Natural Skin Care For Glowing Skin: এই ৫টি প্রাকৃতিক উপাদান আপনার ত্বকের যাবতীয় দাগছোপহীন ম্লান করে জেল্লাদার ত্বক ফিরিয়ে দিতে সাহায্য করে

Natural Skin Care For Glowing Skin: প্ৰতিটি মেয়েরই স্বপ্ন উজ্জ্বল এবং জেল্লাদার ত্বক

হাইলাইটস:

• বিশেষ করে গরমকালে ত্বকে নানা সমস্যা দেখা দেয়

• এইসব সমস্যা থেকে মুক্তির উপায় কিন্তু দামী কোনও বিউটি প্রোডাক্ট নয়

• বরং প্রাকৃতিক উপাদানের সাহায্যেই ত্বকের নানারকম সমস্যার সমাধান করুন অতি সহজেই

Natural Skin Care For Glowing Skin: আমরা যেমন আমাদের শরীরের যত্ন নিই তেমন আমাদের ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। কারণ ত্বকের যত্ন নেওয়ার মূলে থাকে ত্বকের উজ্জ্বলতা, মসৃণতা এবং জেল্লাদার ভাব। তবে ত্বকের যত্ন নেওয়ার জন্য পার্লারে গিয়ে টাকা খরচ অথবা অতিরিক্ত দামী বিউটি প্রোডাক্ট ব্যবহার না করলেও চলবে। আপনি প্রাকৃতিক উপায়েও ত্বকের যত্ন নিতে পারেন।

প্রাকৃতিক উপাদানের কাছে যতই দামী বিউটি প্রোডাক্ট হোক না কেন সবই ফিকে পড়ে যাবে। কারণ প্রাকৃতিক উপাদান এমনই জিনিস যা আপনার ত্বকের কোনওপ্রকার ক্ষতি করে না। বরং দীর্ঘকাল আপনার ত্বককে সুস্থ এবং সতেজ রাখে। আবার বিভিন্ন প্রাকৃতিক উপাদানের গুণের জন্য ত্বকের প্রাকৃতিক জেল্লাও ফিরে আসে। তার সাথে ত্বকের আর্দ্রতার পরিমাণও বজায় থাকে। এই প্রাকৃতিক উপাদানগুলি ত্বকের পিএইচ-এর ভারসাম্য ধরে রাখতেও উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করে।

এবার তাহলে জেনে নিন, প্রাকৃতিক উপাদানগুলি কি কি –

১. গ্রিন টি:

শুধু স্বাস্থ্য না, ত্বকের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে গ্রিন টি। এটি যেমন শরীরের টক্সিন বের করে দিতে সাহায্য করে, অন্যদিকে এটি ত্বকের জন্যও খুবই উপকারী একটি প্রাকৃতিক উপাদান। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপকরণ। গ্রিন টি মূলত ত্বকের একাধিক সমস্যা যেমন ব্রন, কালচে দাগছোপ ও আরও অনেক সমস্যা দূর করে ত্বককে উজ্জ্বল এবং জেল্লাদার করতে সাহায্য করে। শুধু এখানেই শেষ না, এটি ত্বককে টানটান রেখে মুখে বয়সের ছাপ পড়তে দেয় না। সুতরাং বলা যায় গ্রিন টি ত্বককে সুস্থ রাখতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

২. সাইট্রাস ফল:

সাইট্রাস ফলগুলি মূলত ভিটামিন C সমৃদ্ধ ফল। এই ফলগুলির তালিকায় রয়েছে – কমলালেবু, অন্যান্য লেবু, বিভিন্ন ধরনের জাম, কিউই ইত্যাদি। এই ফলগুলিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। ফলে ত্বকের পরিচর্যার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন এইসব ফলগুলি। এইগুলি আপনার ত্বকের কালচে দাগছোপ, ট্যান, ডার্ক সার্কেল, র‍্যাশ, লালচে ভাব এবং চুলকানি ইত্যাদি সমস্যা নির্মূল করে ত্বককে উজ্জ্বল এবং মসৃণ রাখতে সাহায্য করে। আবার আপনি গ্রেপফ্রুট এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন।

৩. স্ট্রবেরি:

প্রথমেই বলি, স্ট্রবেরি মূলত অ্যান্টিঅক্সিডেন্ট-এ ভরপুর। তাই এই ফলটিকে অ্যান্টিএজিং হিসাবে ধরা হয়। আবার অন্যদিকে এতে ভিটামিন C এবং ফেনলকি কমপাউন্ডও যথেষ্ট পরিমানে রয়েছে। এই উপাদানগুলি ত্বককে ফ্রি ব়্যাডিকালস-এর হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। শুধু তাই নয়, ত্বকের দাগছোবগুলিকে ম্লান করে ত্বককে বানায় উজ্জ্বল এবং তরতাজা।

৪. অ্যালোভেরা:

ত্বকের যেকোনও সমস্যার সমাধানের প্রধান অস্ত্র হল অ্যালোভেরা। এখন তো প্রত্যেকের বাড়িতেই অ্যালোভেরা গাছ দেখা যায়। সেখান থেকে একদম টাটকা অ্যালোভেরা জেল পাওয়া যায়। অ্যালোভেরা জেল ত্বকের প্রায় সব সমস্যার সমাধান করে দেয়। সে দাগছোপ হোক বা চুলকানি, একবার অ্যালোভেরা জেল লাগালেই সহজেই মুশকিল আসান হয়ে যায়। সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতা এবং মসৃণতা ভাবও বজায় থাকে।

৫. সূর্যমুখীর বীজ:

সূর্যমুখীর বীজও ত্বকের নানারকম সমস্যার সমাধান করে। কারণ এই বীজের মধ্যে রয়েছে থিয়ামিন, রাইবো-ফ্ল্যাভিন, নিয়াসিন, ফোলেট, ভিটামিন B6, ভিটামিন C এবং E। শুধু তাই নয়, এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদানও। যা ত্বককে সুস্থ, পরিষ্কার এবং জেল্লাদার রাখতে সাহায্য করে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.