Pre Holi Hair Care: দোলের দিন রঙ ও আবিরের ক্ষতিকারক উপাদান থেকে চুলকে বাঁচাতে আজ থেকে ফলো করুন এই ৪টি ট্রিক

Pre Holi Hair Care: নীচে দেওয়া ট্রিকগুলি মেনে চললে রঙ-আবিরেও চুলের ক্ষতি হবে না

Tips For Beautiful Hair: দোল আসতে আর খুব বেশি দেরি নেই। হাতে আর মাত্র সময় একটা সপ্তাহ। দোল উৎসবে বঙ্গতনয়ারা সুন্দর করে সেজে উঠতে চান। কিন্তু রঙ বা আবিরের থাকা রাসায়নিক উপাদানে ত্বক এবং চুলের হাল খারাপ হয়ে যায়। তাই এখন থেকে ত্বক এবং চুলের যত্ন নেওয়া জরুরি। দোলের দিন সুন্দর এবং জেল্লাদার চুল পাওয়ার জন্য এখন থেকেই নীচে দেওয়া এই নিয়মগুলি মেনে চুলের যত্ন নেওয়া শুরু করুন।

ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক ব্যবহার করা উচিত

এই সময় আবহাওয়ার পরিবর্তন ঘটে। ফলে স্ক্যাল্পের পিএইচ ভারসাম্যও নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। তাছাড়া ঘাটতি দেখা দিতে পারে স্ক্যাল্পে আর্দ্রতার মাত্রাতেও। তাই তো বিশেষ করে এই সময় নিয়মিত ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক ব্যবহার করা উচিত। এই হেয়ার মাস্কের ফলে চুলের অন্দরে আর্দ্রতার মাত্রা যেমন বজায় থাকে, তেমনই চুলের শাইনও থাকে অটুট।

We’re now on WhatsApp – Click to join

চুলের উপরে তৈরি করুন একটি সুরক্ষা স্তর

রঙ বা আবিরে উপস্থিত একাধিক ক্ষতিকারক উপাদানের হাত থেকে চুলকে রক্ষা করার জন্য আগে থাকতেই চুলের উপরে গড়ে তুলুন একটি সুরক্ষা স্তর। যাতে কোনওরকম রাসায়নিক উপাদান চুলের উপরে কোনও ক্ষতিকারক প্রভাব ফেলতে না পারে।

এক্ষেত্রে আপনি ভরসা রাখতে পারেন এই মাস্কটির উপরেও

সামান্য অ্যালোভেরা জেল এবং নারকেল তেল দিয়ে করা একটি ঘরোয়া হেয়ার মাস্কের উপরেও আপনি ভরসা করতে পারেন। দোল উৎসবের আগে থেকে সপ্তাহে একদিন করে এই হেয়ার মাস্ক চুলে লাগালেই সুফল পাবেন।

ভুলবেন না স্ক্যাল্প মাসাজ করতে

বিশেষ করে চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে স্ক্যাল্পের অন্দরে রক্ত সঞ্চালন পদ্ধতি ঠিক রাখা জরুরি। এক্ষেত্রে নিয়মিত স্ক্যাল্প মাসাজ করার পরামর্শ দেন রূপ বিশেষজ্ঞরা। প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে হালকা আঙুলের চাপে ধীরে ধীরে স্ক্যাল্প মাসাজ করুন। এইটুকু করলেই আপনার স্ক্যাল্পে অক্সিজেনের সরবরাহ বাড়বে, ফলে চুলের সুস্বাস্থ্যও বজায় থাকবে।

ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন

চুলের স্বাস্থ্য বজায় রাখার জন্য স্ক্যাল্প পরিষ্কার রাখা কিন্তু মাস্ট। আর সেই কারণেই ডিপ ক্লিনজিং ক্লে মাস্ক লাগাতে হবে সমগ্র চুলে। এক্ষেত্রে প্রতি সপ্তাহে একবার করে ক্লে হেয়ার মাস্ক চুলে লাগালেই অনেকটা উপকার মিলবে। কারণ এই ধরনের মাস্ক আপনার স্ক্যাল্পের ময়লা পরিষ্কার করতে সিদ্ধহস্ত।

দোলের ঠিক কত দিন আগে থেকে এই নিয়ম মানতে হবে?

আপনি চাইলে আজ থেকে এই হেয়ার কেয়ার রুটিনটি ফলো করতে পারেন। কারণ দোল আর বেশি দেরি নেই। একটা কথা মাথায় রাখবেন, এই সময় শরীরে জলের ঘাটতিও দেখা যায়। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জলপান করুন। তাতে আপনার শরীরও যেমন সুস্থ থাকবে, তেমনই বজায় থাকবে চুল এবং ত্বকের সুস্বাস্থ্যও।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.