারফেনওয়েং-এর মতো কিছু অঞ্চল, ঐতিহ্যবাহী স্কি ঢালের পাশাপাশি আলপাকা হাইক, টোবোগান রান এবং ঘোড়ায় টানা গাড়ির রাইডের মতো কার্যকলাপগুলিকে অন্তর্ভুক্ত করে তাদের অফারগুলিকে বৈচিত্র্যময় করছে। এই পদ্ধতিটি টেকসই এবং বৈচিত্রপূর্ণ পর্যটন অভিজ্ঞতার জন্য ক্রমবর্ধমান আহ্বানের সাথে সারিবদ্ধ।

অনিশ্চয়তার মধ্যে উদ্ভাবন: স্কি রিসর্টগুলি ভবিষ্যত তুষারপাতের অনিশ্চয়তার সাথে লড়াই করে, উদ্ভাবনী সমাধানগুলি আবির্ভূত হচ্ছে। কিছু অঞ্চল কৃত্রিম তুষারকে আলিঙ্গন করছে, বাভারিয়ার রুহপোল্ডিং বায়থলন বিশ্বকাপ আয়োজন করছে এবং ক্রস-কান্ট্রি স্কি ট্রেইল বজায় রাখার জন্য কৃত্রিম তুষার উপর নির্ভর করছে। স্কি ট্রেইল তৈরি করতে প্লাস্টিকের ম্যাট ব্যবহার করা হচ্ছে, ক্রস-কান্ট্রি স্কিইংকে বছরব্যাপী কার্যকলাপে রূপান্তরিত করছে। শিল্পটি স্থায়িত্ব এবং পরিবর্তিত জলবায়ু অবস্থার সাথে খাপ খাইয়ে নেওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে নতুন মডেলগুলি অন্বেষণ করছে।

We’re now on WhatsApp- Click to join

পর্যটনের পথে নেভিগেট করা: কিটজবুহেল ক্যাবল কার কোম্পানির সিইও আন্তন বোডনার পর্যটন মডেলের পুনর্মূল্যায়নের গুরুত্বের ওপর জোর দেন। শীতল তাপমাত্রা এবং তাজা তুষারপাতের আশার বাইরে, কিটজবুহেল বৈদ্যুতিক বাইকে পর্বত ভ্রমণ সহ শীতের মরসুমের বাইরে পর্যটন প্রস্তাবের কথা ভাবছে। জলবায়ু পরিবর্তনের মুখে ইউরোপের শীতকালীন ক্রীড়া পর্যটনের টিকে থাকা এবং সমৃদ্ধি নিশ্চিত করতে উদ্ভাবনী কৌশল এবং টেকসই অনুশীলনের প্রতি অঙ্গীকারের জন্য শিল্পটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্তের মুখোমুখি।

পর্যটন: জলবায়ু পরিবর্তনের প্রভাবের উপলব্ধি অনেক আলপাইন গন্তব্যের দৃষ্টিভঙ্গিতে একটি দৃষ্টান্ত পরিবর্তনের প্ররোচনা দিয়েছে। দ্য বিয়ন্ড স্নো প্রকল্প, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে, স্কি শিল্পকে জলবায়ু পরিবর্তনের সাথে সাথে মোকাবিলা করার জন্য উৎসাহিত করে এই পরিবর্তনকে উৎসাহিত করতে চায়। আলপাইন পার্লস-এর জিওভানি ভ্যাসেনা উল্লেখ করেছেন যে, কিছু কেবল কার কোম্পানির জন্য, জলবায়ু পরিবর্তন একটি নিষিদ্ধ বিষয়। যাইহোক, মানিয়ে নেওয়া এবং উদ্ভাবনের তাগিদ বাড়ছে, যা ঐতিহ্যবাহী অনুশীলনের পুনর্মূল্যায়নের দিকে পরিচালিত করছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.