Importance of Ambedkar Jayanti :আম্বেদকর জয়ন্তীর ইতিহাস ও তাৎপর্য

Importance of Ambedkar Jayanti :আম্বেদকর জয়ন্তী উপলক্ষে, ডক্টর বি আর আম্বেদকরের জীবনের কিছু গুরুত্বপূর্ণ তথ্য

হাইলাইটস

  • আম্বেদকরের জীবনী
  • আম্বেদকর সম্পর্কে অজানা তথ্য
  • আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য

Importance of Ambedkar Jayanti :ভারতীয় সংবিধানের জনক ছিলেন ভিমরাও রামজি আম্বেদকর। ১৪ এপ্রিল ১৮৯১ সালে মধ্যপ্রদেশে জন্মগ্রহণ করেন তিনি। ১৯০৭ সালে ম্যাট্রিক পাশ করে এলফিনস্টোন কলেজে ভর্তি হন। ১৯১২ সালে বম্বে বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি এবং রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হন। তিনি ছিলেন একজন দার্শনিক, ইতিহাসবিদ এবং অর্থনীতিবিদ। তিনি ছিলেন স্বাধীন ভারতবর্ষের প্রথম আইন মন্ত্রী। এছাড়াও তিনি তার সমগ্র জীবন দলিত দের জন্য লড়াই করেছেন। ভারতের স্বাধীনতা, তাঁর রাজনৈতিক জীবন ও দলিতদের অধিকার নিয়ে অনেক জার্নাল প্রকাশ করেন। তিনি ‘বাবাসাহেব’ নামেও পরিচিত।

আম্বেদকর সম্পর্কে অজানা তথ্য
আম্বেদকরের বাবা ছিলেন রামজি সাকপাল তৎকালীন পরাধীন ভারতের ব্রিটিশ সেনাবাহিনীতে থেকেও দেশের সেবা করছিলেন। তাঁর মা ছিলেন ভীমা বাই।

বি.আর.আম্বেদকর ভারতীয় জাতীয়তাবাদী এবং ভারতের দলিত আন্দোলনের অন্যতম পথিকৃত ছিলেন। তিনি সংবিধানে দলিতদের জন্য একাধিক আইন শৃঙ্খলা তৈরি করেছিলেন।

মাত্র ১২ শতাংশ মানুষ সাক্ষর— এমন একটি দেশে সমস্ত প্রাপ্তবয়স্ক নাগরিককে ভোটাধিকার দেওয়ার সিদ্ধান্তই ছিল এই সংবিধানের সবচেয়ে সুদূরপ্রসারী নীতি।

জনার্দন সদাশিব রানাপিসে ১৯২৮ সালে প্রথম ভীম জয়ন্তী পালন করেন। এটি ২৫ টিরও বেশি ভারতীয় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সরকারি ছুটি ঘোষণা করেছিলেন।

আম্বেদকর প্রথমে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কথা ভেবেছিলেন। তিনিই হিলটন ইয়াং কমিশনের কাছে আরবিআই-এর মুদ্রা বিবেচনা উপস্থাপন করেছিলেন। তার বই, দ্য প্রবলেম অফ দ্য রুপি – ইটস অরিজিন অ্যান্ড ইটস সলিউশন’, ভারতীয় মুদ্রার গুরুত্ব এবং এর সমস্যা সম্পর্কে তিনি কথা বলেছেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলা, আম্বেদকরের জীবনী, সাংবিধানের শ্রষ্ঠা,

Leave a Reply

Your email address will not be published.