Orange Side Effects: শীতে ভুল করেও কমলালেবু খাবেন না এই ৫ জনের, স্বাস্থ্যের ক্ষতি হতে পারে জেনে নিন

Orange Side Effects: এই ধরনের লোকেদের ভুল করেও কমলালেবু খাওয়া উচিত নয়, এটি গ্রহণের জন্য তাদের মূল্য দিতে হতে পারে

হাইলাইটস:

  • শীতকালে অতিরিক্ত কমলালেবু খাওয়ার অসুবিধা হতে পারে।
  • কিছু মানুষ আছে যাদের জন্য কমলালেবু বেশি খাওয়া বেশ ক্ষতিকারক হতে পারে।
  • কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়।

Orange Side Effects: শীতকালে অতিরিক্ত কমলালেবু খাওয়ার অসুবিধা হতে পারে এবং কিছু মানুষ আছে যাদের জন্য কমলালেবু বেশি খাওয়া বেশ ক্ষতিকারক হতে পারে।

শীত মৌসুমে কমলার অপকারিতা-

ব্যস, শীতের মৌসুম শুরু হয়েছে। আর এই মৌসুমে অনেক সবজি ও ফলমূলে ভরপুর বাজার। ফলমূল ও শাকসবজি খেলে শরীর সুস্থ থাকে এবং রোগ নিরাময় হয়। কিন্তু শীত মৌসুম কমলালেবু ছাড়া অসম্পূর্ণ। কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এছাড়া এটি প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ফসফরাসেরও ভালো উৎস। আচ্ছা, শীতকালে মানুষের মনে এই প্রশ্ন থাকে যে ঠাণ্ডা মৌসুমে কমলা খাওয়া ঠিক হবে কি না। কিন্তু শীতে বেশি কমলা খেলে ক্ষতি হতে পারে। আসুন জেনে নেওয়া যাক কোন মানুষের জন্য কমলালেবুর অতিরিক্ত সেবন বেশ ক্ষতিকারক হতে পারে।

We’re now on Whatsapp – Click to join

যকৃতের রোগ –

লিভার সংক্রান্ত রোগে আক্রান্ত ব্যক্তিদের অতিরিক্ত কমলালেবু খাওয়া এড়িয়ে চলা উচিত। কারণ কমলালেবুতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে এবং এর সাথে এটি কিডনিকেও প্রভাবিত করে, তাই এই লোকদের কমলালেবু খাওয়া কমাতে হবে।

দাঁতের সমস্যা-

যাদের দাঁত সংক্রান্ত কোনো সমস্যা আছে তাদের বেশি কমলালেবু খাওয়া উচিত নয় কারণ অতিরিক্ত কমলা খেলে দাঁতের ক্ষতি হয়। এটিতে একটি অ্যাসিড রয়েছে যা ক্যালসিয়ামের সাথে একত্রিত হয়ে দাঁতে ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটাতে পারে।

অ্যাসিডিটির সমস্যা-

কমলালেবু অত্যধিক সেবন এছাড়াও অ্যাসিডিটি এবং অম্বল হতে পারে। আসলে কমলালেবুতে অ্যাসিড থাকে যা শরীরে অ্যাসিডের মাত্রা বাড়ায়। কমলা সবসময় সীমিত পরিমাণে বা শুধুমাত্র একজন ডাক্তারের সাথে পরামর্শ করার পরে খাওয়া উচিত।

সংযোগে ব্যথা –

যারা বাত বা জয়েন্টের ব্যথায় ভুগছেন তাদের অত্যধিক কমলালেবু খাওয়া এড়িয়ে চলা উচিত। সবাই জানেন যে কমলার শীতল প্রভাব রয়েছে যা জয়েন্টের ব্যথাকে আরও বাড়িয়ে তুলতে পারে।

সাইট্রাস এলার্জি –

কমলা একটি টক ফল। অনেকেই টক ফল পছন্দ করেন না এবং সেগুলি খেলে পেট সংক্রান্ত রোগে আক্রান্ত হন। টক ফলের অ্যালার্জি আছে, কমলালেবু খেলে এই অ্যালার্জি বাড়তে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.