Mango Lassi: বিশ্বের সেরা দুগ্ধজাতীয় পানীয়ের তকমা ভারতের, কোন ড্রিঙ্কস মন জিতে নিল সারা বিশ্বের?

Mango Lassi: ভারতীয় পানীয় বিশ্বে সেরা দুগ্ধজাতীয় পানীয়ের স্থান পাওয়ার ঘটনা ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়

 

হাইলাইটস:

  •  ভারতবর্ষের বিভিন্ন প্রান্তেই লস্যির কদর অপরিসীম
  •  সেই লস্যিতে আবার যদি আমের স্বাদ থাকে তাহলে তো কোনও কথাই নেই
  •  আর সেই স্বাদ যে অতুলনীয় তা এখনো বিশ্বের অন্য দেশের মানুষও টের পেয়েছে

Mango Lassi: ভারতবর্ষের বিভিন্ন প্রান্তেই লস্যির কদর রয়েছে। গরমের দিনে এক গ্লাস লস্যির তুলনা কোনও পানীয়ের সঙ্গেই হয় না। সেই লস্যিতে আবার যদি থাকে আমের স্বাদ তাহলে তো কোনও কথাই নেই। ম্যাঙ্গো লস্যির প্রতি ভালবাসা নেই এমন মানুষ খুব কমই আছেন। অনেক দোকানে আবার ম্যাঙ্গো লস্যির সঙ্গে যোগ করে দেওয়া হয় কেশরের স্বাদ। সেই স্বাদ যে অতুলনীয় তা বিশ্বের অন্য দেশের মানুষও বুঝেছে। তাই তো বিশ্বের সেরা দুগ্ধজাতীয় পানীয়ের তকমা পেল ম্যাঙ্গো লস্যি। টেস্টঅ্যাটলাস নামের সংস্থা বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রাপ্ত সেরা পানীয়ের তালিকা প্রকাশ করেছে। তার মধ্যে দুগ্ধজাতীয় পানীয়ের তালিকার শীর্ষ স্থানে রয়েছে ভারতের ম্যাঙ্গো লস্যি।

We’re now on WhatsApp – Click to join

ভারতীয় পানীয় বিশ্বে সেরা স্থান পাওয়ার ঘটনা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। ভারতীয়রা এই নিয়ে রীতিমতো উচ্ছ্বসিত। সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে আবার ম্যাঙ্গো লস্যি নিয়ে শুরু হয়েছে আলোচনা। ম্যাঙ্গো লস্যি কীভাবে বানানো হয়। কীভাবে বানালে এই লস্যির স্বাদ হয় সবথেকে সুন্দর সে নিয়ে নিজেদের জ্ঞান বিতরণে খামতি রাখছেন না নেটিজেনরা। কোন ধরনের আম থেকে সবথেকে ভাল ম্যাঙ্গো লস্যি হয়, সে নিয়েও নিজেদের মতামত জানিয়েছেন নেটিজেনরা।

এই লস্যি আসলে কী?

যুগ যুগ ধরে ভারতে লস্যির চল রয়েছে। যখন ফ্রিজের চল ছিল না, তখন গরমের দিনে এই লস্যি পান করেই শরীর ঠান্ডা করতেন উত্তর ভারতের মানুষরা। দুধ থেকে বানানো হয় দই। সেই দইয়ের সাথে চিনি, নুন, দুধ মিশিয়ে তৈরি করা পানীয়কে মাটির পাত্রে রাখা হত। এটাই হল লস্যি। যত দিন গেছে এই লস্যিকে আরও সুস্বাদু বানানোর জন্য বিভিন্ন উপাদান যোগ হয়েছে। এই লস্যির সঙ্গে যখন আমের মিশ্রণ হয়, তখন সেই পানীয়কে বলে ম্যাঙ্গে লস্যি বা আম লস্যি।

এইরকম আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.