India’s Cities are the most Polluted: ৫০টির মধ্যে 35টি সবচেয়ে দূষিত শহর ভারতীয়, কীভাবে সরকার বায়ু পরিষ্কার করার পরিকল্পনা করছে?

India’s Cities are the most Polluted: শীর্ষস্থানীয় দূষিত শহরের মধ্যে ভারতের রাজধানী

হাইলাইটস:

  • আপনি কি জানেন যে ৩৫টি সবচেয়ে দূষিত শহর ভারতে রয়েছে?
  • বায়ু দূষণ কীভাবে আমাদের প্রভাবিত করে?
  • বায়ু দূষণ মোকাবেলা করার জন্য ভারত সরকার কীভাবে পরিকল্পনা করছে?
  • উপসংহার

India’s Cities are the most Polluted: আইকিউএয়ার দ্বারা সংকলিত সর্বশেষ বিশ্বব্যাপী শীর্ষে সবচেয়ে দূষিত দেশের তালিকায় ৫ তম স্থানে থাকার পরে ভারত আরেকটি হতাশার মুখোমুখি হয়েছিল, যেখানে বাংলাদেশ তালিকার শীর্ষে তার অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছিল। রিপোর্ট অনুযায়ী, কোনো দেশই ডব্লিউএইচও-এর বায়ু মানের মান পূরণ করেনি এবং ৯৩টি শহরে পিএম২.৫ মাত্রা ডব্লিউএইচও -এর বায়ু মানের মানের চেয়ে ১০ গুণ বেশি রেকর্ড করা হয়েছে।

ভারতের জাতীয় রাজধানী শীর্ষস্থানীয় দূষিত শহরের মধ্যে ছিল। ৬৪৭৫টি শহরের সমীক্ষায় দেখা গেছে যে শুধুমাত্র ২২২টি শহর বিশুদ্ধ বায়ুর মানের ডাব্লুএইচও এর মান পূরণ করেছে। ডব্লিউএইচও এর বিপজ্জনক বায়ুবাহিত কণার মান (পিএম২.৫) দায়ী করা হয় যখন পিএম২.৫ কণা প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বেশি না হয়।

আইকিউএয়ারের কর্মকর্তাদের মতে, কিছু দেশ তাদের বায়ু পরিষ্কারের ক্ষেত্রে উন্নতি দেখিয়েছে। ক্রিস্টি শ্রোডারের মতে, আইকিউএয়ারের বায়ুর গুণমান বিজ্ঞান ব্যবস্থাপক। “অনেক দেশ আছে যারা হ্রাসে বড় পদক্ষেপ নিচ্ছে”।

“চীন কিছু খুব বড় সংখ্যা দিয়ে শুরু করেছিল এবং তারা সময়ের সাথে সাথে কমতে থাকে। কিন্তু বিশ্বে এমন জায়গাও রয়েছে যেখানে এটি উল্লেখযোগ্যভাবে খারাপ হচ্ছে,” তিনি যোগ করেছেন। চীন তার শীর্ষ উন্নত করেছে এবং ২২ তম স্থানে নেমে এসেছে, এক বছরে ১৪ তম স্থান থেকে উল্লেখযোগ্য হ্রাস।

আইকিউএয়ার ২০২১সালে সবচেয়ে দূষিত দেশের তালিকায় ভারতকে ৫ তম স্থানে রেখেছিল, যেখানে নয়াদিল্লি সবচেয়ে দূষিত রাজধানী ছিল। ২০২১ সালে ভারতের বায়ুর গুণমান আরও খারাপ হয়েছে, বায়ুর গুণমান সূচকের উন্নতির তিন বছরের প্রবণতা ভেঙেছে। যাইহোক, অনেক বিশেষজ্ঞ এই উন্নতিকে কোভিড বিধিনিষেধের সাথে যুক্ত করেছেন। কোভিড বিধিনিষেধ তুলে নেওয়ার সাথে সাথে বায়ুর গুণমান প্রাক-কোভিড স্তরে ফিরে এসেছে।

গত বছর ডব্লিউএইচওর আরেকটি বিশ্লেষণে, এশিয়ার সবচেয়ে দূষিত দেশের তালিকায় ভারত তৃতীয় স্থানে ছিল, বাংলাদেশ ও পাকিস্তানের পরে। বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে যে দক্ষিণ এশীয় জনসংখ্যার প্রায় ১০০ শতাংশ এমন এলাকায় বাস করে যেগুলি ডব্লিউএইচও দ্বারা নির্ধারিত বায়ু দূষণকারী সীমা অতিক্রম করে।

ভারত তার বায়ুর মান উন্নত করার জন্য অনেক প্রতিশ্রুতি দিয়েছিল। এমনকি গত বছর সিওপি২৬ জলবায়ু সম্মেলনে ভারত আন্তর্জাতিক স্বীকৃতি ও প্রশংসা পেয়েছে। যেহেতু ভারতের বায়ুর মানের শীর্ষ খারাপ হচ্ছে, আসুন দেখি ভারত কীভাবে তার বায়ু পরিষ্কার করার পরিকল্পনা করছে এবং তার প্রতিশ্রুতি পালন করছে।

খারাপ বায়ুর গুণমান এবং বায়ু দূষণ কীভাবে আমাদের প্রভাবিত করে?

বায়ু দূষণের সংস্পর্শে মানব স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক। এটি মানুষের জন্য সবচেয়ে বড় পরিবেশগত হুমকি। আনুমানিক, বায়ু দূষণের কারণে কমপক্ষে ৮ মিলিয়ন মানুষ অকাল মৃত্যুবরণ করে, যার মধ্যে ৩.৮মিলিয়ন লোক অভ্যন্তরীণ দূষণের কারণে মারা যায়। লক্ষ লক্ষ অন্যরা ক্যান্সার, হাঁপানি, হার্টের সমস্যা, মস্তিষ্কের ক্ষতি এবং অন্যান্য গুরুতর স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার সংস্পর্শে আসে। শিশু, গর্ভবতী মহিলা এবং নবজাতকদের খারাপ বায়ুর গুণমান এবং এর সাথে সম্পর্কিত মৃত্যুর সংস্পর্শে আসার ঝুঁকি বেশি। আনুমানিক, প্রতি বছর ১.৭ মিলিয়ন শিশু পরিবেশ দূষণের কারণে মারা যায়। ২০১৯ সালে, প্রায় ৫০০,০০০ নবজাতকের মৃত্যু বায়ু দূষণের জন্য দায়ী করা হয়েছিল।

ডব্লিউএইচও অনুযায়ী, ১০ জনের মধ্যে ৯ জন এমন জায়গায় বাস করে যেখানে বাতাসের মান ডব্লিউএইচও নির্দেশিকা সীমা ছাড়িয়ে যায়। আনুমানিক, পরিবেষ্টিত বায়ু দূষণের কারণে ৪.২ মিলিয়ন মানুষ মারা গেছে এবং প্রায় ৯০% মৃত্যুর ঘটনা ঘটেছে নিম্ন ও মধ্যম আয়ের দেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায়। ডব্লিউএইচও-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে ২০১৬ সালে, বায়ু দূষণজনিত মৃত্যুর প্রায় ৫৮% হৃদরোগ এবং স্ট্রোকের কারণে, যেখানে ১৮% মৃত্যুর তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে এবং ৬% মৃত্যু ফুসফুসের কারণে হয়েছিল। ক্যান্সার চীন এবং ভারত একাই প্রতি বছর ২.৬ মিলিয়নেরও বেশি বায়ু দূষণজনিত মৃত্যুর নিবন্ধন করে। গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ দ্বারা প্রকাশিত ২০১৭ সালের প্রতিবেদনে, ভারতে প্রতি তিন মিনিটে একটি শিশু মারা যায় বিষাক্ত বায়ুর গুণমানে। প্রতিবেদনে বলা হয়েছে যে ২০১৭ সালে বায়ু দূষণজনিত রোগের কারণে ১,৯৫,৫৪৬ শিশু প্রাণ হারিয়েছে। ১৯৯০ থেকে ২০১৭ সালের মধ্যে, ১০ মিলিয়ন (১ কোটি) শিশু তাদের ষষ্ঠ বছর দেখতে বাঁচতে পারেনি। প্রতি ১,০০,০০০ জনে ১২৬ জন শিশুর মৃত্যুর সাথে, রাজস্থানে সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর রেকর্ড করেছে উত্তরপ্রদেশ এবং বিহার অনুসরণ করেছে, যেখানে রাজধানীতে প্রতি ১,০০,০০ জনে ৪১ জন মৃত্যু রেকর্ড করা হয়েছে।

ভারতের রাজধানী দিল্লি টানা চতুর্থ বছরে সবচেয়ে দূষিত রাজধানীর তালিকায় শীর্ষে রয়েছে। দিল্লি প্রতি বছর নভেম্বর থেকে জানুয়ারির মধ্যে অত্যন্ত বিষাক্ত সময়ের স্পেল প্রত্যক্ষ করে, প্রধানত পার্শ্ববর্তী রাজ্য হরিয়ানা এবং পাঞ্জাবের খড় পোড়ানোর কারণে। পিএম ২.৫ কণার মাত্রা ৫০০ থেকে ৬০০-এর মধ্যে গুরুতর অবস্থায় পৌঁছায়, যা ডব্লিউএইচও-এর বায়ু-গুণমান সূচকের মানদণ্ডের তুলনায় ২০ শতাংশের বেশি। ২০২০ সালে, বায়ু দূষণ ভারতের জাতীয় রাজধানী দিল্লিতে প্রায় ৫৪,০০০ প্রাণ হারিয়েছে।

গ্রিনপিস দক্ষিণ-পূর্ব এশিয়ার সমীক্ষা অনুসারে, ভারতের পাঁচটি বৃহত্তম শহরে বায়ুর মান খারাপের কারণে আনুমানিক ১,৬০,০০০ জন প্রাণ হারিয়েছে।

২০২০ সালে মুম্বাইয়ে আনুমানিক ২৫,০০০ মৃত্যু বায়ু দূষণের জন্য দায়ী করা হয়েছে। বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ এবং দিল্লিতে দূষিত বায়ুর কারণে যথাক্রমে আনুমানিক ১২,০০০, ১১,০০০, ১১,০০০ এবং ৫৪,০০০ এড়ানো যায় এমন মৃত্যু অনুমান করা হয়েছে।

বায়ু দূষণ মোকাবেলা করার জন্য ভারত সরকার কীভাবে পরিকল্পনা করছে?

সিওপি২৬ জলবায়ু শীর্ষ সম্মেলনে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেট শূন্য কার্বন নির্গমন এবং ‘ওয়ান সান ওয়ান গ্রিড ওয়ান ওয়ার্ল্ড’ উদ্যোগের জন্য তাঁর অঙ্গীকারের জন্য যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছ থেকে সাধুবাদ পেয়েছেন। কিন্তু স্থল বাস্তবতায় ভারতের প্রতিশ্রুতিগুলো কেমন দেখায়? ভারতের কার্বন নিরপেক্ষ হওয়ার লক্ষ্য কতটা বাস্তবসম্মত?

প্রথমবার, ভারত ২০৭০ সালের মধ্যে একটি কার্বন নিরপেক্ষ দেশ হওয়ার লক্ষ্য ঘোষণা করেছে। এর প্রতিক্রিয়ায়, বরিস টুইট করেছেন

“ভারত আজ ২০৩০ সালের মধ্যে তার অর্ধেক শক্তি পুনর্নবীকরণযোগ্য থেকে আসার জন্য উচ্চাভিলাষী পরিকল্পনার ঘোষণা করেছে। এটি একটি বিলিয়ন টন কার্বন নির্গমন কমিয়ে দেবে, যা জলবায়ু পরিবর্তনের বিশ্বব্যাপী এক দশকে বিতরণে অবদান রাখবে।”

“প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথমবারের মতো ভারতের জন্য নেট জিরো হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, যার অর্থ বিশ্বের অর্থনীতির ৯০ শতাংশ এখন এই লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ। ক্লিন গ্রিন ইনিশিয়েটিভ সহ আমরা আজ সিওপি২৬ নিয়ে আলোচনা করেছি, যুক্তরাজ্য ভারতের সাথে আরও অগ্রগতি করতে কাজ করবে,” তিনি যোগ করেছেন।

কার্বন নিঃসরণকারী ভারতের রাস্তা এখনও গর্তে ভরা। ভারত তার বেশিরভাগ শক্তি উৎপন্ন করতে জীবাশ্ম জ্বালানির উপর নির্ভর করে। একটি বিস্তীর্ণ জনবহুল দেশ হওয়ায়, ভারতের শক্তি খরচ প্রায় ৩২টি এক্সজাউল সহ তৃতীয় বৃহত্তম, যা ২০৩০ সালের মধ্যে দ্বিগুণ হয়ে যাওয়ার অনুমান করা হয়েছে৷ এখন, শক্তির চাহিদা পূরণ করতে এবং নেট শূন্য কার্বন নির্গমনের প্রতিশ্রুতি মেটাতে, ভারতকে একটি সবুজ খুঁজে বের করতে হবে৷ বিকল্প

ভারত ২০৩০ সালের মধ্যে পুনর্নবীকরণযোগ্য শক্তির মাধ্যমে তার শক্তির চাহিদার অর্ধেক তৈরি করার লক্ষ্য রাখে এবং ২০২১ সালের তথ্য অনুযায়ী, ভারতে নবায়নযোগ্য শক্তির জন্য মোট ইনস্টল করা ক্ষমতা ১৫১ গিগাওয়াটের বেশি। ভারত এই দশকের শেষ নাগাদ পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা ৫০০ গিগাওয়াটে বাড়ানোর লক্ষ্য রাখে, যা বায়ুমণ্ডল থেকে ১ বিলিয়ন টন কার্বন ডাই-অক্সাইড নির্মূল করবে। সরকারী তথ্য অনুসারে , ভারতে মোট ৩৭ গিগাওয়াট ক্ষমতার ৪৫ টি সোলার পার্ক অনুমোদিত হয়েছে, যেখানে ৩০ গিগাওয়াট ক্ষমতার বিশ্বের বৃহত্তম নবায়নযোগ্য শক্তি পার্কটি গুজরাটে ইনস্টল করা হচ্ছে৷

জানুয়ারী ২০১৯-এ, ভারত সরকার ২০২৪ সালের মধ্যে ১২২টি শহরে বায়ুর গুণমান উন্নত করতে পিএম২.৫ এবং পিএম১০ এর ঘনত্ব ২০-৩০ শতাংশ কমাতে ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম প্রকল্প চালু করেছে।

ভারত ২০৩০ সালের মধ্যে যানবাহনের কার্বন নিঃসরণ কমাতে ব্যক্তিগত গাড়ির জন্য ৩০%, বাণিজ্যিক যানবাহনের জন্য ৭০%, বাসের জন্য ৪০% এবং দ্বি- এবং তিন চাকার জন্য ৮০% ইভি বিক্রয় অনুপ্রবেশের লক্ষ্যও নিয়েছে৷

উপসংহার:

ভারতের অবনতিশীল বায়ুর গুণমান একটি ফোকাসের প্রধান বিষয় এবং সরকারের উচিত বায়ু দূষণ দূর করার জন্য একটি সুনির্দিষ্ট সমাধান খুঁজে বের করা। পরিষ্কার বাতাসে শ্বাস নেওয়া একটি পছন্দ নয়, তবে একটি মৌলিক মানবাধিকার। উন্নত বায়ুর গুণমান উন্নত জীবনযাত্রার মান এবং উন্নত অর্থনীতির দিকে পরিচালিত করে। যদিও সরকার কাগজে-কলমে কিছু চমকপ্রদ প্রতিশ্রুতি প্রদর্শন করেছে, তবে তাদের সত্যিই স্থল স্তরে কাজ করা উচিত। তদুপরি, সরকারকে জনগণের কাছ থেকেও অবদান রাখতে হবে, একটি উন্নত বায়ুর গুণমান কেবল সরকারের জন্য নয়, নাগরিকদেরও উদ্বেগের বিষয় হওয়া উচিত। আমাদের টেকসই জীবনযাত্রার দিকে অগ্রসর হতে হবে এবং আমাদের কার্বন পদচিহ্ন কমাতে হবে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.