Parenting Guide: প্যারেন্টিং গাইড: আপনার নবজাতককে তাদের বাড়িতে স্বাগত জানানোর আগে চেকলিস্ট!

Parenting Guide: আপনার নবজাতককে বাড়িতে স্বাগত জানানোর আগে আপনার যা করা উচিত!

হাইলাইটস:

  • আপনাদের জন্য কিছু প্যারেন্টিং গাইড
  • নবজাতকের বাড়িতে স্বাগত জানানোর আগে চেকলিস্ট তৈরি করুন
  • বিস্তারিত আলোচনা

Parenting Guide: একটি নবজাতক অনেক আশা এবং নিজেদের সাথে একটি সূর্যালোকের রশ্মি নিয়ে জন্মগ্রহণ করে। পিতামাতার জন্য, সর্বকালের সেরা অভিজ্ঞতাগুলির মধ্যে একটি হল সন্তানকে তাদের কোলে রাখা। যেখানে অভিভাবক হওয়ার অনুভূতি সুন্দরের চেয়ে বেশি, সেখানে অভিভাবক হওয়ার প্রক্রিয়াটি অনেক উত্থান-পতনের সাথে আসে, বিশেষ করে প্রথমবারের মতো পিতামাতার জন্য। এবং তাদের ক্ষেত্রে, তারা কিছু জিনিস মিস করার ন্যায্য সম্ভাবনা রয়েছে। যখন প্যারেন্টিং এর চ্যালেঞ্জগুলি নিয়ে আসতে পারে এবং এটি খুব সাধারণ এবং স্পষ্ট যে পুরো প্রক্রিয়াটি নিখুঁত হতে পারে না, তবে আপনার নবজাতককে বাড়িতে আনার আগে আপনি যে জিনিসগুলি করতে পারেন তা এখানে রয়েছে।

১. অন্যান্য পিতামাতার সাথে কথা বলুন: 

আপনার নবজাতককে স্বাগত জানানোর আগে আপনাকে প্রথমে যে কাজটি করতে হবে তা হল আপনার এমন একজনের সাথে কথা বলা উচিত যিনি পিতামাতার প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছেন৷ তাদের জিজ্ঞাসা করুন যে তারা তাদের সন্তানকে স্বাগত জানানোর সময় নির্দিষ্ট কোন অসুবিধার সম্মুখীন হয়েছিল কিনা। জিজ্ঞাসা করুন তাদের সন্তানকে বাড়িতে আনার সময় তারা কী কী সতর্কতা অবলম্বন করেছে। তারা যা পরামর্শ দিচ্ছে তার একটি তালিকা তৈরি করুন এবং নিম্নলিখিত তালিকায় তাদের যুক্ত করুন।

২. বেবি প্রুফ দ্য হাউস: 

বেবি প্রুফিং এর অর্থ হতে পারে ঘরটিকে স্যানিটাইজ করা, পোকামাকড় প্রতিরোধী পরিবেশের ব্যবস্থা করা, একটি স্বাস্থ্যকর ধোয়া ইত্যাদি। তবে হ্যাঁ, বাচ্চারা খুব অপ্রত্যাশিত। তাদের বৃদ্ধি আশ্চর্যজনক এবং যখন তারা প্রতিদিন কিছু পরিবর্তন করে, কিছু শিশু সত্যিই বাবা-মাকে অবাক করে দিতে পারে। কেউ কেউ হয়তো চতুর্থ-পঞ্চম মাস থেকে হামাগুড়ি দেওয়া শুরু করতে পারে, অথবা হয়তো দাঁত পাওয়া উচিত ছিল তার আগে। এবং এই ধরনের ক্ষেত্রে, আপনি শর্ত অনুযায়ী শিশুর প্রমাণ করার সুযোগ পাবেন না। আপনার শিশুর প্রুফিং-এ, খোলা সকেট, অস্বাভাবিক পণ্য ইত্যাদির মতো জিনিসের চেক যোগ করুন। সর্বত্র চাইল্ড লক নিশ্চিত করুন।

৩. বেবিকেয়ার প্রোডাক্ট কিনুন সঠিক:

বেবি কেয়ার প্রোডাক্ট বাছাই করা, যেগুলি আসলে উপকারী একটি কঠিন কাজ হতে পারে। বর্তমানে, বাজারে অনেকগুলি পণ্য রয়েছে, এবং সেগুলির সবকটি এতই আকর্ষণীয় দেখাচ্ছে যে আপনি আপনার সন্তানের জন্য অতটা গুরুত্বপূর্ণ এবং দরকারী নয় এমন কিছু শিশুর যত্নের সামগ্রী যোগ করতে পারেন৷ সুতরাং, আপনি সঠিক বেবিকেয়ার পণ্য বাছাই করছেন কিনা তা নিশ্চিত করতে, আগে থেকেই একটি চেকলিস্ট তৈরি করুন, এর জন্য অন্য অভিভাবকদের সাথে পরামর্শ করুন এবং তারপরে বেবিকেয়ার পণ্য কেনা শেষ করুন।

৪. দর্শনার্থীদের জন্য নিয়মগুলি সেট করুন:

যখন একটি শিশু বাড়িতে আসে, সেখানে প্রচুর দর্শনার্থী থাকে, যারা শিশুর সাথে দেখা করতে সমানভাবে আগ্রহী। কিন্তু যেহেতু তারা জীবনের বিভিন্ন স্তর থেকে এসেছেন, এবং পরিবেশ কতটা দূষিত তা জোর দিয়ে বলার দরকার নেই, নবজাতক তাদের থেকে কিছু সংক্রমণ বহন করতে পারে। তাই, এমন অবস্থায় নবজাতকের সাথে দেখা করার আগে হাত স্যানিটাইজ করার মতো কিছু মৌলিক নিয়ম ঠিক করুন।

৫. ম্যাসাজ করার জন্য একটি সানবাথ কোণার সন্ধান করুন:

আপনার বাড়ির একটি শালীন জায়গা যেখানে সকালের রোদ আসে। আপনার সন্তানের অবশ্যই ভিটামিন ডি এর ডোজ প্রয়োজন এবং এর জন্য সূর্যালোকের চেয়ে ভালো আর কি হতে পারে। এই কোণটি চিহ্নিত করুন এবং এটিকে আপনার সন্তানের জন্য ম্যাসেজ কেন্দ্র করুন।

এইরকম আরো নানপদগুলি বেছে নিয়ে আপনি আপনার নবজাতক শিশুকে সুস্থ সবল রাখতে পারেন।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.