Navratri 2024 Rangoli Design: এই শরতের নবরাত্রিতে, দুর্গা মাকে স্বাগত জানাতে এই অনন্য রঙ্গোলি তৈরি করুন

Navratri 2024 Rangoli Design: এই শারদীয়া নবরাত্রিতে রঙ্গোলির গুরুত্ব কী, এই ৬টি সর্বশেষ আশ্চর্যজনক ডিজাইন দেখুন

হাইলাইটস:

  • শারদীয়া নবরাত্রির উৎসবে তৈরি করুন এই রঙ্গোলি
  • শারদীয়া নবরাত্রি পবিত্র উৎসব

Navratri 2024 Rangoli Design: আজকাল, উৎসব গুলিতে রঙ্গোলি তৈরির প্রবণতা অনেক বেড়েছে। যাইহোক, এটি বিশ্বাস করা হয় যে পূজা এবং উৎসব গুলিতে রঙ্গোলি তৈরি করা শুভ, তাই আপনারও শারদীয়া নবরাত্রিতে এই আকর্ষণীয় রঙ্গোলি তৈরি করা উচিত।

শারদীয়া নবরাত্রি পবিত্র উৎসব-

শারদীয়া নবরাত্রি উৎসব হল মা দুর্গার আরাধনার নয় দিনের পবিত্র উৎসব, যা সারাদেশে ধুমধাম করে পালিত হয়। দেবী দুর্গার নয়টি রূপ ও দশ মহাবিদ্যার পূজার এই পবিত্র উৎসব হিন্দু ধর্মে বিশেষ তাৎপর্য রয়েছে এবং রঙ্গোলি তৈরিরও বিশেষ তাৎপর্য রয়েছে। মায়ের প্রতিটি রূপকে স্বাগত জানাতে একটি অনন্য রঙ্গোলি তৈরি করা হয়।

শারদীয়া নবরাত্রির উৎসবে তৈরি করুন এই রঙ্গোলি-

নবরাত্রির প্রথম দিনে ঘটস্থাপনা করা হয়। এমতাবস্থায়, আপনি পানের পাতা দিয়ে তৈরি রঙ্গোলির নকশা তৈরি করতে পারেন যার গায়ে ঘটস্থাপনা, কলশ এবং মা দুর্গার চোখ, ত্রিশূল, ডান্ডিয়া, মেকআপ সামগ্রী, পায়ের ছাপ ইত্যাদি এবং এই রঙ্গোলি নকশাটিও এই উৎসবের জন্য উপযুক্ত।

নয়টি রঙের পোশাক ব্যবহার করা হয়েছে নয়টি দিনকে উপস্থাপন করতে। এই নবরাত্রি বিশেষ রঙ্গোলি কাপড়, ফুল এবং এই ত্রিভুজ আকৃতির রং দিয়ে তৈরি করা হয় খুব সুন্দর।

এতে মা দুর্গার রূপটিও খোদাই করা হয়েছে, এটিকে খুব সুন্দর করে সাজাতে ব্যবহার করা হয়েছে চুড়িও।

যেকোনো,উৎসবে ফুল দিয়ে ঘর সাজানো শুধু ঘরকে সুন্দর দেখায় না, সুগন্ধও ছড়ায়। এমন পরিস্থিতিতে, আপনি যদি রঙ দিয়ে রঙ্গোলি বানাতে না চান, তবে আপনি এই জমকালো কিন্তু ফুলের নকশা করা সহজ রঙ্গোলিটি চেষ্টা করতে পারেন। এতে গাঁদা ফুলের পাশাপাশি আপনার পছন্দের অন্য যেকোনো ফুল নিতে পারেন।

আপনি মাত্র দুটি রঙ দিয়ে একটি সুন্দর রঙ্গোলি ডিজাইন করতে পারেন। এই নবরাত্রির রঙ্গোলির নকশায় সাদা ও মেরুন রং ব্যবহার করা হয়েছে। আপনার যদি নীল, হলুদ বা লাল, সাদা রঙ থাকে তবে আপনি এই দুটি রঙ দিয়ে একই নকশা তৈরি করতে পারেন এবং আপনার বাড়িতে একটি দুর্দান্ত চেহারা দিতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

নবরাত্রির সময় মা দুর্গার পূজা করা হয়। এমন পরিস্থিতিতে, শারদীয়া নবরাত্রিতে রঙ্গোলিতে দুর্গার রূপ খোদাই করা একটি দুর্দান্ত ধারণা হতে পারে।

এই জমকালো রঙ্গোলি ডিজাইনে মূলত তিনটি রঙ ব্যবহার করা হয়েছে। আপনি আপনার পছন্দের রং বেছে নিয়ে এই নবরাত্রির রঙ্গোলি ডিজাইন দিয়ে আপনার ঘর সাজাতে পারেন।

আপনি যদি নবরাত্রির ঘটস্থাপনের দিনে রঙ্গোলি বানাতে চান তবে আপনি এই নকশাটি ব্যবহার করে দেখতে পারেন। এটি একটি খুব ভিন্ন এবং সাধারণ রঙ্গোলি নকশা, যাতে আপনার খুব বেশি রঙ বা খুব বেশি পরিশ্রম এবং সময় লাগবে না। সুন্দর করতেও ব্যবহার করা হয়েছে চুড়ি। পূজার স্থানের কাছে মা দুর্গার পায়ের ছাপ দিয়ে সাজিয়ে তৈরি করতে পারেন এই রঙ্গোলির নকশা।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.