Low Budget Offbeat Destination: কম খরচে উইকেন্ড ট্রিপ প্ল্যান করছেন? অগস্টের ছুটিয়ে বেছে নিন দার্জিলিং-এর অফবিটকে

Low Budget Offbeat Destination: উইকেন্ডে সাধ্যের মধ্যে পাহাড়ে যেতে চাইলে ঘুরে আসুন দার্জিলিং-এর এই অফবিট স্থান থেকে

হাইলাইটস:

  • বর্ষায় অনেকের মধ্যেই পাহাড় ভ্রমণের ইচ্ছা থাকে
  • উইকেন্ড ট্রিপে ঘুরে আসতে পারেন দার্জিলিং-এর অফবিট গ্রাম থেকে
  • পর্যটকেরা খুব একটা রাত কাটান না এই গ্রামে তাই এখানে হোম-স্টে ও লজের সংখ্যা খুব সীমিত

Low Budget Offbeat Destination: বর্ষায় পাহাড় ভ্রমণের ইচ্ছা অনেকের মধ্যেই থাকে। তাই অগস্টের লং উইকএন্ডে প্ল্যান করে নিতে পারেন পাহাড়ের ছোট্ট ট্রিপ। বাঙালির কাছে কম খরচে কাছেপিঠের মধ্যে পাহাড় ভ্রমণ মানেই উত্তরবঙ্গ। কিন্তু দার্জিলিং-এর কোন অফবিট যাবেন, সেটা সিদ্ধান্ত নেওয়াই মস্ত বড় কাজ। দার্জিলিংয়ের আসেপাশে অফবিট ডেস্টিনেশন খুঁজলে যেতে পারেন জোড়পোখরি।

নেপালি ভাষায় ‘জোড়’ মানে দুই আর ‘পোখরি’ কথার অর্থ হ্রদ। জোড়া হ্রদ নিয়েই গড়ে উঠেছে এই ছোট্ট গ্রাম জোড়পোখরি। যদিও এই গ্রামের অন্যতম সৌন্দর্য লুকিয়ে জোড়পোখরি বন্যপ্রাণী অভয়ারণ্যে। হ্রদ দুটিও জোড়পোখরি বন্যপ্রাণী অভয়ারণ্যের অংশ। এই অভয়ারণ্যে স্যালামান্ডার নামের এক ধরনের বিলুপ্তপ্রায় প্রজাতির উভচরের দেখা মেলে।

দার্জিলিংয়ের ঠিক ওপরে, লেপচাজগতের খুব নিকটে অবস্থিত জোড়পোখরি। দার্জিলিং থেকে মাত্র ২৩ কিলোমিটার দূরত্বে অবস্থিত জোড়পোখরি। আজকাল অনেকেই সুখিয়াপোখরি হয়ে যান বিভিন্ন পর্যটন কেন্দ্রে। এবার সুখিয়াপোখরি থেকে চলে যেতে পারেন জোড়পোখরি। কিন্তু, শিলিগুড়ি বা নিউ জলপাইগুড়ি থেকে জোড়পোখরি যেতে গেলে আপনাকে দুধিয়া, মিরিক হয়ে সেই গ্রামে পৌঁছাতে হবে।

খুব বেশি পর্যটকদের আনাগোনা নেই এই গ্রামে। হ্রদকে কেন্দ্র করেই একটি পার্ক গড়ে উঠেছে। পর্যটকেরা মূলত সেখানেই আসেন। জোড়পোখরিতে দাঁড়িয়ে মেঘ, কুয়াশায় ঘেরা দার্জিলিং, কালিম্পংয়ের শহরের অপরূপ দৃশ্য দেখা যায়। এছাড়াঅ ৭,৪০০ ফুট উচ্চতায় অবস্থিত জোড়পোখরি থেকে কাঞ্চনজঙ্ঘাও দেখা যায়। তবে, এই ভরা বর্ষায় কাঞ্চনজঙ্ঘা বা দার্জিলিংয়ের কোনও দৃশ্য চোখে পড়বে কি না তা বলা কঠিন।

শিলিগুড়ি থেকে জোড়পোখরি যেতে হলে ঘন সবুজ জঙ্গলের পথ বেরিয়ে চা বাগানের ঘেঁষে এগিয়ে যেতে হয়। জোড়পোখরি পৌঁছানোর আগের দুই কিলোমিটারের রাস্তায় আপনি এক আরণ্যক সৌন্দর্যের মুখোমুখি হবেন। জোড়পোখরি থেকেও ঘুরে নেওয়া যায় দার্জিলিংয়ের যে কোনও পর্যটন কেন্দ্র। যেতে পারেন মিরিক, ঘুম। উপরের দিকে গেলে পশুপতি নাথ মার্কেট পৌঁছে যাবেন, যাবেন সীমানা বর্ডারে। জোড়পোখরি থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে ভারত-নেপাল সীমান্ত।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.